উক্তি

জ্ঞান নিয়ে উক্তি ও স্ট্যাটাস

জ্ঞান বলতে সাধারণত পৃথিবীতে মানুষের মস্তিষ্কের চিন্তাশক্তি দক্ষতা ও মেধাকে বুঝিয়ে থাকে। মানব সন্তান জন্মের পর প্রতিনিয়ত নিজের মেধাকে বিকশিত করার জন্য এবং জ্ঞান বৃদ্ধির জন্য প্রতিটি ক্ষেত্রে বিভিন্ন বিষয়ে শিক্ষা প্রদান করা হয়। কেননা শিক্ষামূলক প্রতিটি মানুষের জ্ঞান বৃদ্ধি করতে সাহায্য করে থাকে এবং তাকে বাস্তবতার বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে ও জীবনকে সুন্দরভাবে পরিচালনা করার জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখে। তাইতো প্রতিটি মানুষ জ্ঞান বৃদ্ধির জন্য প্রাতিষ্ঠানিক থেকে শুরু করে প্রতিটি ক্ষেত্রে শিক্ষা গ্রহণ করে থাকে। এজন্য আমরা আজকে আপনাদের উদ্দেশ্য জ্ঞান নিয়ে উক্তি ও স্ট্যাটাসগুলো তুলে ধরেছি। আজকের এই জ্ঞান নিয়ে উক্তি ও স্ট্যাটাস গুলো আপনাদের সকলকে জ্ঞান সম্পর্কে জানতে সাহায্য করবে এবং জ্ঞান বৃদ্ধির উপায় গুলো বুঝতে সাহায্য করবে।

জ্ঞান মূলত মানুষকে সকল কিছু সম্পর্কে জানতে সাহায্য করে থাকে। জ্ঞান বলতে স্বাধীনতা মানুষের জীবনের উন্নত চিন্তাশক্তি মেধা প্রজ্ঞা দক্ষতাকে বুঝিয়ে থাকে। পৃথিবীতে প্রতিটি মানুষের জ্ঞান রয়েছে আর মানুষ প্রতিনিয়ত নিজে জ্ঞান বৃদ্ধির জন্য তাদের স্থানীয় শিক্ষা থেকে শুরু করে সকল স্তর থেকে শিক্ষা গ্রহণ করে থাকেন। একজন মানুষ তার জ্ঞান বৃদ্ধির জন্য এবং জ্ঞানের আলো সকলের মাঝে তুলে ধরার জন্য মূলত স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় থেকে পাঠ্যপুস্তকের আলোকে সকল ধরনের শিক্ষা গ্রহণ করে থাকেন। এছাড়া প্রতিনিয়ত বাস্তবতাকে জানার জন্য এবং বাস্তবতার শিক্ষা গুলো নিজের মাঝে অনুশীলন করার জন্য বিভিন্ন জায়গা যেমন বিখ্যাত জ্ঞানী গুণীজনদের বাণী উক্তিগুলো থেকে জ্ঞান অর্জন করেন। এছাড়া মোটিভেশনাল স্ট্যাটাস কবিতা গুলো নিজের মাঝে আয়ত্ত করে প্রতিনিয়ত নিজেকে জ্ঞান বৃদ্ধির উপায় খুঁজতে থাকেন। মানুষকে এই জ্ঞান বৃদ্ধি মূলত জন্ম থেকে মৃত্যু পর্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

জ্ঞান নিয়ে উক্তি

প্রতিটি মানুষের মস্তিষ্কে জ্ঞান রয়েছে যার মাধ্যমে একজন মানুষ ভালো মন্দ নয় অন্য সকল বিষয় জানতে পারে। এটি মূলত মানুষের বিবেকবোধ জাগ্রত করে তোলে এবং মানুষকে উন্নত বিষয় সম্পর্কে জানতে সাহায্য করে থাকে। পৃথিবীতে প্রতিটি মানুষ নিজের জ্ঞান বুদ্ধির জন্য প্রতি নিয়ত বিভিন্ন জায়গা থেকে শিক্ষা গ্রহণ করে। স্মরণীয় ও বরনীয় ব্যক্তিদের জীবন থেকেও বিভিন্ন বিষয় সম্পর্কে জেনে নিয়ে শিক্ষা গ্রহণ করে। তাই আমরা আজকে সকলের উদ্দেশ্যে জ্ঞানের উক্তি গুলো তুলে ধরেছি। আজকের এই পোস্টটি আপনাদের সকলকে জ্ঞান সম্পর্কে জানতে সাহায্য করবে। সকলের মাঝে জ্ঞান নিয়ে উক্তি গুলো শেয়ার করে তাদেরকে জানাতে পারবেন। নিচে জ্ঞান নিয়ে উক্তিগুলো তুলে ধরা হলো:

