উক্তিস্টাটাস

বড় ছেলের কষ্টের স্ট্যাটাস, উক্তি ও ক্যাপশন

প্রতিটি পরিবারে অভিভাবকের অনুপস্থিতিতে প্রধান ভূমিকা পরিবারের বড় ছেলে পালন করে থাকে। পরিবারের পরিবারের বড় ছেলে একজন দক্ষ অবিভাবকের ন্যয় পরিবারের প্রতিটি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তার পরিবারের দায়িত্ব পালনের জন্য নিজের সমস্ত কিছু বিসর্জন দিয়ে থাকে। তার পরিবারের সকলের জন্য নিজের জীবনের সমস্ত স্বার্থ ত্যাগ করে থাকে। তাইতো পরিবারের প্রতিটি বড় ছেলের জীবনে দুঃখ কষ্ট গুলো একান্ত থেকে যায়। তাদের জীবনের দুঃখ-কষ্ট গুলো সব সময় নিজের কাছে সীমাবদ্ধ থাকে। তারা তাদের এই জীবনে দুঃখ কষ্ট গুলো অনেক সময় সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ধরনের স্ট্যাটাস এর মাধ্যমে শেয়ার করুন। তাই আজকে আমাদের প্রতিবেদনটিতে বড় ছেলের জীবনের দুঃখ কষ্ট সম্পর্কে আপনাদের মাঝে বাস্তবতা তুলে ধরার জন্যই বেশ কিছু উক্তি স্ট্যাটাস ও ক্যাপশন সংগ্রহ করা হয়েছে। যেগুলো আপনাদের সকলের প্রতিটি পরিবারের বড় ছিল জীবনের দুঃখ কষ্ট সম্পর্কে বাস্তব জানতে সাহায্য করবে।

প্রতিটি পরিবারের বড় ছেলে ব্যক্তির যে পরিবারের প্রতিটি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বড় ছেলে শুধুমাত্র পরিবারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে না কর পরিবারের প্রতিটি মানুষের চাওয়া গুলো অনায়াসে পূরণ করার সর্বাত্মক চেষ্টা করে থাকে। শুধুমাত্র পরিবারের কথা চিন্তা করে তারা নিজের জীবনের সর্বোচ্চ টুকু ত্যাগ করে থাকেন। তারা তাদের জীবনের অনুভূতিগুলো দায়িত্ব কর্তব্যের মাঝে বিসর্জন দিয়ে থাকেন। প্রতিটি পরিবারে বড় ছেলেকে জীবনের সকল স্বার্থ হাসিমুখে ত্যাগ করতে দেখা যায়। কিন্তু পৃথিবীর প্রতিটি মানুষের বাস্তব জীবনের মত বড় জীবনে বেশ কিছু দুঃখ কষ্ট রয়েছে যেগুলো সব সময় নিজের কাছে লুকায়িত রয়। তাদের বাস্তব জীবনে দুঃখ কষ্ট গুলো কখনোই কারো কাছে প্রকাশ করে না। তবে বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়ার ব্যবহার চালু হওয়ার কারণে কোন প্রতিটি সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী মানুষের মতো তারা নিজের জীবনের দুঃখ কষ্ট অনুভূতিগুলো বিভিন্ন ধরনের স্ট্যাটাসের মাধ্যমে ভার্চুয়াল জগতে প্রকাশ করে থাকে।

বড় ছেলের কষ্টের স্ট্যাটাস

পৃথিবীর প্রতিটি মানুষের জীবনে কষ্ট রয়েছে। এই কষ্টগুলো প্রতিটি মানুষ নিজের মত করে সকলের কাছে শেয়ার করে থাকেন। তবে অনেকেই রয়েছেন যারা নিজের জীবনের কষ্টগুলো ভার্চুয়াল জগতে শেয়ার করতে পছন্দ করেন। আজকে আমরা তাদের উদ্দেশ্যে আমাদের প্রতিবেদনটিতে নতুন একটি পোস্ট শেয়ার করব যেখানে আমরা কষ্টের স্ট্যাটাস গুলো তুলে ধরব। আপনারা আমাদের আজকের এই কষ্টের স্ট্যাটাস গুলো সংগ্রহ করে প্রতিটি পরিবারের বড় ছেলের জীবনের দুঃখ কষ্ট উপলব্ধি করতে পারবেন। নিচে বড় ছেলের কষ্টের স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

