দিবস

আন্তর্জাতিক শুল্ক দিবস ২০২৪ কবে, স্লোগান, থিম

আন্তর্জাতিক শুল্ক দিবস সম্পর্কে আজকের এই অনুচ্ছেদে আলোচনা করা হবে । আপনারা যারা আন্তর্জাতিক সুখ দিবসের ইতিহাস তারিখ থিম ইত্যাদি জানতে ইচ্ছুক, আমাদের এই অনুচ্ছেদ হতে আন্তর্জাতিক শুল্ক দিবস সম্পর্কে যাবতীয় তথ্য সংগ্রহ করে নিতে পারেন। এই অনুচ্ছেদে আন্তর্জাতিক শুল্ক দিবসের তারিখ আন্তর্জাতিক সুখ দিবসের থিম এবং আন্তর্জাতিক দিবসের এ বছর প্রতিপাদ্য বিষয় সহযোগিতায় তথ্য তুলে ধরা হয়েছে।

ওয়াল্ড কাস্টম অর্গানাইজেশন একটি আন্তর্জাতিক সংগঠন। যা বিশ্বব্যাপী অন্ত দেশীয় বাণিজ্যের ক্ষেত্রে কেন্দ্রশুল্ক সমনয়কর দায়িত্ব পালন করে। বেলজিয়ামে অবস্থিত আন্তর্জাতিক সূক্ষ্ম সংগঠন পূর্বে এই সংস্থাটির নাম ছিল শুল্ক সহযোগিতা কেন্দ্র। বিশ্বব্যাপী ব্যবসার প্রসার এবং প্রচারণার জন্য ১৯৫৩ সালের ২৬শে জানুয়ারি এই সংস্থাটির গঠিত হয়। প্রতিবছর ২৬ শে জানুয়ারি আন্তর্জাতিক শুল্ক দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

আন্তর্জাতিক শুল্ক দিবস কবে?

বিশ্বকাপে ব্যবসা-বাণিজ্য বা আন্তদেশীয় বাণিজ্যের ক্ষেত্রে কেন্দ্রীয় শুল্ক সম্মোনাকের দায়িত্ব অর্পণ করা হয় বিশ্ব শুল্ক সংস্থাকে। ১৯৫৩ সালে ২৬ জানুয়ারি প্রথম এই সংস্থার অধিবেশন অনুষ্ঠিত হয়। তাই প্রতি বছর ২৬ শে জানুয়ারি বিশ্ব শুল্ক দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। আন্তর্জাতিক এই দিবস টি বিশ্বের প্রায় ১৮২ টি দেশে যথাযথ মর্যাদায় পালিত হয়।

২৬ শে জানুয়ারি বিশ্ব শুল্ক দিবস

শুল্ক দিবসের এ বছরের প্রতিপাদ্য বিষয়

প্রতিবছর রাষ্ট্রীয়ভাবে এবং দেশের অভ্যন্তরের বিভিন্ন সংগঠন যারা ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে জড়িত এই সংগঠনগুলো ব্যাপক উৎসব উদ্দীপন মধ্য দিয়ে আন্তর্জাতিক শূক দিবস উদযাপন করে থাকে । এর ধারাবাহিকতায় এ বছরও আন্তর্জাতিক সূক্ষ্ম দিবস ব্যাপক উৎসাহ উদ্দীপনা মধ্য দিয়ে পালন করা হয়েছে। অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত পাঠ করার পর বাণিজ্যমন্ত্রী উক্ত দিবসের সূচনা করে। বাণিজ্য মন্ত্রীর সভাপতি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আন্তর্জাতিক শুল্ক দিবসের এ বছরের প্রতিপাদ্য বিষয় হলো; ‘তথ্য সংস্কৃতি বিকাশ এবং তথ্য ইকোসিস্টেম বিনির্মাণের মাধ্যমে ডিজিটাল কাস্টমসের সম্প্রসারণ।’

ব্যবসা-বাণিজ্য অর্থনীতিতে আরো এগিয়ে যাবে অনুষ্ঠানে এমনি বক্তব্য প্রদান করেন বিভিন্ন বক্তা। দেশের ব্যবসা-বাণিজ্যের উন্নতি এবং সম্প্রসারণের সরকার যথেষ্ট ভূমিকা পালন করবে বলে আশ্বাস প্রদান করেন। সর্বশেষ প্রধান অতিথির বক্তব্যর মধ্য দিয়ে অনুষ্ঠানটি সমাপ্ত করা হয়।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button