দিবস

বিজয় দিবস নিয়ে উক্তি, মহান বিজয় দিবসের উক্তি, সেরা উক্তি

১৯৭১ সালে মহান স্বাধীনতা সংগ্রাম মহান মুক্তিযুদ্ধের মধ্যে দিয়ে আমাদের দেশ বাংলাদেশ স্বাধীন হয়েছে। দীর্ঘ ৯ মাস পাকিস্তানি হানাদার বাহিনীর সাথে যুদ্ধ করে তাদেরকে পরাজিত করে 16 ডিসেম্বর দেশকে শত্রুমুক্ত করেছি। ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে মহান এই বিজয় অর্জন করেছি। তাই এই বিজয় দিবস উপলক্ষে আজকের এই অনুচ্ছেদে বিজয় দিবস নিয়ে কিছু উক্তি মহান বিজয় দিবসের উক্তি এবং সেরা উক্তি শেয়ার করা হয়েছে।

মহান বিজয় দিবস এই প্রতিপাদ্য দিবসটিকে সামনে রেখে বাংলাদেশে প্রত্যেকটি স্কুল প্রতিষ্ঠান সরকারি বেসরকারি প্রতিষ্ঠান এবং সারাদেশে নানা উৎসব এবং আয়োজনের মধ্যে দিয়ে এই তিনটি উদযাপন করা হয়। এই দিনটিতে সৈনিকদের প্যারাড এবং প্রত্যেকটি স্কুল প্রতিষ্ঠানে নানা ধরনের খেলাধুলা ও শহীদদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি দিয়ে দিনটি উদযাপন করে। সকালে ঘুম থেকে উঠে মহান বিজয় দিবস 16 ডিসেম্বর খালি পায়ে আমরা প্রভাত ফেরি অনুষ্ঠানে গিয়ে শহীদদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি এবং পুষ্প অর্ঘ্য অর্পণ করি। এরপরে জাতীয় সংগীত এবং প্যারেড শেষে শহীদদের শ্রদ্ধা জানানো হয়। তারপর সারাদিনব্যাপী নানা ধরনের দেশাত্মবোধক গান সাংস্কৃতিক অনুষ্ঠান এর মধ্যে দিয়ে দিনটি উদযাপন করে পুরো বাংলাদেশ। পৃথিবীতে যুদ্ধ করে স্বাধীন হয়েছে তাদের মধ্যে অন্যতম বাংলাদেশ একটি দেশ যার নিজস্ব ভূখণ্ড আদায়ের জন্য রক্ত দিয়ে যুদ্ধ করে স্বাধীন করতে হয়েছে। তাই আজকেই এই মহান বিজয় দিবস উপলক্ষে বিজয় দিবস নিয়ে উক্তি মহান বিজয় দিবসের উক্তি এবং সেরা উক্তি শেয়ার করা হয়েছে এই অনুচ্ছেদে।

বিজয় দিবস নিয়ে উক্তি ২০২৩

২৫ শে মার্চ 1971 সাল দিনটি ছিল বাঙালির কাছে একটি কালো রাত। এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনী অপারেশন সার্চলাইট অনুযায়ী বাঙালি জনগণের ওপর ঝাপিয়ে পড়ে এবং নৃশংসভাবে হত্যা করে বাঙালি জনগণকে। তাই পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে বাংলাদেশের শ্রমিক মুজির শিক্ষক ছাত্র-ছাত্রী সকলেই ঝাঁপিয়ে পড়ে যুদ্ধে এবং বাংলাদেশকে স্বাধীন করে। দেশকে শত্রুমুক্ত করে 16 ডিসেম্বর বিজয় দিবস পালন করা হয়। এই দিন পাকিস্তানি হানাদার বাহিনীরা আত্মসমর্পণ করে বাঙালি জনতার কাছে মাথা নত করতে বাধ্য হয়। তাই এই মহান মুক্তিযুদ্ধ নিয়ে পৃথিবীর বিখ্যাত মানীষীগন বিভিন্ন ধরনের উক্তি দিয়ে গেছে। মনীষীদের নিচে এ সকল উক্তি শেয়ার করা হয়েছে আপনাদের জন্য। বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন ধরনের উক্তি শেয়ার করা হয়েছে।

  • “বিজয় যখন আরও বেশি অর্থবহ হয় তখন তা কেবল একজনের কাছ থেকে আসে না, অনেকের সম্মিলিত সাফল্য থেকে আসে। – হাওয়ার্ড শুল্টজ”
  • “সহজ বিজয়গুলি সস্তা। যারা কেবল লড়াইয়ের ফলস্বরূপ আসে তারাই মূল্যবান। – হেনরি ওয়ার্ড বিচার”
  • “বিজয় সবচেয়ে ধৈর্যশীল। – নেপোলিয়ন বোনাপার্ট”
  • “বিজয় কেবল তাদের তৈরির জন্য আসে, এবং এটি গ্রহণের জন্য। – টম ক্ল্যান্সি”
  • “সমস্ত বিজয়ের গোপনীয়তা অপরিবর্তিতদের সংগঠনে থাকে। – মার্কাস অরেলিয়াস”