 ১. পরিবারের বড় ছেলে কথাটি ছোট হলেও এর দায়িত্বটা অনেকটা বড়।

 ২. বড় ছেলে মানেই পাথর, তারা কখনো কাঁদে না। অনেকটা কষ্ট বুকে চেপে হাসির অভিনয় করে।

 ৩. বড় ছেলে মানে বাবার পরে দ্বিতীয় ছায়া। তারা কখনো হাসে না, তারা পরিবারে কে হাসায়।

 ৪.পরিবারের বড় ছেলেরা হাজারটা কষ্ট করে পরিবারকে জাগিয়ে তুলে। তারা তাদের কষ্টের কথা কখনো ভাবে না।

৫. বড় ছেলে মানেই অশিক্ষিত, তারা বেশি পড়ালেখা জানেনা। কিন্তু ছোট ভাই বোনদের জন্য অক্লান্ত পরিশ্রম করে তাদের পড়ালেখার খরচ চালায়।

৬. বড় ছেলে মানে দায়িত্বশীল। তাদের মত এতটা দায়িত্ব আর কেউ পালন করতে পারে না। তাদের দায়িত্ব টা বাবার থেকে কোন অংশে কম নয়।

৭. বড় ছেলে মানে পরিবারের দিকে তাকিয়ে যেকোন কষ্টকে মাথা পেতে নেওয়া।

৮. পরিবারের বড় ছেলেদের জীবনটা অনেকটা পাথরের মতো কঠিন হয়। তাদের নিজেদের স্বপ্ন পূরণের আগে বাড়ির অন্যদের স্বপ্ন পূরণের দায়িত্ব নিতে হয়।

৯.  বড় ছেলে মানে নিজের স্বপ্নগুলোকে একপাশে রেখে অন্যদের স্বপ্নকে আপন করে নেওয়া।

১০.বড় ছেলে মানে হেরে যাওয়ার পরেও নিজের চোখের পানি মুছে নিয়ে, বাবা -মায়ের সামনে গিয়ে তাদের সাথে এমনভাবে কথা বলা যেন তার কিছুই হয় নাই।

১১. পরিবারের বড় ছেলেদের দুঃখ কষ্ট বলতে কিছুই নেই। কারণ সে তো পরিবারের কান্ডারী। যদি সে ভেঙে পড়ে তাহলে পরিবারও ভেঙ্গে পড়বে।

১২. বড় ছেলেদের হৃদয়ের কথাগুলো সব সময় আড়ালেই থাকে। কারণ সবার কাছে একটাই মনোভাব, সে তো সবার বড় নিজেরটা নিজে পুষিয়ে নিবে।

বড় ছেলের কষ্টের উক্তি

বড় ছেলে সব সময় স্বার্থ ত্যাগি হয়ে থাকে অর্থাৎ সব সময় প্রতিটি পরিবারের বড় ছেলে সকলের জন্য নিজের সমস্ত স্বার্থ ত্যাগ করে থাকেন। তারা সকলের জন্য নিজের জীবনের সমস্ত টুকু বিসর্জন দিয়ে থাকলেও পৃথিবীর প্রতিটি মানুষের মতো তাদের জীবনে দুঃখ কষ্ট রয়েছে। তাদের বাস্তব জীবনের কথা বিবেচনা করে বিভিন্ন মনীষী বড় ছেলের জীবনের বেশ কিছু উক্তি প্রকাশ করেছে যেগুলো প্রতিটি মানুষকে পরিবারে জীবনের দুঃখ কষ্ট গুলো জানতে সাহায্য করে। তাইতো আমরা আজকে মনীষীদের বড় ছেলের জীবনের দুঃখ কষ্ট ময় উক্তি গুলো আপনাদের মাঝে শেয়ার করব।

