দিবস

বিজয় দিবসের ছবি ডাউনলোড ২০২৩ [Bijoy Dibosh Pic Download]

১৬ ডিসেম্বর, বাংলাদেশের বিজয় দিবস। বিজয় দিবসের আনন্দের পিছনে রয়েছে এক ব্যথাতুর ইতিহাস। বাঙালির জীবনে নেমে আসা এক কালছায়া অতিক্রম করার মুহূর্ত ১৬ই ডিসেম্বর। পরাধীনতার শিকল থেকে মুক্তি পাওয়ার মুহূর্ত ষোল ডিসেম্বর। নিজের বাপ দাদার ভিটেয় মুক্তভাবে বিচরণ করার অধিকার পাওয়ার মুহূর্ত ১৬ ডিসেম্বর। বাংলাদেশের বিজয় দিবসের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরার জন্য নতুন প্রজন্মের কাছে বিজয় দিবস উদযাপনের গুরুত্ব অপরিসীম। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বিজয় দিবসের অসাধারণ একটি ছবি। বিজয় দিবসের ছবি ডাউনলোড নিয়ে আজকে থাকছে আমার বিশেষ নিবন্ধ। আপনারা যারা বিজয় দিবস উদযাপন করার জন্য বিজয় দিবসের ছবি ডাউনলোড করার উপায় জানতে চাই এখানে এসেছেন তাদেরকে আমার নিবন্ধে স্বাগত জানাচ্ছি। আশা করি বিজয় দিবসের ছবি ডাউনলোড করার উপায় জানার জন্য সম্পূর্ণ নিবন্ধ জুড়ে সাথেই থাকবেন।

বিজয় দিবসের ছবি আঁকা

পেরিয়ে গেছে স্বাধীনতা অর্জনের ৫১টি বছর। মাতৃভূমি বাংলাদেশ পা রাখতে চলেছে ৫২ তম বর্ষে। বিজয়ের সুদূর অতিবাহিত কাল পরে এখনো বিজয়ের আনন্দ চির অমলিন। মহান শহীদদের স্মরণে এবং শ্রদ্ধা জ্ঞাপনার্থে জাতীয় জীবনে বাঙ্গালীরা ১৬ই ডিসেম্বর কে দিয়েছে মহান বিজয় দিবসের মর্যাদা। বিজয় দিবসের উদযাপন উপলক্ষে পালিত হয় নানা রকম কর্মসূচি। শিশুদের মাঝে বিজয়ের আনন্দ ছড়িয়ে দেয়ার জন্য আয়োজন করা হয় ছবি আঁকা প্রতিযোগিতার। এ পর্বে থাকছে বিজয় দিবসের দারুন কিছু অঙ্কিত চিত্র।

বিজয় দিবসের আঁকা ছবি
বিজয় দিবসের আঁকা ছবি

 

বিজয় দিবসের ছবি আঁকা
বিজয় দিবসের ছবি আঁকা

বিজয় দিবসের দৃশ্য

মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানিদের হাতে কত নির্মমভাবে অত্যাচারিত, নিপীড়িত, নির্যাতিত আর নিহত হয়েছিল বাঙালি আপামর জনতা তার চিত্র কল্পনা করাও কঠিন ব্যাপার। একমাত্র প্রত্যক্ষদর্শী ব্যতীত এর ভয়াবহতা অনুভব করা কারও পক্ষে সম্ভব নয়। তাই বলে মুক্তিযুদ্ধের সে সকল ভয়াল স্মৃতি মুছে যাবে এ তো হতে দেয়া যায় না। আজকের নিবন্ধে উপস্থাপন করব তৎকালীন মুক্তিযুদ্ধের সময় তোলা কিছু অসাধারণ স্থিরচিত্র যা বর্তমান প্রজন্মের শিশুদের মাঝে কিছুটা হলেও মুক্তিযুদ্ধের চেতনা জাগ্রত করতে সাহায্য করবে।