1. “জ্ঞানই শক্তি। তথ্য মুক্তি দিচ্ছে। প্রতিটি সমাজে, প্রতিটি পরিবারে শিক্ষাই উন্নতির ভিত্তি।” – কফি আনান

2. “শিক্ষার শিকড় তেতো, কিন্তু ফল মিষ্টি।” – এরিস্টটল

3. “শিক্ষা হল সবচেয়ে শক্তিশালী অস্ত্র যা আপনি বিশ্বকে পরিবর্তন করতে ব্যবহার করতে পারেন।” – নেলসন ম্যান্ডেলা

6. “শিক্ষা হল যা টিকে থাকে যখন যা শেখা হয়েছে তা ভুলে যায়।” – বিএফ স্কিনার

জ্ঞান নিয়ে স্ট্যাটাস

জ্ঞানের মানুষের চিন্তা ধারণা বিবেক শক্তি মেধা শক্তিও দক্ষতার সমষ্টিগত শব্দ যা মানুষের জীবনে প্রয়োজন রয়েছে। পৃথিবীতে প্রতিটি মানুষ মূলত নিজের জ্ঞান বৃদ্ধির জন্য বিজ্ঞানের বিভিন্ন বিষয় সম্পর্কে শিক্ষা নিয়ে থাকে ও প্রাতিষ্ঠানিক সকল ক্ষেত্রে শিক্ষা নিয়ে জ্ঞান বৃদ্ধি করে থাকেন। এছাড়া বিভিন্ন মোটিভেশনাল উক্তি বাণী ও গুরুত্বপূর্ণ কথা বলে মাধ্যমে তারা বিভিন্ন বিষয়ে সুস্পষ্টভাবে জেনে নিয়ে জ্ঞান বৃদ্ধি করতে পারেন। প্রতিটি ক্ষেত্রে জ্ঞান অর্জন করার চেষ্টা করেন। তাই আমরা আজকে সকলের উদ্দেশ্যে জ্ঞান নিয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরেছি যেগুলো আপনাদেরকে বিভিন্ন বিষয়ে সম্পর্কে জানতে সাহায্য করবে। আমাদের আজকের এই জ্ঞান নিয়ে স্ট্যাটাসগুলো আপনি সকলের মাঝে শেয়ার করতে পারবেন। নিচে স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

  • “জ্ঞানের শুরু আছে কিন্তু শেষ নেই।” গীতা আয়েঙ্গার
  • “ভালো জীবন হল প্রেম দ্বারা অনুপ্রাণিত এবং জ্ঞান দ্বারা পরিচালিত।” বার্ট্রান্ড রাসেল
  • “যে জনগণ তাদের অতীত ইতিহাস, উত্স এবং সংস্কৃতির জ্ঞান ছাড়াই শিকড়বিহীন গাছের মতো।” মার্কাস গার্ভে
  • “মানুষের আচরণ তিনটি প্রধান উত্স থেকে প্রবাহিত হয়: ইচ্ছা, আবেগ এবং জ্ঞান।” প্লেটো
  •  “জ্ঞানই শক্তি। এবং এই পৃথিবীতে আপনার শক্তি প্রয়োজন। আপনি যতটা সুবিধা পেতে পারেন আপনার প্রয়োজন।” এলেন ডিজেনারেস
  • “যে কোনো বোকাই জানতে পারে। বিষয়টা বুঝতে হবে ।” আলবার্ট আইনস্টাইন
  • “জ্ঞান একজন জ্ঞানী ব্যক্তির ধন।” বেনামী

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button