  • বয়সটা অল্প হলেও, সেক্রিফাইস করাটা শিখে গেছি।
  • পরিবারে বড় ছেলেরা কোন কাজকে ছোট করে দেখে না, পরিবারের সুখের জন্য তারা সব কাজ করতে রাজি।
  • পরিবারের বড় ছেলেরা বেশিরভাগ সময় অনেক কষ্ট করে। আর যদি মধ্যবিত্ত পরিবার থেকে বড় হয়ে ওঠে তাহলে তাদের আরো বেশি কষ্ট হয়।
  • ছেলেরা সবসময় নিজেদের জীবন বাজি রেখে পরিবারকে বাঁচিয়ে রাখার চেষ্টা করে।
  • একটি মধ্যবিত্ত পরিবারের বড় ছেলেরা যতটা বোঝার সক্ষমতা হয়, অন্য কোন পরিবারের ছেলেদের সেই রকম বুঝার ক্ষমতা হবে না কোনদিন।
  • যে পরিবারে বাবা থাকে না সেই পরিবারে বড় ছেলে বুঝতে পারে কষ্ট কি জিনিস।
  • একটি ছেলেই পারে নিজের সব সুখ বিসর্জন দিয়ে নিজের পরিবারকে সুখে রাখতে।
  • একটি পরিবারের ছোট ভাইবোনদের যত আবদার থাকে সেখানে অবশ্যই বড় ভাইয়ের অবদানই বেশি।
  • একটি পরিবারে বড় ছেলের অবদানটা একটু বেশি থাকে।

বড় ছেলের কষ্টের ক্যাপশন

একটি পরিবারের বড় ছেলে সব সময় পরিবারের ভালো মন্দের কথা চিন্তা করে থাকেন। পরিবারের প্রতিটি ক্ষেত্রে নজর দিয়ে থাকে। নিজের জীবনের ভালোলাগা অনুভূতিগুলো অনেক সময় পরিবারের কথা বিবেচনা করে বিসর্জন দিয়ে থাকে। তাদের জীবনের দুঃখ কষ্ট গুলো সব সময় গোপন রাখার চেষ্টা করেন। তাই আমাদের প্রতিবেদনে আপনাদের উদ্দেশ্যে বড় ছেলের কষ্টের ক্যাপশন গুলো তুলে ধরেছি যেগুলো আপনাদের সকলকে প্রতিটি পরিবারের বড় ছেলের বাস্তব জীবনের দুঃখ কষ্ট সম্পর্কে জানতে সাহায্য করবে। নিচে বড় ছেলের কষ্টের ক্যাপশন গুলো তুলে ধরা হলো:

পরিবারের একজন বড় ছেলের অনেক দায়িত্ব থাকে। অনেক দুঃখ কষ্ট মুখ বুজে সহ্য করে মেনে নিতে হয়। পরিবারের জন্য অনেক কিছু করতে চাইলেও তা অনেক সময় করা সম্ভব হয়ে ওঠে না। এজন্য তারা অনেক সময়  ডিপ্রেশনে থাকে।

  • পরিবারের কথা ভেবে যারা প্রিয় ভালোবাসার মানুষটাকে হারায় তারাই হলেন পরিবারের বড় ছেলে।
  • প্রতিটি বড় ছেলে ,শুধু পরিবারের দিকে তাকিয়ে তারা তাদের নিজের শখের জিনিসগুলো হারিয়ে ফেলে।
  • পরিবারের বড় ছেলে মানে জীবন যুদ্ধে ওয়ান ম্যান আর্মি হয়ে দায়িত্ব পালন করা। নিজের যাই হোক না কেন, নিজেকে কখনো ভেঙে পড়তে না দেওয়া।
  • যতদিন না সফল হব, ততদিন পরিশ্রম করেই যাবো।
  • পরিবারে বড় সন্তান হয়ে জন্মেছি বলেই তো, শখ করার বয়সে ধৈর্য ধারণ করা শিখেছি।
  • পরিবারের বড় ছেলেদের টেনশনের বোঝা বয়ে যেতে হয় মৃত্যুর আগ পর্যন্ত।
  • বড় ছেলে মানে বেকারত্বের ডিপ্রেশনে গিয়ে সবার কাছে খোটা সোনা।
  • আমার একটা দায়িত্ব আছে, আমাকে পরিবারের মুখে হাসি ফোটাতে হবে। কারণ আমি তো পরিবারের বড় ছেলে।
  • বাবার বয়সটা বৃদ্ধির সাথে সাথে বড় ছেলের ঘাড়ের বোঝাটা বড় হতে থাকে। কারণ বাবার দায়িত্বটা বড় ছেলের কাঁধে এসে পড়বে।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button