শিক্ষা

ডাচ বাংলা ব্যাংক এসএসসি শিক্ষাবৃত্তি ২০২২ | DBBL SSC Scholarship 2022

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি 2020 বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আপনারা যারা ডাচ বাংলা শিক্ষাবৃত্তি 2020 বিজ্ঞপ্তি উন্নয়নে অনুসন্ধান করছেন তাদের এই নিবন্ধের স্বাগতম। ডাচ বাংলা ব্যাংক প্রতিবছর করে এবং মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদান করে থাকে। প্রতিবছর ডাচ-বাংলা ব্যাংক এসএসসি এবং এইচএসসিতে সাফল্যের সহিত উত্তীর্ণ শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদান করে। এসএসসি ফলাফল প্রকাশিত হওয়ার পর ডাচ বাংলা ব্যাংক তাদের অফিসিয়াল ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে। বিজ্ঞপ্তিতে উল্লেখিত সময়ের মধ্যে ডাচ-বাংলা ব্যাংক কর্তৃপক্ষ শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করার জন্য আহ্বান করে। অনলাইনে যাচাই বাছাই প্রক্রিয়া শেষে ডাচ-বাংলা ব্যাংক কর্তৃপক্ষ সিলেক্টেড শিক্ষার্থীদের ফলাফল প্রকাশিত করে।
আপনারা যারা এসএসসি পরীক্ষায় এ বছর সাফল্যের সহিত উত্তীর্ণ হয়েছেন তাদের অবগতির জন্যে এই নিবন্ধটি। ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি প্রদান করে থাকে। ডাচ বাংলা ব্যাংক শিক্ষা বৃত্তি পাওয়ার জন্য এসএসসিতে ভাল ফলাফল করা অত্যন্ত জরুরি। আপনার যদি এসএসসিতে ভাল ফলাফল অর্জিত হয়ে থাকে তাহলে আপনি ডাচ্-বাংলা ব্যাংকের শিক্ষাবৃত্তি পাওয়ার যোগ্য। সে ক্ষেত্রে ডাচ বাংলা ব্যাংক গরীব মেধাবী শিক্ষার্থী এবং গ্রাম অঞ্চলের শিক্ষার্থীদের প্রাধান্য দিয়ে থাকে। আপনি যদি এই সমস্ত তথ্য জেনে নিজেকে ডাচ বাংলা ব্যাংক শিক্ষা বৃত্তি পাওয়ার যোগ্য বলে মনে করেন তাহলে এই নিবন্ধটি মনোযোগ দিয়ে পড়বেন।

ডাচ-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি 2022

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। গরীব ও মেধাবী স্টুডেন্ট যারা এ বছর এসএসসি পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করেছেন তারা ডাচ-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য আবেদন করতে পারেন। অনলাইনে আবেদন শেষে ডাচ-বাংলা ব্যাংক কর্তৃপক্ষ চূড়ান্ত রেজাল্ট প্রকাশিত করবে। এবং উত্তীর্ণ শিক্ষার্থীরা প্রতি মাসে নির্দিষ্ট পরিমান টাকা পেয়ে যাবে। নিচে আমি ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করছি।

  • আবেদন শুরুর তারিখ: ৩ জানুয়ারী, ২০২২
  • আবেদনের শেষ তারিখ: ৬ ফেব্রুয়ারী, ২০২২
  • ওয়েবসাইটের মাধ্যমে প্রাথমিকভাবে বাছাইকৃত প্রার্থীদের তালিকা প্রকাশ হবে: ১০ ই ফেব্রুয়ারি ২০২২
  • ভাইবার জন্য উপস্থিত হওয়ার তারিখ যেকোনো ডাচ-বাংলা ব্যাংকের শাখা বা মোবাইল ব্যাংকিং অফিসে তারিখে ১৩ ফেব্রুয়ারি, ২০২২ থেকে ১৪ মার্চ ২০২২
  • চূড়ান্ত ফলাফল প্রকাশের তারিখঃ পরবর্তীতে পত্রিকা এবং ওয়েবসাইটের মাধ্যমে জানানো হবে।

প্রাথমিক ফলাফল প্রকাশের পর সমস্ত নথি পত্র নিয়ে যেকোন ডিবিবিএল শাখা বা মোবাইল ব্যাংকিং অফিসে গিয়ে ভাইবা অংশগ্রহণ করতে হবে এবং কাগজপত্র জমা দিতে হবে ।চূড়ান্ত ফলাফল প্রকাশের তারিখ: চূড়ান্ত ফলাফলটি ডিবিবিএল কর্তৃপক্ষ সংবাদ পত্রিকা বা ওয়েবসাইটের মাধ্যমে পরে প্রকাশ করা ।

ডাচ বাংলা ব্যাংক এসএসসি শিক্ষাবৃত্তি ২০২২
ডাচ বাংলা ব্যাংক এসএসসি শিক্ষাবৃত্তি ২০২২

ডাচ-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদন করার যোগ্যতা

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদন করার যোগ্যতা ক্ষেত্রে শহর এবং গ্রাম অঞ্চলের শিক্ষার্থীর আলাদা আলাদা যোগ্যতার দরকার হয়ে থাকে। আমি নিবন্ধের পূর্বেই উল্লেখ করেছি ডাচ বাংলা ব্যাংক মূলত গ্রাম অঞ্চলের শিক্ষার্থীদের প্রাধান্য দিয়ে থাকে। এজন্য ডাচ বাংলা ব্যাংক শিক্ষার্থীদের গ্রাম অঞ্চল এবং শহর অঞ্চলের জন্য আলাদা আলাদা জিপিএ নির্ধারণ করে দিয়েছে। নিচে আমি সবিস্তারে উল্লেখ করেছি।

