উক্তিস্টাটাস

মা নিয়ে কিছু কথা, উক্তি, ফেসবুক স্ট্যাটাস ২০২৩

“মা”হচ্ছে পৃথিবীর অমূল্য সম্পদ। আল্লাহ তায়ালার পর যদি কেউ থাকে তবে সে মা। মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশত। মা হচ্ছে সবথেকে বেশি আপন জন। যখন একজন মা সন্তানকে দশ মাস দশ দিন গর্ভে ধারণ করে আলো দেখাতে যে মৃত্যুর মুখে যুদ্ধ করে। তখনো মা বলে আমি মরে যাই আল্লাহ তবে তুমি আমার সন্তানকে সুস্থ ভাবে পৃথিবীতে আসতে দাও। আমিতো পৃথিবীর আলো-বাতাস সুখ শান্তি সবকিছুই উপভোগ করেছি।

আমার সন্তান তো করে নাই তাই তুমি সন্তানকে বাঁচিয়ে আমায় নিয়ে যাও। তবে কী দেখেছেন মা কেমন প্রকৃতির? মায়ের ভালোবাসা যদি সাগরের সাথে তুলনা করি তবেও কম হবে। মায়ের ভালোবাসা সন্তানের জন্য তুলনা করার কিছুই নেই। মায়ের তুলনা মা নিজেই। মা নিয়ে এমন সব উক্তি, ইসলামিক হাদীস, মনীষীদের বাণী ,স্ট্যাটাস নিয়ে এ পোস্টটি সাজিয়েছি। আশা করছি এই পোস্টটি আপনাদের ভালো লাগবে।

মা নিয়ে উক্তি

“মা”শব্দটি যখনই আমাদের মুখ থেকে বের হয় মনের ভিতর যেন আলাদা এক শান্তির সৃষ্টি হয়। এই পৃথিবীর বুকে আসার জন্য মাধ্যম হচ্ছে ” মা”। মা হচ্ছে বট বৃক্ষের মত। বট বৃক্ষের নিচে আমরা যেমন ছায়ার জন্য আশ্রয় খুঁজে থাকি। ঠিক তেমনি ভাবে মায়ের কোলে সন্তানের আশ্রয়স্থল। মা একসাথে দশটি সন্তান লালন পালন করতে পারে। তার ভালোবাসার বিন্দুমাত্র কমতি হবে না। অপরদিকে অন্য কেউ মায়ের মতো আদর ,স্নেহ, ভালোবাসা ,মমতা দিতে পারেনা।

মা হচ্ছে হাজারো অন্যায় করেছি বকা দিয়েছে। তারপর রাগ অভিমান ভাঙ্গিয়ে বলে যাও খাবার খেয়ে নাও। মা হচ্ছে পৃথিবীর শ্রেষ্ঠ মহিলা একজন সন্তানের কাছে। সন্তান তার প্রথম বুলি শিখে মায়ের মুখ থেকে। একজন সন্তানের জন্য মা এমবিবিএস ডাক্তারের থেকে কোনো অংশে কম নয়। মায়ের কাছে সন্তানের ভালোবাসার কোনো শেষ নেই। আপনি যদি কখনো ঘরে ফিরতে দেরি করেন দেখবেন আপনার মা আপনার জন্য দুঃশ্চিন্তা মাথায় নিয়ে বসে আছে।

তারপর বলবে বাবা এতো দেরি হল কেন। সন্তান যখন কোনো কষ্ট পায়” মা “দুর থেকে সেই কষ্ট অনুভব করে। সন্তান হাজারো কষ্ট পেলে মায়ের বুকে মাথা রাখলে সেই কষ্ট দূর হয়ে যায়। একজন সন্তান পৃথিবীর বুকে সঠিক সৎ নিষ্ঠাবান মানুষ হিসেবে গড়ে ওঠের জন্য পিছনে অবদান শুধুমাত্র তার মায়ের। মা যদি তার সন্তানকে সঠিক শিক্ষা দেয় সেই সন্তান কখনোই খারাপ হতে পারে না। এটা বুঝতে পারে সেই ব্যক্তি যার এই পৃথিবীর বুকে মা নেই।

ইসলাম এ মায়ের সম্মান

ইসলামে মাতা-পিতার সর্বোচ্চ সম্মান অধিকারের কথা বলা হয়েছে। ইসলামের বিধান মতে আল্লাহতালার পরেই মাতা-পিতার অবস্থান। এ প্রসঙ্গে মহান আল্লাহ তায়ালা পবিত্র আল-কুরআনে বলেছেন। তোমরা মাতা-পিতার প্রতি সর্বদা সদ্য আচরণ করো।

