মেহেদি ডিজাইন

ছেলেদের মেহেদি ডিজাইন ২০২৩

বিভিন্ন অনুষ্ঠানে ছেলেরা মেহেদী পরে ।ছেলেদের হাতে মেহেদি পরা বিলাসিতা বা বাবু গিরি নয়। নবীর যুগ থেকে মেহেদী পরে আসছে ছেলেরা। মেহেদি হাতে পরা সুন্নত। তখনকার যুগে গাছের মেহেদি হাতে, চুলে ও দাড়িতে ব্যবহার করা হতো।তবে এখন আধুনিক সভ্যতার পরিবর্তন হওয়াতে গাছের মেহেদি পাতা কে প্রক্রিয়া করে এখন মেহেদীর আকার বিভিন্নভাবে হয়েছে। যেমন: টিউব মেহেদী ,কোন মেহেদী, আর মাথায় দেওয়ার জন্য পাতা মেহেদি ইত্যাদি মেহেদী নামে আকার ধারণ করেছে।

ছেলেরা আগে হাতে মেহেদি দিতে শুধুমাত্র আঙ্গুলের মাথায় টুপির মত করে আর হাতের তালুর মাঝে ব্যাবহার করত। এখন যুগ আধুনিক হওয়াতে বিভিন্ন ধরনের ডিজাইনের মেহেদী হাতে পড়তে ইচ্ছা জ্ঞাপন করে ছেলেদের মনে। তাই ছেলেরা বিভিন্ন অনুষ্ঠানে যেমন :বিয়েতে ,বিবাহ বার্ষিকে, বন্ধুদের বিয়েতে, ঈদ উপলক্ষে ইত্যাদি অনুষ্ঠানে হাতকে রঙিন করে সাজিয়ে তুলতে মেহেদীর রঙে রাঙিয়ে তোলে।

ছেলেদের হাতের মেহেদি ডিজাইন ২০২৩

ছেলেরা বিভিন্ন শুভকাজে হাতে মেহেদি পড়তে খুব পছন্দ করে। ছেলেদের হাত ও মেয়েদের হাতের পার্থক্য হওয়াতে মেহেদি ডিজাইন ও ভিন্ন ভিন্ন হয়ে থাকে। ছেলেদের হাতের পাতা যদি বড় হয় তাহলে অবশ্যই হাতে ভরাট নকশা করে মেহেদি দিলে ভালো লাগবে। আর যদি হাত পাতলা বা ছোট হয় তাহলে হাতের একপাশে ভরাট অন্য পাশে হালকা নকশা দিলে ভালো লাগবে।

অধিকাংশ ছেলেরা হাতের আঙ্গুলে মেহেদি দিতে পছন্দ করে। এজন্য হাতের পাতা ডিজাইন এর সাথে মিল রেখে আঙ্গুলে সামান্য লতাপাতা, পান পাতা, আলপনা ,চাঁদ ও তারার মত নকশা দিয়ে হাত ডিজাইন করলে ভালো লাগবে। আঙ্গুলে বা নখের চারপাশের ভরাট করে মেয়েদের দিলেও ভালো লাগবে। এখন হচ্ছে আধুনিক যুগ সভ্যতার বিকাশ ঘটেছে মানুষ খুব আধুনিক অনলাইনে ছেলেদের ডিজাইন লিখে সার্চ দিলে নিমিষে হাজারো মেহেদি ডিজাইন চোখের সামনে এসে হাজির হবে। ওখান থেকে আপনি চাইলে আপনার মন মত ডিজাইন পছন্দ করে আপনার হাতকে সাজিয়ে তুলতে পারবেন।

ছেলেদের হাতে মেহেদি পরার বিয়ের ডিজাইন

বিয়ে হচ্ছে একটি শুভ দিন। যা প্রতিটা মানুষের জীবনে একবার আসে। সেই দিনে মানুষ চায় নিজেকে আরও বেশি সুন্দর থেকে সুন্দর করে তুলতে। এমনিভাবে ছেলেদের জীবন এ ও বিয়ে এর দিনটি খুবই গুরুত্বপূর্ণ। এজন্য সুন্দর করে নিজেকে তুলে ধরতে চায়। তাই ছেলেরা ও মেহেদি দিয়ে হাতে রাঙিয়ে বিয়ের পিঁড়িতে বসতে চায়। আগের দিন রাতে ছেলেরা দুই হাতে সুন্দর করে মেহেদী ডিজাইন বিয়ের সঙ্গে সামঞ্জস্য রেখে হাতে সাজিয়ে তোলে।

বিয়ে মানে আনন্দঘন সময়। বিয়ের সাজ ঠিক তখনই সম্পূর্ণ হয়। যখন বিয়ের আনন্দে দুই হাতকে মেহেদি দিয়ে সুন্দর ভাবে রাঙিয়ে তোলা হয়। কথিত আছে বিয়েতে পড়া মেহেদির রং সহজে হাত থেকে উঠে না। যুগ যুগ ধরে বিয়েতে পরে আসছে ছেলেরা হাতে মেহেদি। এদিনে মেহেদি ডিজাইন হবে একটু গর্জিয়াস আকারের দুই হাতের জন্য। যেন দুই হাতকে পরিপূর্ণ ভাবে রঙে রাঙ্গিয়ে তুলে মেহেদীর ছোঁয়ায়।

তাই পরিশেষে বলতে চাচ্ছি যে, মেহেদী মানে সাজিয়ে তোলা। কোনো অনুষ্ঠানেই মেহেদী দিয়ে হাতে সাজিয়ে তুলতে পছন্দ করে ছেলেরা। যেমন:বিয়েতে ,নিজের বিয়েতে ,বিবাহ বার্ষিকীতে ,ঈদ উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানগুলোতে।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button