  • এসএসসি পাশের পর কারা ডিবিবিল বৃত্তির জন্য আবেদন করতে পারবে বা তাদের যোগ্যতা কত পয়েন্ট থাকতে হবে তা নিচে ধারাবাহিকভাবে বর্ণনা করা হলো
  • গ্রামীণ প্রত্যন্ত স্কুল বা প্রতিষ্ঠানের জন্য জিপিএ থাকতে হবে পর্ব ৪.৮৩
  • জেলা শহরের স্কুল বা প্রতিষ্ঠানের জন্য সকল গ্রুপের জিপিএ থাকতে হবে ৫.০০
  • পৌরসভা সিটি কর্পোরেশন স্কুল বা প্রতিষ্ঠানের জন্য সকল গ্রুপের জিপিএ থাকতে হবে ৫.০০

ডাচ-বাংলা ব্যাংক বৃত্তির টাকার পরিমাণ এবং সময়কাল ২০২২

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি এর মেয়াদ হল দুই বছর। অর্থাৎ একজন শিক্ষার্থী এসএসসি পরীক্ষার পর ডাচ-বাংলা ব্যাংক কর্তৃক বৃত্তির জন্য মনোনীত হলে সে উচ্চমাধ্যমিক লেখাপড়া বাবদ প্রতি মাসে পচিশ শত টাকা এবং প্রতি বছর পড়াশোনা করার উপাদান বাবদ 2500 টাকা, এবং কাপড় কেনা বাবদ আরো 1000 টাকা পাবে। সর্বমোট একজন এসএসসি পরীক্ষার্থী যে ডাচ-বাংলার জন্য মনোনীত হয়েছিল সে দুই বছরে ৫৫ হাজার টাকা পাবে।

  • এসএসসি বৃত্তির সময়কাল দুই বছর থাকবে
  • প্রতিমাসে পড়াশোনার জন্য ২৫০০ টাকা পাবে
  • প্রতিবছর পড়াশুনার উপাদান কেনা বাবদ পাবে ২৫০০ টাকা
  • এবং কাপড় কেনার জন্য পাবে ১০০০ টাকা

ডাচ-বাংলা ব্যাংক বৃত্তির জন্য প্রার্থীর প্রয়োজনীয় যা কাগজ লাগবে

  • এসএসসির স্কলার্শিপ আবেদনের জন্য নিম্নের কাগজপত্র প্রয়োজন হবে ।
  • প্রার্থীর 1 কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি ।
  • আগ্রহী প্রার্থীর বাবা এবং মায়ের পাসপোর্ট সাইজের এক কপি রঙিন ছবি ।
  • প্রার্থীর এসএসসি মার্কশিট ও প্রশংসাপত্র ।

কিভাবে আপনি ডাচ-বাংলা ব্যাংক এসএসসি বৃত্তির জন্য আবেদন করবেন

আপনাকে ডিবিবিএল বৃত্তি পেতে হলে অনলাইনে আবেদন করতে হবে. তবে ডিবিবিএল যখন বৃত্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করবে তখন আপনাকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে. অনলাইনে আবেদনের জন্য নিচে পদ্ধতি অবলম্বন করতে হবে-

প্রথমত: আপনার ইন্টারনেট ব্রাউজারটি খুলুন (https://app.dutchbanglabank.com/DBBLScholarship/)

দ্বিতীয়: টাইপ করুন

তৃতীয়তঃ স্কিনের বামপাশে বৃত্তির জন্য আবেদন আছে সেখানে ক্লিক করুন

চতুর্থ: বৃত্তের আবেদনের উপর ক্লিক করুন

তারপরে সমস্ত তথ্য পূরণ করুন

অবশেষে সব কিছু চেক করে সেন্ড করুন

সফলভাবে আপনার আবেদনটি সম্পন্ন হয়েছে

ডাচ-বাংলা ব্যাংক এসএসসি বৃত্তির আবেদন জমা দেওয়ার ঠিকানা

যখন আপনি অনলাইনে পরিপূর্ণভাবে আবেদন সম্পন্ন করবেন এবং নিম্নোক্ত ঠিকানায় পাঠিয়ে দেবেন.

ডাচ বাংলা ব্যাংক ফাউন্ডেশন, সেনা কল্যাণ ভবন, (পঞ্চম তলা) 195, মতিঝিল সি/এ, ঢাকা-1000.

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির শর্তসমূহ ২০২২

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি গ্রহণ করার ক্ষেত্রে কিছু শর্ত বেঁধে দিয়েছে ডাচ-বাংলা ব্যাংক কর্তৃপক্ষ। নিচে আমি শব্দসমূহকে তুলে ধরেছি।

  • ডাচ বাংলা ব্যাংক শিক্ষা বৃত্তি গ্রহণ করলে আপনি অন্য কোন প্রতিষ্ঠান কিংবা সরকারি ভাবে বৃত্তিপ্রাপ্ত হতে পারবেন না।
  • কোন শিক্ষার্থী যদি সরকারি বা কোন ব্যাংক কর্তৃক বৃত্তি প্রাপ্ত হন তাহলে ডাচ বাংলা ব্যাংক ফাউন্ডেশনের বৃদ্ধির জন্য মনোনীত হবেন না।
  • ডাচ-বাংলা ব্যাংক শিক্ষা বৃত্তির জন্য যারা মনোনীত হয় তাদের মধ্যে শতকরা 90% গ্রাম অঞ্চলের শিক্ষার্থীদের মনোনীত করা হয়ে থাকে।
  • ডাচ-বাংলা ব্যাংক কর্তৃপক্ষ শতকরা 50 পার্সেন্ট মহিলাদের শিক্ষাবৃত্তি দিয়ে থাকে।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button