শিক্ষা

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ১ম মেধা তালিকা ২০২৪ [এখানে দেখুন]

এইমাত্র জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ১ম মেধা তালিকা প্রকাশ করল। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী আজ ২০ জুন ২০২৪ বিকাল চারটায় অনার্স প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার মেধা তালিকা প্রকাশ করল। আজ বিকাল 4 টার পর সকল শিক্ষার্থীর জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হতে অনার্স ভর্তির প্রথম মেধা তালিকার ফলাফল দেখতে পারবেন। জাতীয় বিশ্ববিদ্যালয় প্রথম মেধা তালিকার ফলাফল অনলাইনে এবং অফলাইনে দুই ভাবেই দেখা যাবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২১-২২ শিক্ষাবর্ষে রেকর্ড সংখ্যক শিক্ষার্থী সম্মান প্রথম বর্ষ শ্রেণীতে ভর্তি হওয়ার জন্য আবেদন করেছিল। এবার জাতীয় বিশ্ববিদ্যালয় যত সংখ্যক শিক্ষার্থী প্রথম বর্ষ শ্রেণীতে ভর্তি হওয়ার জন্য আবেদন করেছিল 65 টি দেশে জনসংখ্যা নেই।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ১ম মেধা তালিকার ফলাফল ২০২৪

আবেদন প্রক্রিয়া শুরু হয়েছিল গত 22 মে হতে। এবং আবেদন করার শেষ সময় ছিল গত 9 জুন ২০২৪।আবেদন প্রক্রিয়া শেষে 10 দিনের মাথায় জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স প্রথম বর্ষ ভর্তি ফলাফল প্রকাশ করল।

কয়েকটি ধাপে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করবে। এর মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রথম মেধা তালিকার ফলাফল আজ প্রকাশ করলো। প্রথম মেধাতালিকায় প্রায় 3 লাখ 22 হাজার 570 জন শিক্ষার্থী বিভিন্ন সাবজেক্টের উপর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ার সুযোগ পাবে। এর মধ্যে যে সকল শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি কনফির্মেশন করবে না সে সকল শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি প্রথম মেধা তালিকার লিস্ট থেকে বাদ পড়ে যাবে। এবং ঐ সকল শিক্ষার্থী পুনরায় দ্বিতীয় মেধা তালিকার জন্য আবেদন করতে পারবে।

যদি কোন শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতায় কাঙ্খিত সাবজেক্টে পড়াশোনার সুযোগ না পায় সে ক্ষেত্রে শিক্ষার্থীগণ মাইগ্রেশন করার সুযোগ পাবে। ভর্তির ফরম পূরণ করার সময় মাইগ্রেশন অপশনটি চালু করে রাখতে হবে।

অনার্স ভর্তি ফলাফল ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২১-২২ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষ ভর্তির ফলাফল প্রকাশিত হবে। আজ ২০ জুন ২০২৪ বিকাল চারটায় জাতীয় বিশ্ববিদ্যালয় ফলাফল প্রকাশ হচ্ছে। ফলাফল প্রকাশ শেষে একজন শিক্ষার্থীর শুধুমাত্র এসএমএসের মাধ্যমে রেজাল্ট সংগ্রহ করতে পারবেন।

এবং রাত 9 টার পর জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হতে ফলাফল সংগ্রহ করতে পারবেন। আমি এই নিবন্ধে এসএমএসের মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে আপনাদের অবগত করব।

NU-Result-Notice
NU-Result-Notice

এসএমএস এর মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ফলাফল ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ফলাফল অনুযায়ী কোন মোবাইলের মেসেজ অপশন থেকে সংগ্রহ করা যাবে। মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে SMS (nu<space>athn<space>roll no  তারপর পাঠিয়ে দিতে হবে 16222 নাম্বারে। সে ক্ষেত্রে প্রতি এসএমএস এর জন্য দুই টাকা অষ্ট আশি পয়সা কেটে নেওয়া হবে।

SMS (nu<space>athn<space>roll no sent to 16222

অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ফলাফল জানার নিয়ম

অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ফলাফল জানতে হলে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত ওয়েবসাইটে গিয়ে ফলাফল সংগ্রহ করতে হবে। আমি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফলাফল সংক্রান্ত ওয়েবসাইট টি আপনাদের সাথে শেয়ার করব।

  1. প্রথমেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট ভিজিট করুন; www.nu.ac.bd/admissions
  2. এবার আপনার আবেদনকৃত শিক্ষার্থী প্রিন্ট কপির রোল নাম্বার এবং পিন নাম্বার দিয়ে লগ ইন করুন
  3. নতুন একটি ট্যাবে আপনার এসএসসি ও এইচএসসি সমমানের পরীক্ষার বিস্তারিত তথ্যসহ ফলাফল দেখতে পাবেন

আমরা এই নিবন্ধে জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেছি। জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ফলাফল সংক্রান্ত আরও কোনো প্রশ্ন জানতে চাইলে আমাদের এই ওয়েবসাইটের সাথে থাকুন ধন্যবাদ .

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button