টিপস

ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৪

আপনি কি অনলাইনে ই-পাসপোর্টের স্ট্যাটাস চেক করতে চাচ্ছেন? অথবা ই-পাসপোর্টের স্ট্যাটাস চেক করা জানতে চাইলে আমাদের এই জানতে এই নিবন্ধে এসেছেন। আপনি সঠিক জায়গায় এসেছেন। এই নিবন্ধে আমরা ই-পাসপোর্ট এর স্ট্যাটাস ট্র্যাক করার যাবতীয় বিষয় তুলে ধরব। তাহলে কথা না বাড়িয়ে চলুন আসল কথায় চলে যাই।

পাসপোর্ট কি

পাসপোর্ট একটি দেশের নাগরিকের পরিচয় বহন করে। আপনি যখন দেশের বাইরে যাবেন সেই দেশে আপনার পরিচয় সহ যাবতীয় তথ্য বহন করবে পাসপোর্ট। পাসপোর্ট এর মাধ্যমে একজন মানুষ দেশের বাইরে যাওয়ার বৈধতা পায়। এবং এই পাসপোর্ট দিয়ে বহির্বিশ্বে আপনি যে বাংলাদেশী নাগরিক তা প্রমাণ করতে পারবেন। কারণ আপনার একটি বাংলাদেশ পাসপোর্ট আছে। পাসপোর্ট প্রদান করে বাংলাদেশ পাসপোর্ট এন্ড ইমিগ্রেশন অধিদপ্তর। তাই বাংলাদেশের পাসপোর্ট এন্ড ইমিগ্রেশন অধিদপ্তর এর কাছ থেকে পাসপোর্ট সংগ্রহ করতে হয়।

পাসপোর্ট করার যাবতীয় তথ্যাদি টাকা জমা দিয়ে পাসপোর্ট এর জন্য কয়েকদিন অপেক্ষা করতে হয়। এই সময় আপনি চাইলে আপনার পাসপোর্ট এর সর্বশেষ স্ট্যাটাস সম্পর্কে জানতে পারবেন। কিভাবে জানবেন সেই বিষয়ে আজকে এই নিবন্ধে আমরা আলোচনা করতে যাচ্ছি।

ই পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট তৈরি করার জন্য আপনাকে অবশ্যই আঞ্চলিক পাসপোর্ট অফিস গুলোর সাথে যোগাযোগ করতে হবে। আঞ্চলিক পাসপোর্ট অফিসে গিয়ে ই পাসপোর্টের টাকা জমা প্রদান সহ আপনাকে দশ আঙুলের ছাপ এবং চোখ স্ক্যান করে ছবি তুলবে। যাবতীয় ফরমালিটি মেনটেন করে আপনাকে একটি পাসপোর্ট এর স্লিপ প্রদান করবে। সে স্লিপ অনুযায়ী আপনি নির্দিষ্ট দিনে পাসপোর্ট নিতে পারবেন। কিন্তু স্লিপে উল্লেখিত সময় অনুযায়ী অনেক সময় পাসপোর্ট পাওয়া যায় না। সেক্ষেত্রে আপনি আপনার পাসপোর্ট এর সর্বশেষ স্ট্যাটাস এবং কোথায় আটকে আছে আপনি কবে পাবেন এ সমস্ত বিষয় জানতে পারবেন। কিভাবে জানবেন সেটি আমরা তুলে ধরেছি।

পাসপোর্ট স্ট্যাটাস জানতে হলে আপনাকে সর্ব প্রথম পাসপোর্ট এন্ড ইমিগ্রেশন অধিদপ্তরের ওয়েবসাইটে যেতে হবে। আমি পাসপোর্ট এন্ড ইমিগ্রেশন অধিদপ্তর ওয়েবসাইটটি সংযুক্ত করেছি।

  • www.passport.gov.bd/OnlineStatus.aspx  ওয়েবসাইটে গিয়ে আপনাকে মেনুবার সিলেট করে সেখান থেকে চেক স্ট্যাটাস এ ক্লিক করতে হবে।
  • চেক স্ট্যাটাস এ ক্লিক করার পর আপনাকে অ্যাপ্লিকেশন আইডি প্রদান করতে বলবে।
  • এপ্লিকের আইডি বলতে পাসপোর্ট অফিস থেকে আপনাকে যে স্লিপটি দিয়েছিল সেই স্লিপ এর নাম্বার।
  • তারপর আপনার জন্ম তারিখ দিয়ে ভেরিফাই করে নিতে হবে। তাহলে চেক স্ট্যাটাস এ ক্লিক করলে আপনি আপনার পাসপোর্ট এর সর্বশেষ স্ট্যাটাস জানতে পারবেন।

পাসপোর্ট তৈরি হতে কত টাকা লাগে?

পাসপোর্ট তৈরিতে কত টাকা লাগে সে বিষয়ে আপনি জানতে চাইলে আমরা আপনাদের অবগত করতে পারব। পাসপোর্ট তৈরিতে কত টাকা লাগে সেটা নির্দিষ্ট করে বলা কঠিন। কারণ পাসপোর্ট এর ধরন অনুযায়ী পাসপোর্ট তৈরিতে ভিন্ন ভিন্ন ধরনের টাকা লাগে। আমি তুলে ধরেছি কি ধরনের পাসপোর্ট করলে কত টাকা লাগে।

  • ৫ বছর মেয়াদি পাসপোর্ট তৈরিতে খরচ হয় ৪২২৫ টাকা।
  • ৫ বছর মেয়াদী জরুরী পাসপোর্ট তৈরিতে খরচ হয় ৬৩২৫ টাকা।
  • ৫বছর মেয়াদী খুব জরুরী অর্থাৎ ২ কার্যদিবসের মধ্যে পাসপোর্ট পেতে খরচ হয় ৮৬২৫ টাকা।
  • ১০ বছর মেয়াদী রেগুলার পাসপোর্ট তৈরিতে খরচ হয ৫৭৫০ টাকা।
  • ১০ বছর মেয়াদী জরুরী পাসপোর্ট তৈরি করতে খরচ ৮০৫২ টাকা।
  • ১০ দশ বছর মেয়াদী অত্যন্ত জরুরী পাসপোর্ট তৈরি করতে খরচ হয় ১২ হাজার ৭৫ টাকা।

পাসপোর্ট তৈরি হতে কত সময় লাগে?

পাসপোর্ট তৈরি হতে কত সময় লাগে এই ধরনের উত্তর দেওয়া কঠিন। সঠিক উত্তর দেওয়া যাবে না। ওয়েব সাইটের বর্ণনা অনুযায়ী পাসপোর্ট তৈরিতে কত সময় লাগে সে বিষয়ে আমি ধারণা দিতে পারি। কিন্তু আপনি যে ঠিক ততদিন পরে পাসপোর্ট পাবেন সে বিষয়ে কোনো সঠিক তথ্য আমরা দিতে পারি না।

  • রেগুলার ১৫ কার্যদিবস।।
  • জরুরী পাসপোর্ট ৮ কার্যদিবস।
  • অত্যন্ত জরুরী পাসপোর্ট ২ কার্যদিবস।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button