দিবস

৭ মার্চের ফেসবুক স্ট্যাটাস, উক্তি, ছবি, কিছু কথা ২০২২

আজকের এই আর্টিকেলের আমি ৭ মার্চ ফেসবুক স্ট্যাটাস উক্তি ছবি ও কিছু কথা আলোচনা করব। আপনি যদি 7 মার্চের ফেসবুক স্ট্যাটাস অনলাইনে অনুসন্ধান করেন তাহলে এই নিবন্ধ আপনাকে স্বাগতম। 7 এই মার্চ বাংলাদেশি বাঙ্গালীদের জীবনের একটি স্মরণীয় দিন। এদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকা ঐতিহাসিক রেসকোর্স ময়দানে ঐতিহাসিক ভাষণ প্রদান করেছিলেন। ওই ভাষণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির স্বাধীনতার ঘোষণা পরোক্ষভাবে দিয়েছিলেন। বাঙ্গালীদের যুদ্ধের নীল নকশা এবং স্বাধীনতার জন্য উদ্বুদ্ধ করেছিলেন। সেদিন নিরীহ বাঙ্গালীদের অস্ত্র দেওয়ার আদেশ দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই ভাষণ এর ফলে বাঙালিরা নয় মাস রক্তক্ষয়ী সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে এবং পাকিস্তানীদের হারিয়ে বাংলাদেশের স্বাধীনতার লাল সূর্য ছিনিয়ে আনে।

২৬ শে মার্চ ২০২২ কত তম স্বাধীনতা দিবস ?

স্বাধীনতা দিবসের সূচনা কাল ছিল ১৯৭১ সাল। ১৯৭১ সালের ২৬ শে মার্চ ছিল স্বাধীনতা ঘোষণার দিন। উক্ত দিন থেকে পরবর্তীতে প্রতিবছর ২৬ মার্চ স্বাধীনতা দিবস হিসেবে আমরা পালন করি। ২০২২ সালের ২৬ শে মার্চ হচ্ছে ৫১ তম স্বাধীনতা দিবস।আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালনের ঘোষণা দিয়েছিল। ২০২২ সাল স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী থেকে এক বছর পেরিয়ে গেল।

৭ মার্চের ফেসবুক স্ট্যাটাস

7 মার্চের ঐতিহাসিক দিনটিকে স্মরণীয় করে রাখার জন্য আমরা এই দিন বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় স্ট্যাটাস দিয়ে থাকি। কারণ 7 মার্চ বাঙ্গালীদের জাতীয় জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। এইদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকা রেসকোর্স ময়দানের যদি ভাষণটি না দিত তাহলে হয়তো কোনদিনো বাঙালির স্বাধীনতার মুখ দেখত না। তাই ঐতিহাসিক এই দিনকে স্মরণীয় করে রাখার জন্য আমরা 7 ই মার্চ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় স্ট্যাটাস দিয়ে থাকি । আপনি যদি ৭ মার্চের ফেসবুকে স্ট্যাটাস অনুসন্ধান করেন তাহলে এখান থেকে সাথে মার্চের কিছু ফেসবুক স্ট্যাটাস সংগ্রহ করে নিতে পারবেন।

“তোমরা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দেব।”- নেতাজী সুভাষ চন্দ্র বসু

“দেশের স্বাধীনতা শুধু বীরত্বের মধ্যে দিয়েই অর্জন করা যায় না।“- মহাত্মা গান্ধী

” স্বাধীনতা মানুষের প্রথম এবং মহান একটি অধিকার।“- মিল্টন

এখন যদি কেউ বাংলাদেশের স্বাধীনতা হরণ করতে চায়, তাহলে সে স্বাধীনতা রক্ষা করার জন্যে মুজিব সর্ব প্রথম তার প্রাণ দেবে।
– বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

৭ মার্চের ছবি
৭ মার্চের ছবি

আমি, মেজর জিয়া, বাংলাদেশ লিবারেশন আর্মির প্রাদেশিক কমাণ্ডার-ইন-চিফ, শেখ মুজিবর রহমানের পক্ষে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করছি
– জিয়াউর রহমান

স্বাধীনতা তুমি – শহীদ মিনারে অমর একুশে ফেব্রুয়ারির উজ্জ্বল সভা
– শামসুর রাহমান

স্বাধীনতা তুমি – রোদেলা দুপুরে মধ্যপুকুরে গ্রাম্য মেয়ের অবাধ সাঁতার– শামসুর রাহমান

স্বাধীনতা তুমি বটের ছায়ায় তরুণ মেধাবী শিক্ষার্থীর শাণিত কথার ঝলসানি-লাগা সতেজ ভাষণ
– শামসুর রাহমান

স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন
– সংগৃহীত

৭ মার্চের উক্তি

7 মার্চ বাঙ্গালীদের অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। এদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর বিখ্যাত ভাষণ প্রদান করেছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই ঐতিহাসিক ভাষণ কে কেন্দ্র করে পৃথিবীর বহু রাজনৈতিক এবং জ্ঞানীগুণী মনীষীগণ বিখ্যাত উক্তি দিয়ে গেছেন। সেই উক্তিগুলো এখানে আমরা তুলে ধরব। এর আগে আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের 17 ই মার্চের ঐতিহাসিক ভাষণের কিছু গুরুত্বপূর্ণ উক্তি তুলে ধরছি।

  • এবারের সংগ্রাম, আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।
  • রক্ত যখন দিয়েছি রক্ত আরও দেবো এদেশের মানুষকে মুক্ত করে ছাড়বো ইনশাল্লাহ ।
  • সাত কোটি মানুষকে দাবায়ে রাখতে পারবে না।

7 মার্চের এর বিখ্যাত কিছু উক্তি

জনগণকে একটি স্বপ্নের কথা বলতে নয়, নির্দেশের অপেক্ষারত উত্তাল বাঙালি জনসমুদ্রকে স্বাধীনতার জন্য সশস্ত্র সংগ্রামের আহ্বান জানাতে। —— মার্টিন লুথার কিং

‘রাজনীতির কবি’ (নিউজউইক ম্যাগাজিনের ভাষায়, ‘পোয়েট অব পলিটিকস’) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান———নিউজউইক ম্যাগাজিন

৭৫ এ বঙ্গবন্ধু হত্যার পর ২১ বছর নিষিদ্ধ ছিল ৭ই মার্চের ভাষণ। রেডিও-টিভিতে এই ভাষণ প্রচার করা হতো না কখনো। অনেকেই মাইকে এই ভাষণ প্রচার করতে গিয়ে গ্রেফতার হয়েছেন, প্রাণ দিয়েছেন। আজ সেই ঐতিহাসিক ভাষণ ১২ টি ভাষায় অনুদিত হয়েছে, ২৫০০ বছরের শ্রেষ্ঠ ভাষণগুলোর মধ্যে অন্যতম একটি ভাষণ হিসেবে চিহ্নিত হয়েছে।

– প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button