দিবস

কত তম মহান বিজয় দিবস ২০২৩?

সম্মানিত পাঠকবৃন্দ , ২০২৩ সাল ১৬ ডিসেম্বর উদযাপন হতে যাচ্ছে মহান বিজয় দিবস। প্রতিবছরই বিজয়ের মাস ডিসেম্বর মাসের ১৬ তারিখ বিজয় দিবস উদযাপন করা হয়। ১৯৭১ সালের ৭ই মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ডাক দেয়। বাঙালি জনতা কে যুদ্ধের পরিস্থিতি মোকাবেলার জন্য তিনি সকল ধরনের প্রস্তুতি এবং যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে আহ্বান করেন। ১৯৭১ সালে ২৫ শে মার্চ পাকিস্তানি হানাদার বাহিনী সহজ-সরল বাঙালির ওপর ঝাঁপিয়ে পড়ে নৃশংস হত্যাকাণ্ডের মধ্যে দিয়ে শুরু হয় মুক্তিযুদ্ধ। পাড়ায় মহল্লায় বাঙ্গালীদের ওপর নানা ধরনের অত্যাচার হত্যাকান্ড চালায় পাকিস্তানি হানাদার বাহিনী। রাজাকার, আল বদর এবং আল শমসের নামক পাকিস্তানি হানাদার বাহিনীর পা চাটা লেড়িকুত্তাদের চক্রান্তের কারণে হাজারো মা বোনের সম্ভ্রম ইজ্জত নষ্ট হয়েছে।

বাঙালি জনগণের বিপুল সম্পদ অপচয় এবং হত্যাকাণ্ডের মধ্যে দিয়ে দীর্ঘ নয় মাস বাঙালি জনগণের উপর অত্যাচার করে পাকিস্তানি হানাদার বাহিনী। পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে ১৯৭১ সালে ১৭ এপ্রিল অস্থায়ী মুজিবনগর সরকার গঠন করে এবং এই সরকার পরবর্তীতে দেশ স্বাধীন করার লক্ষ্যে সম্পন্ন বাংলাদেশকে ১১ টি সেক্টরে বিভক্ত করে যুদ্ধ পরিচালনা করে। সারাদেশে এছাড়া আরো অনেক গেরিলা সংগঠন সাধারণ জনগণ, শ্রমিক , মজুর, ছাত্র, শিক্ষক সকলে ছাপিয়ে পড়ে মুক্তিযুদ্ধে। মুক্তিবাহিনীর কাছে পাকিস্তানি হানাদার বাহিনীরা কোণঠাসা হয়ে পড়ে এবং এরই পরিপ্রেক্ষিতে প্রথম যশোর জেলা রাজাকার এবং পাকিস্তানি হানাদার বাহিনীর আক্রমণ থেকে মুক্তি হয়। এর পরবর্তী একে সবগুলো জেলায় শত্রুমুক্ত হতে শুরু করে এবং ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনীরা আত্মসমর্পণ করে রেসকোর্স ময়দানে। তাই এই দিন ১৬ই ডিসেম্বর বাঙালি জনগণের বিজয়ের দিন প্রতিবছরে 16 ডিসেম্বর মহান বিজয় দিবস পালন করা হয়।

১৯৭১ সালে ১৬ই ডিসেম্বর বিজয় দিবস পালন করার লক্ষ্যে সারা দেশব্যাপী নানা ধরনের আনন্দ উৎসব উদযাপন করা হয়। এরপরে ১৯৮৮ সালে ১৬ই ডিসেম্বর কে সারাদেশব্যাপী পালনের ঘোষণা করা হয়। ১৯৭১ সালে ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস পালন করে ২০২৩ সালে ১৬ই ডিসেম্বর ৫২ তম বিজয় দিবস পালন করা হবে। তাই আজকের এই অনুচ্ছেদে মহান বিজয় দিবস নিয়ে কিছু আলোচনা করা হয়েছে। কত তম মহান বিজয় দিবস তা আমাদের সকলেরই জানা দরকার তাই আজকের এই অনুচ্ছেদে কততম মহান বিজয় দিবস তা সম্পর্কে আলোচনা করা হয়েছে।

কত তম মহান বিজয় দিবস ২০২৩?

১৯৭১ সালে ১৬ই ডিসেম্বর সারা দেশব্যাপী নানা আনন্দ উৎসব এর মধ্যে দিয়ে উদযাপন করা হয় মহান বিজয় দিবস। মহান বিজয় দিবসে সারা দেশব্যাপী সরকারি প্রতিষ্ঠান থেকে শুরু করে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে এবং স্কুল কলেজ শিক্ষাপ্রতিষ্ঠান ও বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে নানা ধরনের কার্যক্রম যেমন শহীদদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, বিজয়ের শোভাযাত্রা, কুচকাওয়াজ ,প্যারেড এবং নৌকাবাজসহ বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ২০২৩ সালে ৫২ তম বিজয় দিবস পালন করা হবে। রক্তের বিনিময়ে অর্জিত মহান বিজয় আমাদের অহংকার আমাদের গর্ব। ৫২ তম বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশ সরকার নানা ধরনের কার্যক্রম হাতে নিয়েছে। সারা দেশব্যাপী মহান বিজয় দিবসের পোস্টার ব্যানার এবং নানা ধরনের কর্মসূচি পালন করা হবে। এই দিন সকালে শহীদদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি অর্পণ শোভাযাত্রা কুচকাওয়াস এবং প্যারেড আয়োজন হবে। সারা দেশব্যাপী নানা ধরনের খেলাধুলা ও আনন্দ মিছিল এই দিনে হবে। বাংলাদেশ সরকার ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস পালন উপলক্ষে মহান স্মৃতিসৌধে নানা ধরনের কর্মসূচির মধ্যে দিয়ে উদযাপন করবে দিনটি।

৫২ তম মহান বিজয় দিবস উপলক্ষে সারা দেশব্যাপী নানা ধরনের উৎসব এবং শহীদ স্মরণে নানা কর্মসূচির মধ্যে দিনটি উদযাপন করা হবে। আপনারা বাহান্ন তম মহান বিজয় দিবস পালনের লক্ষ্যে সকালে ঘুম থেকে উঠে শহীদ স্মরণে অবশ্যই শ্রদ্ধাঞ্জলি এবং আমাদের দেশ ১৬ই ডিসেম্বর স্বাধীনতা অর্জন এবং বিজয় অর্জন করেছে তাই এই দিনটি শ্রদ্ধা ভরে স্মরণ করি। সম্মানিত পাঠক আজকে এ পর্যন্তই মহান বিজয় দিবসের শুভেচ্ছা জানিয়ে বিদায় নিচ্ছি।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button