উক্তি

ছাত্রলীগ নিয়ে বঙ্গবন্ধুর উক্তি ২০২২

ইনফো ভান্ডারের সম্মানিত পাঠক, আজকের এই নিবন্ধে আমি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছাত্রলীগ নিয়ে বিখ্যাত কিছু উক্তি তুলে ধরব। 17 ই মার্চ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে ছাত্রলীগের বিভিন্ন প্রোগ্রামে বঙ্গবন্ধুর বিখ্যাত কিছু তুলে ধরার জন্য এই নিবন্ধটি আপনাকে অনেক সাহায্য করবে বলে আমি আশা ব্যক্ত করি। এই নিবন্ধটি পড়লে আপনি জানতে পারবেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছাত্রলীগ নিয়ে কি কি উপাধি কে দিয়েছিল। দেরি না করে শুরু করা যাক।

ছাত্রলীগ নিয়ে বঙ্গবন্ধুর উক্তি

১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের অ্যাসেম্বলি হলে বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠা করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রতিষ্ঠাকালীন সময়ে এর নাম ছিল পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ।[১] প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশ ছাত্রলীগ বিভিন্ন সময়ে বাংলাদেশের বিভিন্ন অধিকার সংক্রান্ত আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেছে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো রাষ্ট্রভাষা আন্দোলন, শিক্ষার অধিকার, বাঙালির স্বায়ত্তশাসন প্রতিষ্ঠা, গণঅভ্যুত্থান, স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলন। প্রতিষ্ঠাকালীন আহ্বায়কের ভূমিকা পালন করেন নাঈমউদ্দিন আহমেদ এবং পরবর্তীতে সাংগঠনিকভাবে এর সভাপতি মনোনীত হন দবিরুল ইসলাম। ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন খালেক নেওয়াজ খান।

ছাত্রলীগ নিয়ে বঙ্গবন্ধুর উক্তি
ছাত্রলীগ নিয়ে বঙ্গবন্ধুর উক্তি

১৯৪৮ সালের ৪ জানুয়ারি বাংলাদেশ ছাত্রলীগ প্রতিষ্ঠার পর সর্বপ্রথম মাতৃভাষা বাংলার জন্য সংগ্রাম করেছিল। আন্দোলনের ধারাবাহিকতায় ১৯৫২ সালের ভাষা আন্দোলনে বাংলাদেশ ছাত্রলীগের ভূমিকা ছিল। ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচনে তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্রলীগের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচনে সর্বকনিষ্ঠ মন্ত্রী ছিলেন, যাতে ছাত্রলীগ বঙ্গবন্ধুর ভ্যানগার্ড ছিল। ১৯৬২ সালের শিক্ষা আন্দোলনে তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্রলীগের নেতাকর্মীদের অগ্রণী ভূমিকা ছিল।

নিশ্চয়ই আমি ছাত্রলীগকে নিয়ে বঙ্গবন্ধুর গুরুত্বপূর্ণ কিছু উক্তি তুলে ধরেছি। ছাত্রলীগের বিভিন্ন প্রোগ্রামে বঙ্গবন্ধুকে নিয়ে স্বগতোক্তি যে কেউ তার ভাষণে ব্যবহার করতে পারবে।

আমি দেখতে চাই যে, ছাত্রলীগের ছেলেরা যেন ফার্স্টক্লাস বেশি পায়। আমি দেখতে চাই, ছাত্রলীগের ছেলেরা যেন ওই যে কী কয়, নকল, ওই পরীক্ষা না দিয়া পাস করা, এর বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলো।

—১৭ ফেব্রুয়ারি ১৯৭৪

ঢাকায় ছাত্রলীগের পুনর্মিলনী অনুষ্ঠানে দেওয়া ভাষণ

১৯৭৩ সালের ৪ মার্চ বঙ্গবন্ধু বলেছিলেন, ‘শেখ মুজিবুর রহমানকে বেটে খাওয়ালেও বাংলা সোনার বাংলা হবে না, যদি বাংলাদেশের ছেলে আপনারা সোনার বাংলার সোনার মানুষ পয়দা করতে না পারেন।’

ছাত্রলীগ নিয়ে বঙ্গবন্ধুর উক্তি
ছাত্রলীগ নিয়ে বঙ্গবন্ধুর উক্তি

বাংলাদেশ ছাত্রলীগের প্রতিটি নেতাকর্মীর মধ্যে আছে তরুণ মুজিবের নান্দনিকতা ও আদর্শ।

১৯৭১ সালের ৩ মার্চ বঙ্গবন্ধু ছাত্রলীগের সমাবেশে বলেছিলেন, ‘দানবের সঙ্গে লড়াইয়ে যে কোনো পরিণতিকে মাথা পেতে বরণের জন্য আমরা প্রস্তুত। ২৩ বছর রক্ত দিয়ে এসেছি। প্রয়োজনবোধে বুকের রক্তগঙ্গা বইয়ে দেব। তবু সাক্ষাৎ মৃত্যুর মুখে দাঁড়িয়েও বাংলার শহীদদের রক্তের সঙ্গে বেইমানি করব না।’

আওয়ামী লীগ শুধু রাজনৈতিক দল নয় এটি একটি অনুভূতি
– সৈয়দ আশরাফুল ইসলাম

আওয়ামী লীগ কোন রাজনৈতিক দল ভাঙ্গা-গড়ায় বিশ্বাসী নয়। আওয়ামী লীগের অতীত ইতিহাস কখনো একে সমর্থন করে না।
– মাহবুব উল আলম হানিফ

আওয়ামী লীগ যখনই ক্ষমতায় আসে দেশের উন্নয়ন করে।
– প্রধানমন্ত্রী শেখ হাসিনা 

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button