টিপস

জোহরের নামাজের পর আমল

প্রত্যেক মুসলমানদের জন্য নামাজ পড়ার এক ফরজ বিধান রয়েছে। পাঁচ ওয়াক্ত নামাজের ফজিলত এবং তাৎপর্য গুলো উল্লেখ করে শেষ হবার নয়। তাই মুসলমানদের নামাজ পড়ার পর বেশ কিছু আমল থাকে যে সব আমল গুলো নামাজ পড়া শেষে করতে হয়। সে আমল গুলো দিয়ে আমাদের আজকের এই পোস্টটি সাজানো হয়েছে। আমাদের আজকের এই পোস্টটিতে সকলের জন্য থাকছে যোহর নামাজের পরে করণীয় আমলগুলো সম্পর্কে। প্রত্যেক মুসলমানদের পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে থাকে। তাই পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের পাশাপাশি নামাজের পড়ার পর বেশ কিছু আমল রয়েছে।

পাঁচ ওয়াক্ত নামাজের মধ্য যোহর নামাজ একটি। জোহর নামাজ আদায়ের পর নির্দিষ্ট কোন ইবাদত নেই। যোহরের নামাজ আদায় করার জন্য আল্লাহ তা’আলা নির্দিষ্ট কোন আমলের কথা পবিত্র কুরআনে উল্লেখ করেননি। ফরজ সালাত আদায় করার পাশাপাশি নফল ইবাদত করারও বেশ সওয়াব রয়েছে। তবুও নামাজের পড়ার পর বেশ কিছু আমল করতে হয়। সেই আমল গুলোই সকলের জন্য নিচে আলোচনা করব। তাহলে নিচে সবার জন্য থাকছে জোহর নামাজ আদায়ের পর করণীয় আমল গুলো।

জোহরের নামাজের পর করণীয় আমল গুলো

জোহরের নামাজের ৪ রাকাত সুন্নত, চার রাকাত ফরজ, দুই রাকাত সুন্নত এবং দুই রাকাত নফল। সর্বমোট জোহরের নামাজ ১২ রাকাত। জোহরের নামাজের ফরজ, সুন্নত এবং নফল আদায়ের পর বেশ কিছু আমলের কথা আমি উল্লেখ করব। আমল গুলো নিচে তুলে ধরা হলো। প্রত্যেক নামাজে ফরজ সালাত আদায় করার পর বেশ কিছু আমল করলে আল্লাহ তা’আলা বান্দাদের নেক আশা গুলো পূরণ করে দেন।

তাই জোহরের নামাজে ফরজ সালাত আদায় করার পর আস্তাগফিরুল্লাহ, এছাড়াও দুরুদের সাথে সূরা ফাতেহার এবং সূরা বাকারার শেষ দুই আয়াত পাঠ করে আল্লাহ তা’লার কাছে ক্ষমা প্রার্থনা করলে মহান আল্লাহ তা’আলা বান্দাদের ক্ষমা করে দেন এবং নেক আশা গুলো পূর্ণ করে দেন। এছাড়াও জোহরের নামাজের পর ৩৩ বার আল্লাহু আকবার, 33 বার সুবহানাল্লাহ ও 33 বার আলহামদুলিল্লাহ পাঠ করতে হয়।

নামাজের মাধ্যমে আল্লাহ তা’আলা বান্দাদের ভাগ্য পরিবর্তন করে থাকেন। তাই নামাজের পর আমাদের এই আমলগুলো করে নেওয়া প্রয়োজন। সুরা ইয়াসিন ফরজ নামাজের পর আদায়ের বেশ ফজিলত রয়েছে। সুরা ইয়াসিন পাঠ করলে আল্লাহ তা’আলা বান্দাদের প্রয়োজন মিটিয়ে থাকে। ইয়াসিন সূরার গুরুত্ব এবং তাৎপর্য অনেক বেশি। যার ফজিলত গুলো আলোচনা করে শেষ করা যাবে না।

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) বলেছেন, ইয়াসিন সূরা পাঠ করলে আল্লাহ তা’আলা বান্দাদের সকল হাজত পূর্ণ করে দেন। তাই ইয়াসিন সূরা ফরজ সালাতের পর আদায় করা বেশ জরুরী। এছাড়াও জোহরের সালাত আদায়ের পর আরো বেশ কিছু আমল রয়েছে। সুরা ফাতেহা, সূরা নাস এবং সূরা ইখলাস আদায়ের মাধ্যমে বেশ সওয়াব অর্জন করা যায়।এছাড়াও বেশ কিছু বড় বড় অতিরিক্ত আমল রয়েছে। যার ফজিলত গুলো অনেক বেশি। যে আমল গুলোর মাধ্যমে খুব সহজে আল্লাহ তা’লা নৈকট্য অর্জন করা যাবে।

সুরা ফাতেহার ফজিলত গুলো এবং তাৎপর্যগুলো আলোচনা করে শেষ হবার নয়। হযরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হযরত ওমর রাহমাতুল্লাহ কে বলেন, “আজ রাতে আমার ওপর এমন একটি সূরা নাযিল হয়েছে, যা আমার কাছে সূর্যালোকিত সব স্থান থেকে উত্তম। এরপর তিনি সূরা ফাতাহের প্রথম আয়াত তেলাওয়াত করেন” । (সহি বুখারি হাদিস নাম্বার ৪১৭৭)।

আমাদের উপরে দেওয়া আমলগুলো আপনি জোহর নামাজের পর আদায় করে অশেষ সওয়াব অর্জন করে নিতে পারবেন। তাই আমাদের এই আমল গুলো সকলের জোহরের সালাতের পর করতে হবে তাহলে আমরা অশেষ সওয়াব এর অংশীদার হতে পারব

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button