ফিনান্স

বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট [৯ জুন ২০২২]

সম্মানিত প্রবাসী ভাই, আপনি কি বাংলাদেশী টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট অনলাইন অনুসন্ধান করছেন? তাহলে আপনি সঠিক জায়গায়। বিভিন্ন দেশের টাকার সাথে বাংলাদেশের টাকার আজকের রেট কত এই বিষয়ে জানতে আমাদের এই নিবন্ধটি। বাংলাদেশের প্রায় 20 লক্ষ লোক প্রবাসে বসবাস করে। অর্থাৎ পৃথিবীর বিভিন্ন দেশে বসবাসকারী এসব মানুষ তাদের উপার্জিত অর্থ বাংলাদেশ পাঠায়। তাই তারা সচরাচর বিভিন্ন দেশের টাকার সাথে বাংলাদেশি টাকার রেট কত তা জানতে অনলাইনে অনুসন্ধান করে। তাই আজকের এই নিবন্ধে আমরা বিভিন্ন দেশের টাকার সাথে বাংলাদেশের টাকার রেট কত সে বিষয়ে আলোচনা করব।

সকল দেশের টাকার রেট ২০২২

পৃথিবীর বিভিন্ন দেশের সাথে বাংলাদেশের টাকার রেট কত? অনেক শিক্ষার্থী এবং সাধারন নলেজ ছড়া রাখে তাদের এই প্রশ্নটা মনে ঘুরপাক করে। আপনি যদি এ বিষয়ে জানার জন্য অনলাইনে অনুসন্ধান করে থাকেন তাহলে এই নিবন্ধের সকল তথ্য পেয়ে। বাংলাদেশের চেয়ে উন্নত রাষ্ট্র গুলোর সাথে তুলনা করলে বাংলাদেশের টাকার মান অন্য রাষ্ট্র গুলোর চেয়ে কম। আবার বাংলাদেশ থেকে কম ধনী সম্পন্ন রাষ্ট্রগুলোর টাকার মান বাংলাদেশী টাকা তুলনায় কম।

সাধারণত মানুষ উন্নত রাষ্ট্রের থেকে বাংলাদেশে টাকা পাঠানোর কথা ভাবে। তাই সাধারণত মানুষ উন্নত রাষ্ট্রের সাথে বাংলাদেশের টাকার তুলনা করে। আবার অনেকে যারা বাংলাদেশ থেকে টাকা বিভিন্ন রাষ্ট্রের নিয়ে যায় অথবা সেই সকল রাষ্ট্রের স্থায়ীভাবে বসবাস করার কথা ভাবছে তারা বাংলাদেশী টাকার সাথে অন্যান্য টাকার তুলনা করে। এই দুই ধরনের প্রশ্নের উত্তর এই নিবন্ধে থাকবে।

আজকের টাকার রেট 2022

আজকের টাকার রেট কত? পৃথিবীর বিভিন্ন রাষ্ট্রের টাকার সাথে আজকে বাংলাদেশে কত টাকা পাওয়া যাচ্ছে সে সম্পর্কিত প্রশ্ন আপনার মনে থাকলে এই নিবন্ধে উত্তর পাবেন। পৃথিবীর বিভিন্ন রাষ্ট্রের মুদ্রার সাথে বাংলাদেশি টাকার রেট সবসময় পরিবর্তিত হয়ে থাকে। তাই বিদেশি টাকা লেনদেনের ক্ষেত্রে বাংলাদেশের সাথে ওই দেশের আজকের টাকার রেট কত সে বিষয়ে জ্ঞান থাকা আবশ্যক। আজকে বাংলাদেশের টাকার রেট কত সে বিষয়ে একটি টেবিল তুলে ধরেছি।সর্বশেষ আপডেট হয়েছে: ০৬:০০:০০ (০৯/০৬/২০২২)

