উক্তি

কবর নিয়ে ইসলামিক উক্তি। কবর নিয়ে স্ট্যাটাস

কবরের হচ্ছে পৃথিবীর প্রতিটি মুসলমানদের শেষ ঠিকানা। ক্ষণিকের এই পৃথিবী ছেড়ে প্রতিটি মুসলিম কে চিরস্থায়ী কবরে যেতে হবে। কবরের জীবন হচ্ছে পৃথিবীর প্রতিটি মুসলিমের পরকালের জীবনের প্রথম অংশ। মুসলিমের কবরের জীবন সুখ শান্তি নির্ভর করে দুনিয়ার জীবনের কৃতকর্মের উপর। দুনিয়াতে যখন একজন মুসলিম ব্যক্তি মৃত্যু বরণ করে থাকেন সকল মৃত ব্যক্তির শেষ কাজ সম্পন্ন করে থাকে কবর দেওয়া হয়। প্রতিদিন প্রতিটি মানুষকে কবর ডেকে থাকে। কিন্তু পৃথিবীর মানুষ দুনিয়ার মনে করে কবর কে ভুলে থাকে। তাই আমরা আজকে নিয়ে এসেছি কবর নিয়ে ইসলামিক উক্তি ও কবর নিয়ে স্ট্যাটাস। আমাদের আজকের এই প্রতিবেদনটিতে কবর সম্পর্কে ইসলামের সকল তথ্য সুস্পষ্টভাবে তুলে ধরা হয়েছে যেগুলো প্রতিটি মুসলিমকে কবরের জীবন সম্পর্কে জানতে সাহায্য করবে। তাই আপনারা আমাদের আজকের এই প্রতিবেদনটির সাথেই থাকুন।

পৃথিবীতে ইসলাম ধর্মাবলম্বী ব্যক্তিদের মৃত্যুর পর তাদেরকে কবরে সমাধি স্থল করা হয়। অর্থাৎ কবর হচ্ছে ইসলাম ধর্মালম্বীদের শেষ ঠিকানা। পৃথিবীতে মহান আল্লাহ তায়ালা মানুষকে তার ইবাদত ও বন্দেগী করার জন্য সৃষ্টি করেছেন। দুনিয়ার জীবনে একজন মানুষ মহান আল্লাহতালা ইবাদত করার মাধ্যমে মৃত্যুর পর অর্থাৎ কবরের জীবনের সুখ শান্তি লাভ করে থাকে। দুনিয়া হচ্ছে প্রতিটি মানুষের জন্য ক্ষণস্থায়ী আবাসস্থল যেখানে একজন মানুষ অতিথির মতো জীবন যাপন করে থাকে। আর কবরের জীবন হচ্ছে প্রতিটি মানুষের জন্য চিরস্থায়ী জীবন যেখানে একজন মানুষকে মৃত্যুর পরবর্তী জীবনে কিয়ামত অবধি কবরে থাকতে হবে। প্রতিটি মানুষ পার্থিব জীবনের লোভ লালসা করে কবরকে ভুলে গিয়ে দুনিয়ার হাসি-তামাশয় মেতে থাকে। প্রতিনিয়ত প্রতিটি মুসলিম কে কবর ডাকতে থাকে। মানুষ তোমাকে ভুলে গেলেও কবর কিন্তু মানুষকে ভুলে যায় না বরং প্রতিনিয়ত মানুষকে ডেকে থাকে। এটি এমন একটি স্থান যেখানে মানুষকে দুনিয়ার কৃতকর্মের উপর বিবেচনা করে এর জীবন নির্ধারণ করা হয়।

কবর নিয়ে ইসলামের উক্তি

পৃথিবীর ইসলাম ধর্মাবলম্বী ব্যক্তিদের মৃত্যু পরবর্তী জীবনের প্রথম অংশ। এখানে প্রতিটি মুসলিমকে মৃত্যুর পরবর্তী জীবনে কবরের মাধ্যমে পদার্পণ করতে হয়। অর্থাৎ পরকালের জীবনের প্রথম অংশের নাম হচ্ছে বারযাখ বা কবর। কবরের জীবন মানুষের দুনিয়ার জীবনের কৃতকর্মের উপর নির্ভরশীল হয়ে থাকে। তাই আমরা আপনাদের সকলকে জানাতে আমাদের প্রতিবেদনটিতে কবর নিয়ে ইসলামিক উক্তিগুলো তুলে ধরেছি। আমাদের আজকের ইসলামিক উক্তিগুলো আমরা হাদিসের আলোকে আপনাদের মাঝে উপস্থাপন করেছি এছাড়া মুসলিমদের জীবনী থেকে আপনাদের মাঝে তুলে ধরা হয়েছে। তাই আপনারা আমাদের কবর নিয়ে ইসলামের উক্তি গুলো দেখে নিন।

  • আল্লাহ তোমাদের জীবন দান করেছেন তিনি তোমাদের মৃত্যু দিবেন আবার তিনি তোমাদেরকে পুনরুত্থান করবেন তারপরও মানুষ প্রতি অকৃতজ্ঞ
    (সূরা হজ্জ আয়াত নম্বর 66)
  • ধৈর্য চেয়ে উত্তম ও কল্যাণকর ব্যাপার আর কিছু প্রদান করা হয়নি
    বুখারী ও মুসলিম
  •  আমি আমার রবের সাক্ষাতের আশায় মৃত্যুকে ভালোবাসি।
    — আবু দারদা (রা)
  • এমনভাবে জীবন যাপন করো যেন কখনো মরতে হবে নাহ, আবার এমনভাবে মরে যাও যেন কখনো বেচেই ছিলে নাহ।
    — শেখ সাদি

কবর নিয়ে স্ট্যাটাস

অনেকেই সকলের উদ্দেশ্যে সোশ্যাল মিডিয়ার কবর নিয়ে বিভিন্ন ধরনের স্ট্যাটাস শেয়ার করে থাকেন। তাদের জন্য আজকে কবর নিয়ে বেশ কিছু স্ট্যাটাস তুলে ধরা হয়েছে। আপনারা আমাদের আজকের এই স্ট্যাটাস গুলোর মাধ্যমে কবরের জীবন ও কবর সম্পর্কে জানতে পারবেন। আপনি আমাদের এই প্রতিবেদন থেকে কবর নিয়ে স্ট্যাটাস গুলো সংগ্রহ করে আপনার পরিবার-পরিজন বন্ধু-বান্ধব ও সকলকে প্রতিটি মুসলিমের পরকালে জীবনের প্রথম অংশ কবর সম্পর্কে বিস্তারিত ভাবে জানাতে পারবেন। তাই আর দেরি না করে চলুন কবর নিয়ে স্ট্যাটাস গুলো দেখে নেওয়া যাক।

  • পার্থিব জীবন ক্লিয়ার কেউ তো কিছুই নয় পরকালের আবাস পরহেযগারদের জন্য শ্রেষ্ঠ
    ( সূরা আল আনআম আয়াত 32)
  • ভীরুরা মরার আগে বার বার মরে, সাহসীরা মৃত্যুর স্বাদ একবারই গ্রহন করে ।
    — উইলিয়াম শেক্সপিয়র
  • এমনভাবে জীবন যাপন করো যেন কখনো মরতে হবে নাহ, আবার এমনভাবে মরে যাও যেন কখনো বেচেই ছিলে নাহ।
    — শেখ সাদি
  • মৃত্যুর পরেও যে জিনিস মানুষের মনে অম্লান হয়ে থাকে সেটা হল তার ব্যাবহার।
    — এডওয়ার্ড জন

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button