বিজয় দিবসের দৃশ্য
বিজয় দিবসের দৃশ্য

মুক্তিযুদ্ধের ছবি

পশ্চিম পাকিস্তানিদের জুলুম আর অত্যাচারে অতিষ্ঠ হয়ে পূর্ব পাকিস্তানিরা যখন নিজেদের অধিকার আদায়ের জন্য গর্জে ওঠার প্রস্তুতি নিচ্ছিল ঠিক তখনই মাঝরাতে পাকিস্তানি হানাদার বাহিনী হানা দেয় নিরীহ বাঙালিদের ওপর। চালায় বিপুল ধ্বংসযজ্ঞ আর হত্যাযজ্ঞ। মেরে ফেলা হয় দেশের প্রখ্যাত বুদ্ধিজীবীদের। এক পর্যায়ে বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে প্রশিক্ষণ হীন সাধারণ বাঙালি তুলে নেয় অস্ত্র। ঝাঁপিয়ে পড়ে মহান মুক্তিযুদ্ধে। লাঙ্গল জোয়াল ধরা হাতে বন্দুকের নিশানা সঠিক না হতেই মেরে ফেলা হয় অনেককেই। মহান মুক্তিযুদ্ধের এমন নৃশংসতা ছাড়িয়ে গেছে ইতিহাসের অনেক ঘটনাকেই। তৎকালীন ফটোগ্রাফাররা এর সামান্য কিছু দৃশ্য কে ক্যামেরাবন্দি করতে সমর্থ্য হয়েছিলেন। আজকে থাকছে সেইসব হারিয়ে যাওয়া স্মৃতির কিছু একাংশ।

মুক্তিযুদ্ধের ছবি
মুক্তিযুদ্ধের ছবি

বিজয় দিবসের ছবি ডাউনলোড

লাখো শহীদের তাজা প্রাণের বলিদান এর প্রতিদান স্বরূপ বাঙালি যে স্বাধীনতা অর্জন করেছে তাকে এত সহজে বিলীন হতে দেয়া যায় না। এ লক্ষ্যে প্রতিবছর ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয় বিজয় দিবস। বিজয় দিবসের সারাদিনের কর্মকাণ্ডগুলো নানান ভাবে ক্যামেরা বন্দী করে ইতিহাসের পাতায় জায়গা করে রাখা হয়। আজকের নিবন্ধে বিজয় দিবসের দারুন কিছু ছবি তুলে ধরা হবে যেগুলো আপনি আপনার স্মার্টফোনে বা পিসিতে ডাউনলোড করতে পারবেন এবং আপনার ব্যক্তিগত কাজে ব্যবহার করতে পারবেন। চলুন তাহলে দেখে নেই দারুন কিছু বিজয় দিবসের ছবি-

বিজয় দিবসের ছবি
বিজয় দিবসের ছবি

মুক্তিযুদ্ধের অকাট্য দলিল হিসেবে অসাধারণ সব স্থিরচিত্র সংরক্ষণ করে রাখা হচ্ছে বিভিন্ন উপায়ে। মুক্তিযুদ্ধের সময়কালীন বিভিন্ন স্থান থেকে এ সকল সাক্ষ্য প্রমাণ সংগ্রহ করে তৈরি করা হচ্ছে জাদুঘর। বিজয় দিবসের অসাধারণ সব ছবি কিংবা স্থিরচিত্র তুলে ধরা হয়েছে আমার আজকের নিবন্ধে সেইসাথে ছবিগুলো ডাউনলোড করার স্বত্বাধিকার প্রদান করা হয়েছে। আশা করছি আমার আজকের নিবন্ধ থেকে বিজয় দিবসের ছবি ডাউনলোড করার উন্মুক্ত প্ল্যাটফর্মে আপনি উপকৃত হয়েছেন। সকলকে বিজয় দিবসের শুভেচ্ছা জানিয়ে আজকের মত এখানেই শেষ করছি।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button