নিউজ

২০২৩ সালের এসএসসি পরীক্ষার সম্ভাব্য সময়সূচি ও আপডেট নিউজ

গত 19 জুন হতে শুরু হতে চলছিল এসএসসি পরীক্ষা ২০২৩। কিন্তু বাংলাদেশের স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বন্যা সৃষ্টি হয় এ পরীক্ষা স্থগিত করা হয়। স্থগিত পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ঢাকা এডুকেশন বোর্ড সহ বিভিন্ন ওয়েবসাইটে মাধ্যমিক এসএসসি পরীক্ষার স্থগিত পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে। তাই আপনারা যারা এসএসসি পরীক্ষার নতুন সময়সূচি অনুসন্ধান করছেন তারা আমার এই নিবন্ধ হতে এসএসসি পরীক্ষার রুটিন সংগ্রহ করতে পারবেন। আমরা আপনাদের জন্য এসএসসি পরীক্ষার রুটিন এই নিবন্ধে সংযুক্ত করেছি।

এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন ২০২৩

বিশ্বব্যাপী করণা মহামারীর কারণে যথাসময়ে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। বিলম্বিত সময় এসএসসি পরীক্ষা কত হাজার ১৯ জুন হতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। অতিবৃষ্টি এবং প্রবল বন্যা দেখা দেওয়ার কারণে এসএসসি পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়। এসএসসি পরীক্ষা স্থগিত হওয়ার পর নতুন করে রুটিন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এই নিবন্ধে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রকাশিত সংশোধিত এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩ আমরা আলোচনা করব। তাই আপনারা যারা এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন ডাউনলোড করতে চাচ্ছেন তারা আমার ওয়েবসাইট হাতে ডাউনলোড করে নিতে পারবেন।

এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন ২০২৩ ডাউনলোড

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রকাশিত এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন ২০২৩ ডাউনলোড করতে চাইলে আমার এই ওয়েবসাইট হতে ডাউনলোড করতে পারবেন। আমরা এই নিবন্ধে এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন ২০২৩ সংযুক্ত করে দিয়েছে। আপনারা এখান হতে খুব সহজেই এসএসসি পরীক্ষার ২০২৩ সংশোধিত রুটিন সংগ্র করে নিতে পারবেন।

এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩

এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ করেছে ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ও আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক প্রফেসর এস এম আমিনুল ইসলাম। এর আগে গত 19 জুন হতে শুরু হওয়ার কথা ছিল এসএসসি পরীক্ষা ২০২৩। কিন্তু বাংলাদেশের নতুন করে বন্যা পরিস্থিতির অবনতি হয় এসএসসি পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়। বন্যা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরবর্তীতে নতুন করে এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করেছে ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ও আন্তঃশিক্ষা বোর্ড কমিটি । আমরা এই ওয়েবসাইটে এসএসসি পরীক্ষার রুটিন সংযুক্ত করছি আপনারা এখান হতে খুব সহজেই এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩ ডাউনলোড করে নিতে পারবেন।

এসএসসি পরীক্ষা রুটিন ২০২৩ (সংশোধিত)

এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশিত হয়েছে। এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন এসএসসি পরীক্ষার্থীদের কিছু সাধারণ নির্দেশনা দেওয়া হয়েছে। কিছু নির্দেশনা আর্টিকেলে তুলে ধরা হলো ।

  • এসএসসির প্রতি দিনের পরীক্ষা সকাল ১০টায় শুরু হয়ে একটানা ১২টা পর্যন্ত চলবে।
  • নৈর্ব্যত্তিক ও সৃজনশীল মিলে পরীক্ষার সময় মোট ২ ঘন্টা।
  • পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।
  • প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে ।
  • প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না
  • বহুনির্বাচনী (MCQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ২০ মিনিট এবং সৃজনশীল (CQ)/রচনামূলক পরীক্ষার ক্ষেত্রে সময় ১ ঘণ্টা ৪০ মিনিট।
  • পরীক্ষার্থীকে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে।
  • পরীক্ষার্থীরা পরীক্ষায় নন-প্রোগ্রামেবল সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে।
  • ব্যবহারিক পরীক্ষা স্ব-স্ব কেন্দ্র/ভেন্যুতে অনুষ্ঠিত হবে।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button