দিবস

বিশ্ব মা দিবসের ইতিহাস

আজ বিশ্ব মা দিবস। আপনি কি বিশ্ব মা দিবসের ইতিহাস জানেন। কিভাবে সূচনা হয়েছিল বিশ্ব মা দিবসের। আপনি যদি বিশ্ব মা দিবসের ইতিহাস জানতে আগ্রহী হন তাহলে এই নিবন্ধ আপনাকে স্বাগতম। এই নিবন্ধে আমরা বিশ্ব মা দিবসের ইতিহাস সম্পর্কে আপনাদের সম্যক ধারণা দেবো। কবে কোথায় বিশ্ব মা দিবস পালনের সূচনা হয়েছিল এ সম্পর্কে জানতে হলে আমার এই নিবন্ধটি আপনাকে মনোযোগ দিয়ে পড়তে হবে। তাহলে আপনি বিশ্ব মা দিবসের ইতিহাস সম্পর্কে অবগত হবেন। চলুন কথা না বাড়িয়ে মূল পোস্টে চলে যাই।

প্রতিবছর যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বিশ্ব মা দিবস পালন করা হয়। বিশ্বের সকল মায়ের প্রতি শ্রদ্ধা জানাতে এই দিবস পালনের সূচনা হয়েছিল। বিশ্বের সকল মা তাদের সন্তানদের প্রতি অকৃত্রিম ভালবাসা এবং তাদের আত্মদান এর কথা স্মরণ করেই সারা বিশ্ব মা দিবস পালন করা হয়। বিশ্ব মা দিবসের ইতিহাস সম্পর্কে অবগত না। তাই সকলকে বিশ্ব মা দিবসের ইতিহাস সম্পর্কে জানার জন্য আজকের এই নিবন্ধে আমরা বিশ্ব মা দিবসের ইতিহাস আলোচনা করতে যাচ্ছি।

মা দিবসের ইতিহাস

ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় ১৯০৭ সালে প্রথমবারের মত বিশ্ব মা দিবস আমেরিকা ওয়েস্ট ভার্জিনিয়া গ্রফটন শহরে প্রথমবারের মতো পালিত হয়েছিল ১২ মে। ভার্জিনিয়ায় অ্যান নামে এক শান্তিকামী নারী সমাজ কর্মী ছিলেন। তিনি নারী অধিকার নিয়ে কাজ করা শুরু করেন, তিনি লক্ষ করেন যে, বিশ্বের সকল মা একটি সন্তানকে লালন-পালন করার জন্য নিজেকে কি পরিমান উৎসর্গ করে দেন।

এই চিন্তাধারা থেকে তিনি মাদার্স ডে ক্লাব প্রতিষ্ঠা করেন। তিনি সর্বপ্রথম মাদার্স ডে লাভ করে পিছিয়ে পরা নারীদের উন্নয়নে কাজ শুরু করেন। এই ক্লাবের অন্যতম উদ্দেশ্য ছিল নারীদের স্বাবলম্বী হতে সহায়তা করা এবং নারী ক্ষমতায়নে অন্য যেকোনো দেশের তুলনায় আমেরিকাকে আরও এগিয়ে নিয়ে যাওয়া।
অ্যানের একটি মেয়ে ছিল, যার নাম আনা মারিয়া রিভস জার্ভিস।

একদিন ছোট মেয়ের সামনেই অ্যান হাত জোড় করে বলেছিলেন— ‘আমি প্রার্থনা করি, একদিন কেউ না কেউ, কোনো মায়েদের জন্য একটা দিন উৎসর্গ করুক। কারণ তারা প্রতিদিন মনুষ্যত্বের জন্য নিজেদের জীবন উৎসর্গ করে চলেছেন। এটি তাদের অধিকার।

মায়ের এই প্রার্থনা অ্যানার হৃদয়ে বিশেষভাবে নাড়া দিয়ে যায়। আরমানের মৃত্যুর পর বিশ্বের সকল মায়ের প্রতি শ্রদ্ধা জানাতে এই দিনটিকে বিশ্ব মা দিবস হিসেবে উৎসর্গ করা হয়। পরবর্তীতে আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট উড্রো উইলসন ১৯১৪ সালে মে মাসের দ্বিতীয় রোববারকে বিশ্ব মা দিবস হিসেবে ঘোষণা করে।

এরপর থেকে প্রতি বছর মে মাসের দ্বিতীয় রবিবার বিশ্ব মা দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। দিবসটির সেই সময়ে একসাথে বিশ্বের চল্লিশটির ও বেশি দেশে যথাযথ মর্যাদায় পালিত হয়। এভাবেই বিশ্ব মা দিবসের সূচনা ঘটে।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button