দেশ ও বৈদেশিক মুদ্রা বাংলাদেশি টাকা – ৳ (BDT)
মালয়েশিয়ান ১ রিংগিত ২১ টাকা ১০ পয়সা ▲ (ব্যাংক/ক্যাশ)
সৌদির ১ রিয়াল ২৪ টাকা ৫৬ পয়সা ▲ (ব্যাংক) (ক্যাশ ২৪.২৪)
মার্কিন ১ ডলার ৯২ টাকা ৩১ পয়সা ▲ (ব্যাংক) (বিকাশ ৯১.৩০) (ক্যাশ ৯০.৬৩)
ইউরোপীয় ১ ইউরো ৯৮ টাকা ৭৫ পয়সা ▲ (ব্যাংক) (বিকাশ ৯৭.৩৩) (ক্যাশ ৯৭.৬২)
ব্রিটেনের ১ পাউন্ড ১১৭ টাকা ৪৮ পয়সা ▲ (ব্যাংক) (বিকাশ ১১৪.২৬) (ক্যাশ ১১৩.২৮)
সিঙ্গাপুরের ১ ডলার ৬৭ টাকা ৩৫ পয়সা ▲ (ব্যাংক) (বিকাশ ৬৬.৬৬) (ক্যাশ ৬৬.০১)
অস্ট্রেলিয়ান ১ ডলার ৬৭ টাকা ৫৯ পয়সা ▲ (ব্যাংক) (বিকাশ ৬৫.৯৮) (ক্যাশ ৬৫.৪৫)
নিউজিল্যান্ডের ১ ডলার ৫৯ টাকা ৯১ পয়সা ▲ (ব্যাংক) (বিকাশ ৫৯.০১) (ক্যাশ ৫৮.৯৩)
কানাডিয়ান ১ ডলার ৭২ টাকা ১৭ পয়সা ▲ (ব্যাংক) (ক্যাশ ৭১.৫১)
ইউ এ ই ১ দিরহাম ২৫ টাকা ০১ পয়সা ▲ (ব্যাংক/বিকাশ/ক্যাশ)
ওমানি ১ রিয়াল ২৩৩ টাকা ০০ পয়সা ▼ (ব্যাংক/বিকাশ/ক্যাশ)
বাহরাইনি ১ দিনার ২৪৫ টাকা ৭৬ পয়সা ▲ (ব্যাংক) (বিকাশ ২৪২.৯০) (ক্যাশ ২৪২.১৭)
কাতারি ১ রিয়াল ২৫ টাকা ২০ পয়সা ● (ব্যাংক/বিকাশ/ক্যাশ)
কুয়েতি ১ দিনার ২৯৬ টাকা ০৭ পয়সা ▲ (ব্যাংক) (বিকাশ ২৯৮.৭৬) (ক্যাশ ২৯৭.০০)
সুইজারল্যান্ডের ১ ফ্রেঞ্চ ৯৪ টাকা ৯৮ পয়সা ▲ (ব্যাংক) (বিকাশ ৯২.৫১) (ক্যাশ ৯১.৩৮)
দক্ষিণ আফ্রিকান ১ রান্ড ৬ টাকা ০১ পয়সা ▲
জাপানি ১ ইয়েন ০ টাকা ৬৯২ পয়সা ● (ব্যাংক) (বিকাশ ০.৬৯৩) (ক্যাশ ০.৬৯১)
দক্ষিণ কোরিয়ান ১ ওন ০ টাকা ০৭৩ পয়সা ▲
ইন্ডিয়ান ১ রুপি ১ টাকা ১৭ পয়সা ▲
  • গতদিনের তুলনায় আজ টাকার রেট কমেছে।
  • গতদিনের থেকে আজ টাকার রেট বেড়েছে।
  •  টাকার রেট অপরিবর্তিত রয়েছে।

এখানে উল্লেখ্য যে উক্ত টাকা গুলোর মূল্য শুধুমাত্র প্রবাসে বাংলাদেশের টাকা পাঠানোর ক্ষেত্রে প্রযোজ্য। বিভিন্ন ব্যাংক পারপাসে যদি আপনি এই টাকা বাংলাদেশে পাঠান তাহলে আপনার এই রকম বাংলাদেশি মূল্য পাবেন। এছাড়াও আপনি অনলাইন মানিট্রান্সফার এজেন্টের মাধ্যমে টাকা পাঠালে টাকার মূল্য কিছুটা পার্থক্য হতে পারে। আপনি যে ব্যাংকের মাধ্যমে টাকা লেনদেন করবেন সে ব্যাংকে সর্বশেষ আপডেট লক্ষ করলে আপনি সঠিক কত মূল্য পাবে সে বিষয়ে ধারনা পাবেন। প্রবাসে আপনার কষ্টার্জিত টাকা নিরাপদে বাংলাদেশের পোশাক এই কামনায় আজকের নিবন্ধ এখানেই শেষ করছি।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button