মহান বিজয় দিবসের উক্তি ২০২৩

রক্তাক্ত বাঙালি রক্ত দিয়ে সম্ভ্রম দিয়ে স্বাধীনতা ছিনিয়ে এনেছে পাকিস্তানে হানাদার বাহিনীর কাছে। নিজেদের ভূখণ্ড নিজেদের করতে বাঙালি জনগণকে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করে নিজে করতে হয়েছে। তাই আজকে এই অনুচ্ছেদে মহান বিজয় দিবস উপলক্ষে কিছু উক্তি শেয়ার করা হয়েছে। অনুচ্ছেদে মহান বিজয় দিবসের সেরা উক্তি গুলো শেয়ার করা হয়েছে আশা করি এ সকল উক্তি আপনার বিজয় দিবসের উদ্দীপনা যোগাবে।

  • বিজয়ের সুরে সুর মিলিয়ে, পাখি উড়ে দূর আকাশে ,সাধু গায় আপন সুরে, প্রাণের সঞ্চার ঘরে ঘরে ।
  • নেতার বক্তৃতা আর কবিদের কবিতা, তাই দিয়ে পূর্ণ হোক বিজয় ইতিহাসের পাতা ।
  • সাক্ষী থাকে আকাশ –পাতাল আর সাক্ষী থাকে বৃক্ষ, বিজয় দূর করেছে সব মানুষের দুঃখ ।
  • হাতে হাত রেখে, পায়ে চলে একই তালে, তেরে আসে মুক্তিকামী বিজয়ের পতাকা নেড়ে ।
  • নেতার উক্তি আর মহান বাণী, দেয় না এনে বিজয়ের হাতছানি, সবার সম্মিলিত চেষ্টা, দিয়েছে আমাদের শত্রুমুক্ত দেশটা।

মহান বিজয় দিবসের সেরা উক্তি ২০২৩

মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশের গ্রাম অঞ্চল থেকে শুরু করে শহর স্কুল প্রতিষ্ঠান সরকারি বেসরকারি সব প্রতিষ্ঠানে নানা ধরনের সংস্কৃতি অনুষ্ঠান এবং বিভিন্ন ধরনের কার্যক্রমের মধ্যে দিয়ে দিনটি উদযাপন করে। তাই মহান বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠান আপনি বক্তৃতা দিতে চাইলে হয়তো আপনাকে বিভিন্ন ধরনের উক্তি জানতে হবে তাই আজকের এই অনুচ্ছেদে সেরা কিছু উক্তি শেয়ার করা হয়েছে আপনার জন্য।মহান বিজয় দিবসের সেরা কিছু উক্তি আজকের এই অনুচ্ছেদে শেয়ার করা হয়েছে।

  • প্রতিটি পদক্ষেপ ছিল একটি বিজয়, তাকে এটা মনে রাখতে হবে। – জর্জ স্যান্ডার্স”
  • “দৃষ্টি না থাকলে বিজয় হয় না। – লাইলাহ গিফটি আকিতা”
  • “বিজয়ী যোদ্ধারা প্রথমে জিতে এবং তারপরে যুদ্ধে যায়, পরাজিত যোদ্ধারা প্রথমে যুদ্ধে যায় এবং তারপরে জয়ের চেষ্টা করে। – সান তজু”
  • “সমবেদনা আত্মাকে তার সত্যিকারের বিজয়ের মুকুট দেয়। – আবারজানি”
  • “পরাজয়ের বিরুদ্ধে জয় রক্ষার জন্য বিজয়ী আইন তৈরি করেন। – টোবা বিটা”

পরিশেষে, ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাংলাদেশের মহান বিজয় দিবস ঘোষণা করা হয়। ১৯৭১ সাল থেকে বাঙালি জনগণ ১৬ই ডিসেম্বর উপলক্ষে নানা ধরনের কার্যক্রম এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনটি উদযাপন করে। তাই মহান বিজয় দিবস উপলক্ষে আজকের এই অনুচ্ছেদে সেরা কিছু উক্তি শেয়ার করা হয়েছে। আমাদের অনুচ্ছেদটি মানুষের সরকার করবেন এবং এ সকল উক্তি আপনার প্রোফাইলে শেয়ার করতে পারবেন। ভালো থাকবেন সুস্থ থাকবেন মহান বিজয় দিবসের শুভেচ্ছা।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button