উক্তিস্টাটাস

প্রবাসীদের ঈদের কষ্টের স্ট্যাটাস, এসএমএস, উক্তি

ঈদ প্রতিটি মানুষের জীবনের একটি খুশির দিন। বিশেষ এই দিনে প্রতিটি মানুষ আপনজনদের সাথে থাকার ইচ্ছা পোষণ করে থাকে। তাইতো ঈদ উপলক্ষে প্রতিটি মানুষ যেখানে অবস্থান করুক না কেন আপনজনদের সাথে মাঝে ফিরে আসে। দেশের যেকোনো প্রান্তে কর্মসূত্রে একজন মানুষ অবস্থান করুক না কেন ঈদ উপলক্ষে আপনজনদের সাথে ঈদের দিন কাটাতে চলে আসে। কিন্তু ভাগ্য নির্মম পরিহাসে প্রবাসীরা দূর প্রবাস ছেড়ে আপনজনদের সাথে ঈদ উদযাপন করতে পারে না। তাইতো তারা আপনজন ছাড়া ঈদ উদযাপন করার কষ্ট প্রতিনিয়ত পেতে থাকে। প্রবাসীদের এই বাস্তব জীবনের কথা বিবেচনা করে আজকের প্রতিবেদনে আমরা ঈদ উপলক্ষে প্রবাসীদের ঈদের কষ্টের স্ট্যাটাস এসএমএস ও উক্তিগুলো তুলে ধরেছি। আজকের এই প্রতিবেদন থেকে আপনারা প্রবাসীদের ঈদের কষ্টের স্ট্যাটাস এসএমএস উক্তিগুলো সংগ্রহ করার মাধ্যমে তাদের বাস্তব জীবনের দুঃখ কষ্ট গুলো বুঝতে পারবেন।

পৃথিবীতে ইসলাম ধর্মালম্বীদের জীবনের একটি বিশেষ দিন হচ্ছে ঈদের দিন। এই দিনে প্রতিটি মানুষ নিজের আপনজনের সাথে ঈদের খুশি ভাগাভাগি করার চেষ্টা করে থাকেন। কেননা ঈদ এমন একটি দিন যে দিনে প্রতিটি মানুষ আপনজনদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করার জন্য ঈদের দিনটি কাটানোর জন্যই আপনজনদের মাঝে ফিরে আসেন। তাইতো ধর্মীয় উৎসবগুলো উপলক্ষে প্রতিটি শহর মুখী মানুষকে গ্রামের মুখী হতে দেখা যায়। দেশের যেকোনো প্রান্তে একজন মানুষ অবস্থান করুক না কেন ধর্মীয় উৎসব উপলক্ষে তারা আপনজনের মাঝে অতি সহজেই ফিরে আসতে পারে। কিন্তু যারা কর্মসূত্রে দূর প্রবাসে বসবাস করে থাকেন কিংবা জীবন জীবিকা নির্বাহের তাগিদে একাকী প্রবাসে জীবন অতিবাহিত করেন তারা কখনোই ধর্মীয় উৎসব উপলক্ষে ফিরে আসতে পারে না। আপনজন ছাড়া নিজে জীবনের খুশির দিন কাটানোর দুঃখ শুধুমাত্র তারাই উপলব্ধি করতে পারে। তাদের জীবনের বাস্তবতা সম্পর্কে পর্যালোচনা করলে আমরা এসব কিছু সম্পর্কে অতি সহজেই জানতে পারি।

প্রবাসীদের ঈদের কষ্টের স্ট্যাটাস

ঈদ প্রতিটি মুসলিমের জীবনের একটি খুশির দিন। এই ঈদ উপলক্ষে প্রতিটি মুসলিম দিনটি হাসিখুশিতে কাটিয়ে থাকেন। ঈদকে কেন্দ্র করে প্রতিটি মানুষ আপনজনদের মাঝে ফিরে আসেন। শুধুমাত্র যারা বিশ্বের বিভিন্ন দেশে প্রবাদ জীবন অতিবাহিত করে থাকেন তারা ঈদ উপলক্ষে আপনজনের মাঝে আসতে পারেন না দূর প্রবাসে তাদেরকে একাকী এই দিনটি উদযাপন করতে হয়। একাকী এই দিন উদযাপন করার মাঝে কষ্ট শুধুমাত্র তারাই উপলব্ধি করতে পারেন। তাই আজকে আমরা প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস গুলো আপনাদের মাঝে নিয়ে এলাম। আপনারা এই স্ট্যাটাস গুলোর মাধ্যমে প্রবাসীদের ঈদের কষ্টের গুলো উপলব্ধি করতে পারবেন। নিচে প্রবাসীদের ঈদের কষ্টের স্ট্যাটাস গুলো উপস্থাপন করা হলো:

  • প্রবাস মানে হাজারো কষ্টে থেকে ভালো আছি বলা_
    প্রবাস মানে নিজের হাজারো ইচ্ছে কে মাটিতে পুঁতে ফেলা।
  • প্রবাসীদের ঈদ মানেই দেশে পাঠাবো টাকা_
  • বাড়ির মানুষ মনে করে আছি কত সুখে
    কি যে ব্যাথা জমে আছে আমার পোড়া বুকে।
  • প্রবাস মানে কিছু টাকা কামানোর জন্য সবকিছু ত্যাগ করা_
    প্রবাস মানে স্বাধীনতা পরের হাতে উঠিয়ে দেওয়া।
  • রক্তের চেয়েও বেশি দামী আমার প্রবাসী ভাইয়ের ঘাম_
    ঈদের দিনও একটু তাদের নাই যে বিশ্রাম।

