উক্তি

জীবনে এগিয়ে যাওয়ার উক্তি

পৃথিবীর প্রতিটি মানুষের জীবনের একটি লক্ষ্য কিংবা উদ্দেশ্য রয়েছে। যে লক্ষ্য ও উদ্দেশ্যকে সামনে রেখে মানুষ তার বাস্তব জীবনের সকল কর্ম ও কঠোর পরিশ্রম করে যায়। একজন ছাত্র যেমন জীবনে সফলতা অর্জনের জন্যে অধ্যবসায়ী হয়ে পড়াশোনায় মনোযোগ দিয়ে থাকে। তেমনি পৃথিবীর প্রতিটি মানুষ নিজের অবস্থানকে পরিবর্তনের জন্য অর্থাৎ জীবনে এগিয়ে যাওয়ার জন্য পরিশ্রম ও সাধনা করে থাকে। পরিশ্রম ও সাধনার মাধ্যমে কেবল একজন মানুষের জীবনের সফলতা লাভ করা সম্ভব অর্থাৎ জীবনে এগিয়ে যাওয়া সম্ভব। তাইতো জ্ঞানী গুণীজন কিংবা ইতিহাসের স্মরণীয় ও বরনীয় ব্যক্তিরা আমাদের বাস্তব জীবনে এগিয়ে যাওয়ার জন্য অনুপ্রেরণামূলক তাদের উক্তি ও বাণী প্রকাশ করেছেন। যেগুলো আমাদের জীবনে অনেক দূর এগিয়ে যেতে অনুপ্রেরণা দান করে থাকে। আমরা আজকে আপনাদের উদ্দেশ্যে জীবনে এগিয়ে যাওয়ার সেই উক্তিগুলো উপস্থাপন করব। আপনারা এই উক্তিগুলো আপনাদের বাস্তব জীবনে অনুসরণ করে জীবনে অনেক দূরে এগিয়ে যেতে পারবেন।

পৃথিবীতে প্রতিটি মানুষের জীবন ক্ষণস্থায়ী। কিন্তু ক্ষণস্থায়ী এই জীবনে একজন মানুষ সফলতা কিংবা জীবনে সুখী হওয়ার জন্য পরিশ্রম ও সাধনা চালিয়ে থাকে। জীবনের লক্ষ্য কিংবা উদ্দেশ্যকে সামনে রেখে তারা এই সংগ্রাম চালিয়ে যায়। প্রতিটি মানুষের মনের মাঝে জীবনে এগিয়ে যাওয়ার একটি জেদ ইচ্ছা তৈরি হয়ে থাকে। যা প্রতিনিয়ত মানুষকে সফলতার উচ্চ আসনে যাওয়ার অনুপ্রেরণা দিয়ে থাকে। কেননা জীবনের লক্ষ্য কিংবা উদ্দেশ্য যদি সঠিক থাকে তাহলে কোন না কোন এক সময় সফলতা আসবে। তাইতো আমরা আমাদের জীবনের সকল ব্যস্ততাকে কাটিয়ে উঠে সফলতার পথে নিজেকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করে থাকি। বারবার ব্যর্থ হয়েও একজন মানুষ জীবনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা পেয়ে থাকে বিভিন্ন ধরনের অনুপ্রেরণামূলক উক্তি কিংবা বাণী অথবা জ্ঞানী গুণীজনদের বাস্তব জীবনী অনুসরণ করে। কেননা জ্ঞানী গুণীজন অথবা মনীষীগণ প্রতিটি মানুষের বাস্তব জীবনকে সুখী ও জীবনে সফলতা অর্জনের সুন্দর উপায় তাদের বলা উক্তি ও বাণী গুলোতে তুলে ধরেছেন। যেখানে আমাদের দৈনন্দিন জীবনের বাস্তব সকল ক্ষেত্র তুলে ধরা হয়েছে।

জীবনে এগিয়ে যাওয়ার উক্তি

পৃথিবীতে প্রতিটি মানুষ তার জীবনে অনেক দূর এগিয়ে যেতে চাই। কেননা স্বপ্ন বিহীন কিংবা উদ্দেশ্য বিহীন পৃথিবীর কোন মানুষের জীবন হতে পারে না। তাইতো বাস্তব জীবনে পরিশ্রম ও সাধনার পাশাপাশি প্রতিটি মানুষ কল্পনায় নিজেকে সফল একজন মানুষ হিসেবে স্বপ্ন দেখে থাকে। মূলত প্রতিটি মানুষ এই সফলতা লাভের জন্য তাদের জীবনে সংগ্রাম ও সাধনা চালিয়ে যায়। অনেকেই আবার জ্ঞানী গুণীজনদের জীবনী থেকে বিভিন্ন ধরনের উক্তি ও বাণী গুলো অনুসরণ করে থাকে। পৃথিবীতে প্রতিটি জ্ঞানীগুণী ও মনীষী ব্যক্তি জীবনে সফলতা লাভের উপায় গুলো সুন্দর ভাবে তাদের বাণীতে তুলে ধরেছেন। তাইতো আমরা আজকে জীবনে এগিয়ে যাওয়ার জ্ঞানী জনদের উক্তি গুলো আপনাদের মাঝে তুলে ধরেছি। নিচে জীবনে এগিয়ে যাওয়ার উক্তিগুলো তুলে ধরা হলো:

  • “জীবন বাইসাইকেল চালানোর মত একটা ব্যাপার, পড়ে যেতে না চাইলে না থেমে তোমাকে সামনে চলতে হবে”
  • সফল মানুষেরা কাজ করে যায়। তারা ভুল করে, ভুল শোধরায় এবং এভাবেই জীবনে এগিয়ে যায়, কিন্তু তারা কখনো হার মানে না।
  • যতক্ষণ পর্যন্ত নিজেকে অক্ষম ভাববে, ততক্ষণ পর্যন্ত আপনাকে কেউই সাহায্য করতে পারবে না। নিজেকে সক্ষম ভাবলে তবেই তুমি এগিয়ে যাওয়ার সাহস পাবে।
  • “আগের অধ্যায় বার বার পড়তে থাকলে পরের অধ্যায়ে এগিয়ে যাওয়ার কোনও সম্ভাবনাই নেই”
  • অতীত নিয়ে চিন্তা করে বসে থেকো না, পরিকল্পনা করো আর সামনের দিকে এগিয়ে যাও।
  • “ভালো কিছু থেকে ব্যর্থ হওয়া মানে জীবন ব্যর্থ নয়, হয়তোবা তুমি আরও ভালো কিছুর দিকে এগিয়ে যাওয়ার পথে আছ”
  • “যতক্ষণ না তুমি অতীতকে ভুলে যাচ্ছ, যতক্ষণ না তুমি ক্ষমা করতে পারছ, যতক্ষণ না তুমি মেনে নিচ্ছ অতীত চলে গেছে – ততক্ষণ তুমি নিজের এগিয়ে যাওয়ার ক্ষমতাকে কাজে লাগাচ্ছ না”
  • “আমরা শুধু সামনের দিকেই এগিয়ে যেতে পারি; আমরা নতুন দরজা খুলতে পারি, নতুন আবিষ্কার করতে পারি – কারণ আমরা কৌতুহলী। আর এই কৌতুহলই আমাদের সামনে এগিয়ে যাওয়ার সবচেয়ে বড় অনুপ্রেরণা।”
  • “গতকালকের দিনটা যেন তোমার আজকের দিনটার ক্ষতি করতে না পারে, কাল কি হয়েছে তা না ভেবে আজকে কাজ কোরো এবং আগামীর দিকে এগিয়ে যাও।”

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button