দিবস

বিশ্ব নারী দিবস ২০২৩ নিয়ে কিছু কথা, ক্যাপশন, ফেসবুক স্ট্যাটাস

এই আন্তর্জাতিক নারী দিবস টি পালন করা হয় মূলত নারীর প্রতি সম্মান শ্রদ্ধা ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে। আমাদের সমাজে এখনও দেখা যায় যে নারীদের পর্যাপ্ত পরিমাণে সম্মান শ্রদ্ধার চোখে দেখা হয় না। তাদের বিভিন্ন ক্ষেত্রে সব অধিকার থেকে বঞ্চিত করা হয়ে থাকে। এজন্য নারীদের সম অধিকারের প্রতি জনসচেতনতা তৈরি করার লক্ষ্যে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পুরা বিশ্বে ৮ মার্চকে নারী দিবস হিসেবে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে পালন করা হয়। যাতে করে এর মাধ্যমে নারীদের প্রতি শ্রদ্ধাবোধ জাগ্রত হয় এবং তাদের সম অধিকার নিশ্চিত করা সম্ভব হয়। কেননা এই দিনটিতে নারীরা তাদের সম অধিকার আদায়ের সক্ষম হয়েছিল। তাই ৮ই মার্চ কে নারী দিবস হিসেবে পালন করা হয় সারা বছরই। অনেক সময় দেখা যায় যে অনেকে নারী দিবসের ৮ মার্চ নিয়ে অনেক কথা খুঁজে থাকেন। প্রতিবছর মার্চ মাসের এই তারিখে আন্তর্জাতিক নারী দিবস টি পালিত হয়।

এই দিনটিতে পুরো বিশ্ব নারীদের সম্মান প্রদর্শনের লক্ষ্যে নারী দিবস পালন করে। এবং এই দিনটি সারা বিশ্ব সরকারি ছুটির দিন হিসেবে ঘোষণা করেছে। বিভিন্ন আন্দোলন কর্মসূচি পালন করা অনেক আগে থেকেই হয়েছিল। আর সেই আন্দোলন কর্মসূচির ফল হিসেবে ৮ই মার্চকে স্বীকৃতি দেওয়া হয়েছিল আন্তর্জাতিক নারী দিবস হিসেবে।

নারী দিবস উদযাপন ২০২৩

১৯১৪ সালের ৮ মার্চ থেকে বিশ্বব্যাপী নারী দিবস পালন করা হয়ে আসছে। এই দিনটি সারা বিশ্বের কাছে নারী দিবস কন্যা দিবস জন সচেতনতা হিসেবে পালিত হয়ে আসছে। বাংলাদেশ ১৯৭১ সালের দিকে প্রথম নারী দিবস পালন করে তবে বেশ কয়েক বছর নারী দিবস পালিত হয়নি। বাংলাদেশের পরবর্তীতে ১৯৭৫ সালের ৮ই মার্চ থেকে নিয়মিত ভাবে এই নারী দিবস পালন করা হয়।বাংলাদেশেও এই দিনটিতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে এবং উৎসব আয়োজন এর মাধ্যমে নারীদের প্রতি সম্মান শ্রদ্ধা প্রদর্শন করে নারী দিবস উদযাপন করে।

সর্বোপরি ব্যক্তি জীবনসহ পরিবার সমাজ এবং দেশের উন্নতির জন্য নারী পুরুষের সমান অধিকার নিশ্চিত করা খুবই প্রয়োজন। কেননা নারীদের ছাড়া দেশ ও জাতির উন্নতি কোনোভাবেই পুরুষেরা একা জয়ী হয়নি। তার পিছনে সাহস দিয়েছে চেতনা জাগিয়েছে নারীরাই। এজন্য বিদ্রোহ কবি কাজী নজরুল ইসলাম সবসময় সাম্যের গান গেয়েছে। সম অধিকারের গান গেয়েছেন গান গেয়েছেন।

তাই সকলেই একসাথে একমত হয়ে নারী পুরুষের সময় অধিকার নিশ্চিত করতে চেষ্টা করতে হবে। আর সমাজে যখনই নারী পুরুষের অধিকার সমানভাবে নিশ্চিত করা সম্ভব হবে তারা কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে পারবে তাদেরকে কোনভাবে অসম্মান করা হবে না তখন একটি দেশ ও জাতি সামনের দিকে এগিয়ে যেতে পারবে এবং এর মাধ্যমে দেশের মঙ্গল সাধিত হবে।

নারী দিবস নিয়ে কিছু কথা

“যে মহিলা সাহস ও শক্তির প্রতিমূর্তি হয়ে আছেন তার জন্য নারী দিবসের শুভেচ্ছা। আপনি সবসময় আপনার চারপাশের অন্যদের অনুপ্রাণিত করতে থাকুন।”

“আপনার মতো একজন মহিলাকে জানা সবসময়ই আনন্দের কারণ আপনার কাছ থেকে অনেক কিছু শেখার আছে। আপনাকে নারী দিবসের অনেক শুভেচ্ছা জানাই।”

“একজন মহিলা হওয়া সহজ নয় কারণ এখানে অনেক ভূমিকা আছে কিন্তু আপনি সত্যিই আশ্চর্যজনক কাজ করছেন এবং আমি আপনার জন্য গর্বিত। নারী দিবসে আপনাকে উষ্ণ শুভেচ্ছা।”

“আপনার জীবনে সঠিক মহিলা থাকা এটিকে ভালোর জন্য পরিবর্তন করতে পারে এবং আমি খুব ভাগ্যবান যে আপনি আমার জীবনের একটি অংশ। অনেক ভালোবাসার সাথে, আপনাকে 2023 সালের নারী দিবসের শুভেচ্ছা জানাই।”

“সেখানে থাকা সমস্ত মহিলাকে নারী দিবসের শুভেচ্ছা জানাই যারা তাদের জীবনকে আরও উন্নত করতে এবং তাদের চারপাশের মানুষের জীবনকে আরও সুখী করার জন্য যথাসাধ্য চেষ্টা করছেন।”

“সকল নারীকে নারী দিবসে আন্তরিক শুভেচ্ছা। আপনিই কারণ অনেক পুরুষ তাদের বাড়ির কথা চিন্তা না করেই কাজে আসতে পারেন।”

“সমস্ত নারীদের, আপনাদের সবাইকে নারী দিবসের শুভেচ্ছা জানাই। আপনি আমাদের সকলের জন্য প্রয়োজনীয় শক্তি, আপনি ছাড়া এই পৃথিবীতে কিছুই সম্পূর্ণ নয়।”

“আপনার একটি হাসি দিয়ে, আপনি হৃদয় জয় করতে পারেন এবং আপনার একটি আলিঙ্গন দিয়ে, আপনি সমস্ত ব্যথা প্রশমিত করতে পারেন। নারী দিবস উপলক্ষে সকল নারীদের জানাই আন্তরিক শুভেচ্ছা।”

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button