শিক্ষা

৪৪ বিসিএস সিট প্লান ২০২৪ পিডিএফ ডাউনলোড

44 বিসিএস এর সিট প্লান প্রকাশিত হয়েছে। আপনি যদি 44 তম বিসিএস এর সিটপ্লান বা আসনবিন্যাস অনলাইনে অনুসন্ধান করে থাকেন তাহলে আমাদের এই ওয়েবসাইট হতে সম্পূর্ণ পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে পারবেন। আমরা আমাদের ওয়েবসাইটের 44 তম বিসিএস এর আসন বিন্যাস তুলে ধরেছি। আপনারা আমাদের ওয়েবসাইট হতে 44 তম বিসিএস এর সম্পূর্ণ সিট প্লান দেখে নিতে পারেন এবং আপনার সিট প্লান কোন জায়গায় পড়েছে সেটিও দেখে নিতে পারেন।

আগামী 27 মে শুক্রবার অনুষ্ঠিত হবে 44 তম বিসিএস এর প্রিলি পরীক্ষা। রাজধানী ঢাকাসহ সারাদেশের বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে পরীক্ষাগুলো। একযোগে অনুষ্ঠিত এই পরীক্ষার সিট প্লান দেখতে আমাদের এই ওয়েবসাইটে সম্পূর্ণ পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারবেন। আপনি আপনার ব্যবহৃত সেলফোনটি দিয়েই পিডিএফ ফাইলটি ডাউনলোড করে আপনার সিট প্লান দেখে নিতে পারেন।

৪৪ বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার সিট প্লান ২০২৪

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন ৪৪ তম বিসিএস সিট প্লান প্রকাশিত হয়েছে। এর আগে আপনি যখন 44 তম বিসিএস এর ফরম পূরণ করেছিলেন সেই সময় আপনার পছন্দের বিভাগীয় শহরে পরীক্ষা দেওয়ার জন্য আবেদন করেছিলেন। সেই অনুযায়ী আপনার পছন্দের বিভাগীয় শহরে আপনি 44 তম বিসিএস এর প্রিলি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। আপনার বিভাগীয় শহরের কোন স্কুলে অথবা কলেজে আপনার পরীক্ষা অনুষ্ঠিত হবে সেটি দেখতে আমাদের ওয়েবসাইট হতে পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন।

পরীক্ষার  নামবাংলাদেশ সিভিল সার্ভিস- Bcs
টাইপ44 বিসিএস আসন পরিকল্পনা (প্রিলিমিনারি/এমসিকিউ)
শূন্যপদ1710 (44 তম সার্কুলার অনুযায়ী)
মোট আবেদনকারী3,50,716
পরীক্ষা অনুষ্ঠিত হবে27 মে ২০২৪
আসন পরিকল্পনা প্রকাশের তারিখ22 মে ২০২৪

৪৪ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার কেন্দ্র তালিকা

44 তম বিসিএসে প্রায় 3 লক্ষ 50 হাজার 716 জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। 3 লক্ষ 50 হাজার 716 জন শিক্ষার্থীর আটটি বিভাগীয় শহরে বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। আপনার পরীক্ষা কেন্দ্র কোন বিভাগীয় শহরের কোন স্কুলে সেটি দেখে নেওয়ার জন্য আমাদের ওয়েবসাইটে পিডিএফ ফাইলটি সংযুক্ত করে দিয়েছি। ওয়েবসাইট হতে আপনি সম্পূর্ণ পিডিএফ ফাইলটি ডাউনলোড করে আপনার সিট প্লান সহ আপনার প্রিয় জন অথবা কাছের বন্ধু বান্ধবদের সিট প্লান দেখে নিতে পারেন।

পিডিএফ ফাইলটি ডাউনলোড করুন।

৪৪ তম বিসিএস সিট প্লান

গত ডিসেম্বরে 44 তম বিসিএস এর আবেদন প্রক্রিয়া শুরু হয়েছিল। এক থাপে এই পরীক্ষার আবেদন তারিখ পিছিয়ে গিয়ে অবশেষে 2 মার্চ তারিখে আবেদন প্রক্রিয়া শেষ হয়। আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর গত 18 ই মে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন 44 তম বিসিএস এর পরীক্ষার তারিখ ঘোষণা করে। সে অনুযায়ী আগামী 27 মে শুক্রবার বাংলাদেশের বিভিন্ন বিভাগীয় শহরে 44 তম বিসিএস প্রিলি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 44 তম বিসিএস এর প্রিলি পরীক্ষা আপনার সিট প্লান দেখে নিতে আমাদের ওয়েবসাইট হতে পিডিএফ ফাইলটি ডাউনলোড করুন।

৪৪ তম বিসিএস প্রিলি পরীক্ষার আসন বিন্যাস

44 তম বিসিএস এর প্রিলি পরীক্ষার আসনবিন্যাস দেখে নিতে আমাদের ওয়েবসাইটে সংযুক্ত পিডিএফ ফাইলটি ডাউনলোড করুন। বাংলাদেশের সকল বিসিএস পরীক্ষার্থীদের আসনবিন্যাস উক্ত পিডিএফ ফাইল সংযুক্ত করা আছে। একটি পিডিএফ ফাইল ডাউনলোড করলে বাংলাদেশের সমস্ত জেলার সকল পরীক্ষার্থীর পরীক্ষা কেন্দ্রের নাম এবং আসনবিন্যাস দেখে নিতে পারেন। তাই আপনি আমাদের এই ওয়েবসাইট হতে 44 তম বিসিএস এর আসন বিন্যাস দেখে নেওয়ার জন্য পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিন ।

সম্মানিত পরীক্ষাতে ভাই-বোন বন্ধুরা এবং অভিভাবকবৃন্দ। আমাদের এতক্ষণের আলোচনায় আপনি 44 তম বিসিএস এর আসন বিন্যাস সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা পেয়েছেন। আশা করি আপনার আসন বিন্যাস টি আপনি খুব সহজেই পিডিএফ ফাইলটি হতে খুঁজে পাবেন। আপনার পরীক্ষার ভালো প্রস্তুতি এবং আপনার সর্বাঙ্গীণ উন্নতি কামনা করে আজকের নিবন্ধটি এখানে শেষ করছি।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button