প্রবাসীদের ঈদের কষ্টের এসএমএস

ঈদ প্রতিটি মানুষের জীবনের একটি আনন্দের দিন এটি একটি উৎসবের দিন। এই উৎসবে প্রতিটি মানুষের মুখে হাসি থাকলেও প্রবাসীদের মাঝে কষ্ট রয়েছে। তাই আজকের প্রতিবেদনটিতে আমরা প্রবাসীদের ঈদের কষ্টের এসএমএস গুলো আপনাদের মাঝে তুলে ধরবো। যেগুলোর মাধ্যমে আপনারা প্রত্যেকে প্রবাসীদের ঈদের কষ্ট ও তাদের বাস্তব জীবন উপলব্ধি করতে পারবেন। নিচে প্রবাসীদের ঈদের কষ্টের সকল এসএমএস তুলে ধরা হলো:

) ঈদের এই খুশির উপলক্ষ্যে আল্লাহ তায়ালা দেশের সকল পরিবার পরিজনের উপর রহমত বর্ষণ করুন! সবাইকে ঈদ মোবারক!

২) এই দিনে আপনি আপনার জীবনকে আরও সুন্দর করার জন্য একটি ভালো কারণ খুঁজে পেতে পারেন। ঈদের আনন্দ যেন হাজার গুণ বেড়ে যায় এবং চিরকাল সবার সাথে থাকে। ঈদ মোবারক!

৩) এই ঈদে আল্লাহ সকল প্রবাসী ভাইদের ইজ্জত এবং সম্মানের সাথে রাখুক। কুরআন বলে, “তারা যা বলে তাতে ধৈর্য ধরো এবং তাদেরকে সম্মানের সাথে ছেড়ে দাও।” [৭৩:১০]

৪) মানসিক চাপে জীবনযাপন থেকে বিরতি নিন এবং এটিই ঈদ তাই আসুন সকল প্রবাসীদের সাথে উদযাপন করি! সকলকে আমাদের সাথে যোগদান স্বাগত জানাই। জীবনকে তাই অবিরাম সুন্দর করি। শুভ ঈদের দিন!”

৫) যে ব্যক্তি ন্যায়সঙ্গত কারণ ছাড়া অন্য কাউকে হত্যা করে, সে অবশ্যই সমগ্র মানবতাকে হত্যা করছে। আর যে ব্যক্তি অন্যের জীবন রক্ষা করে, সে অবশ্যই সমগ্র মানবজাতির জীবন রক্ষা করে।” [সূরা আল মায়েদাহ : আয়াত ৩২] তাই আসুন সকলের সাথে মিলেমিশে ঈদ উৎসব উদযাপন করি।

৬) এখনই বাঁচতে শুরু করুন এবং আগামীকালের চিন্তা করা বন্ধ করুন। টেনশনে কাটানোর জন্য

জীবন খুবই ছোট। শুধু প্রতিদিন প্রতিটি মুহূর্ত উপভোগ করুন। এই ঈদের দিনে প্রবাসীদের কথা ভাবুন। আল্লাহ ওদের কষ্ট দূর করে দিন।

৭) ঈদ মোবারক! মুহূর্তটি উপভোগ করুন এবং খুশি হন। কারণ একটি সুখী জীবন গড়তে খুব সামান্যই প্রয়োজন, এটি সবই আপনার এবং আপনার চিন্তাভাবনার মধ্যে। সকল প্রবাসী ভাইদের ঈদ মোবারক।

৮) এই ঈদ আপনার জন্য সীমাহীন আনন্দ নিয়ে আসুক, এই পবিত্র দিনে আপনার সমস্ত ইচ্ছা পূরণ হোক এবং আপনি এবং আপনার পরিবার আল্লাহর রহমতে ধন্য হোক।

৯) ঈদ মোবারক!” এবং আল্লাহর বান্দা… তারাই যারা পৃথিবীতে নম্রভাবে চলাফেরা করে এবং যখন অজ্ঞরা তাদের সম্বোধন করে তখন তারা বলে ‘সালাম আর শান্তি’” ২৫-৬৩

১০) ঈদের এই বিশেষ উপলক্ষ্য স্বর্গের রঙে আপনার জীবনকে সাজিয়ে তুলুক। আমি প্রবাস থেকে আপনাকে এবং আপনার পরিবারের জন্য একটি দুর্দান্ত ঈদের দিন কামনা করি।

প্রবাসীদের ঈদের কষ্টের উক্তি

এখন আমরা আপনাদের মাঝে জ্ঞানী গুণীজনদের প্রবাসীদের ঈদের কষ্টের উক্তি গুলো উপস্থাপন করব। কেননা অনেকেই প্রবাসীদের ঈদের কষ্টের উক্তি গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানতে চান তাদের জন্য আজকের এই প্রতিবেদনে আমরা প্রবাসীদের বাস্তব জীবনের সকল কষ্ট উক্তির মাধ্যমে উপস্থাপন করব। তাই আর দেরি না করে চলুন প্রবাসীদের ঈদের কষ্টের উক্তি গুলো দেখে নেওয়া যাক।

  • গরীব বলে আমায় সবাই করলে অতি হেলা। ঈদের দিন আসুক তবে দেখাবো আমি খেলা।
  • গরীবের আবার  ঈদ কোন রকমের বেঁচে থাকা আর কি।
  • সংসারে খাবার নেই আবার ঈদ। গরীবের দিন কোন রকমের কাটে আর কি।
  • সংসারে চাল নেই ডাল নেই কি খাবরে ভাই, ঈদের দিনে সবাইকে তাই সালাম দিয়ে যাই।
  • কষ্টের মাঝেও সুখের হাসি, কি করে বুঝাব তোমায় কত ভালবাসি, তোমার জীবনের প্রতিটা সময় হোক সুখময়-ঈদ মোবারক।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button