একটি ঘটনা:একদিন এক সাহাবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম এর কাছে এসে বলল, হুজুর আমি কার খেদমত আগে করব। উত্তরে প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম বললেন তোমার মায়ের। একই প্রশ্ন তিনবার করা হলো। উত্তরে তৃতীয়বার বললেন তোমার মায়ের। চতুর্থবার যখন একই প্রশ্ন করলেন। তখন উত্তর বলেন তোমার পিতার। তাহলে বুঝতে পারছেন ইসলামে মায়ের অধিকার সর্ব উপরে। মায়ের দিকে যদি কোন সন্তান নেক নজরে তাকালে তবে সেই সন্তান ওমরা হজের সওয়াব কবুল করেন।

মা নিয়ে ফেসবুক স্ট্যাটাস

আমাদের পৃথিবীতে আসার একমাত্র মাধ্যম হচ্ছে মা। আর সেই মাকে ভালোবাসার জন্য একটি দিবসের প্রয়োজন হয় না প্রতিটা মুহূর্তই মাকে ভালোবাসা সম্ভব। মায়ের ভালোবাসা কে কেন্দ্র করে আমরা অনেকেই ফেসবুকে স্ট্যাটাস দিয়ে থাকি। সোশ্যাল মিডিয়ার যুগ ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আমরা বন্ধু-বান্ধব ,আত্মীয়-স্বজন কে জানিয়ে দিতে পারি আমরা আমাদের মায়ের ভালোবাসার কথা।

মা তুমি আমার এমন আপন জন
তোমায় না দেখলে কাঁদে মন
কষ্ট পেলে তোমায় মনে করি
দুঃখগুলো সব লুকিয়ে রাখি
মা তোমার আঁচল পানে

মা নিয়ে মনীষীদের বাণী

একজন নারী মা হবার থেকে গুরুত্বপূর্ণ বিষয় আর কিছুই না। নারীর নারীত্ব তখনই প্রকাশ পায় যখন সে একজন মা হতে পারে। আর সেই মা এর ভালোবাসা পৃথিবীর অন্য সকল ভালোবাসা থেকে ভিন্ন।

  • যার মা আছে সে কখনই গরীব হতে পারে না পৃথিবীর বুকে। এই বাণী দিয়েছেন (আব্রাহাম লিংকন)
  • তুমি আমাকে একজন শিক্ষিত মা দাও আমি তোমাকে শিক্ষিত জাতি দেব। এই বাণীটি দিয়েছেন ( নেপোলিয়ন বোনাপার্ট)
  • কোন একটা বিষয় মায়েদের দুইবার ভাবতে হয় একবার হচ্ছে তার সন্তানের জন্য আরেকবার হচ্ছে মায়ের নিজের জন্য। এই বাণীটি দিয়েছেন (সোফিয়া লরেন)
  • মা যখন সন্তানকে অভিশাপ দেয় কোন কারণে সেই অভিশাপ সন্তানের গায়ে লাগেনা। দোয়া লাগে শুধু মায়ের দোয়া অভিশাপ নয়। এই বাণীটি দিয়েছেন (হুমায়ূন আহমেদ)
  • পৃথিবীতে তোমার হাজার হাজার বন্ধু থাকতে পারে। কিন্তু যে তোমার সব থেকে ভালো খারাপ নিয়ে ভেবে থাকে সেই পরম বন্ধু টি হল তোমার মা। এই বাণীটি দিয়েছেন ( রেদোয়ান মাসুদ)
  • ইসলাম ধর্মে আমাদের বলা হয়েছে। মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশত। এই বাণীটি দিয়েছেন ( হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)
  • মা হচ্ছে পৃথিবীর একমাত্র ব্যাংক যেখানে আমরা আমাদের সকল দুঃখ কষ্ট জমা রাখি এবং তার বিনিময় শুধুমাত্র ভালোবাসা। এই বাণী দিয়েছেন( হুমায়ূন আহমেদ)

আল্লাহ পাক রব্বুল আলামীন তাকে দান করবেন। আল্লাহতালা সেই সন্তানের উপর খুশি হয় যে সন্তান তার মায়ের দিকে নেক নজরে তাকায়। মায়ের মর্যাদা তিনগুণ দিয়েছেন আল্লাহ পাক। আর বাবার মর্যাদা একগুণ পবিত্র কুরআন এ। কুরআনে মা এর মর্যাদা সম্পর্কে আল্লাহ পাক বলেছেন। পবিত্র কোরআনে মায়ের মর্যাদা সম্পর্কে আলাদা ভাবে উল্লেখ করে দিয়েছেন। কোরআনে আরো বলা হয়েছে যদি কোন মা সন্তান প্রসবের সময় মৃত্যুবরণ করে তাহলে সেই মা জান্নাতি। মা প্রসব যন্ত্রণা হাজারো কষ্ট সহ্য করে সন্তানকে এই পৃথিবীর বুকে ভূমিষ্ঠ করে। মা এর মনে বিনা কারণে যদি কোন সন্তান আঘাত দেয় তাহলে সেই আঘাত আল্লাহর আরশ পর্যন্ত পৌঁছে যায়।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button