উক্তিস্টাটাস

সময় নিয়ে উক্তি, বাণী, ফেসবুক স্ট্যাটাস

সময় খুব মূল্যবান জিনিস। সময় মানব জীবনে খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়। সময় কোনো নিয়মে চলেনা সময় আপন গতিতে চলতে থাকে। সময় এমন একটা জিনিস যা একবার চলে গেলে আর কখনো ফিরিয়ে আনা সম্ভব নয়। পৃথিবীর বুকে অনেক কিছু ফিরে আসে কিন্তু সময় চলে গেলে আর ফিরে আসে না। মানুষকে জীবনে বড় হতে হলে অবশ্যই সময়কে মূল্য দিতে শিখতে হবে। সময় দ্রুত চলে যায় তবে এর সদ্ব্যবহার করতে হবে।

যারা সময়ের সদ্ব্যবহার করতে পারে তারাই জীবনে সফল হতে পারে। পৃথিবীর বুকে স্বার্থক মানুষ হিসেবে পরিচিতি লাভ করতে পারে। জীবন থেকে যে সময় হারিয়ে যায় তাকে ফিরিয়ে আনা সম্ভব নয়। কিন্তু আপনি চাইলে যে সময় সামনে আছে সুন্দর ব্যবহার করে জীবনের উন্নতি ঘটাতে পারেন পৃথিবীর বুকে সমস্ত জিনিসের জন্য নির্দিষ্ট সময় আছে। কথিত আছে ,সময়ের এক ফোর অসময়ের দশ ফোর।জীবন আর সময় পৃথিবীর সবথেকে বড় শিক্ষক।

জীবন শেখায় সময়কে ভালোভাবে ব্যবহার করতে আর সময় শেখায় জীবনের মূল্য দিতে। সময় নিয়ে সুন্দর উক্তি, মনীষীদের ,বাণী ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আজকের এই পেজটি সাজিয়েছি। আপনাদের আমাদের এই পেজে স্বাগতম। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে আজকে আপনাদের জন্য নিয়ে আসা পোস্টটি। আর পোস্ট থেকে সময় নিয়ে যেসব সুন্দর তথ্য প্রদান করা হবে যা আপনাদের বাস্তবিক জীবনে প্রয়োগ করা হলে আপনাদের জীবন আরো সুন্দর এবং সময়ের মূল্য দিতে শিখবেন।

সময় নিয়ে উক্তি

সময় ও নদীর স্রোত কারো জন্য অপেক্ষা করে না। সময় তার আপন গতিতে চলে। আর নদীর স্রোত প্রবাহমান কাল থেকেই চলে। কোন কিছু আমাদের কাছে সবচেয়ে বেশি মূল্যবান হয় দুটি সময়। একটি হচ্ছে অর্জন করার সময়। আর অন্যটি হচ্ছে আমাদের কাছ থেকে যখন হারিয়ে যায় তখন।

একজন ব্যক্তির জন্য অপেক্ষা করা যায়। তবে কি জানেন? সময় কিন্তু কারো জন্য অপেক্ষা করে না। তাই কারো জন্য অপেক্ষা করে নিজের জীবনের মূল্যবান সময় নষ্ট না করাই উত্তম এবং বুদ্ধিমানের কাজ। সুখ ও দুঃখ দুটি সময় এটি প্রতিটি মানুষের জীবনে আসবে বৃত্তের মত ঘুরে। তবে হ্যাঁ সুখ ও দুঃখ উভয় সময় আমরা আমাদের সৃষ্টিকর্তাকে স্মরণ করব।

সৃষ্টিকর্তা আমাদের মাথায় যে বুদ্ধি দিয়েছে তার সঠিক বুদ্ধি প্রয়োগ করে সময়ের সাথে সাথে সময়ের সঠিক ব্যবহার করে ধাপে ধাপে কাজ করা হলে জীবনে তাহলে প্রতিষ্ঠিত হতে পারবেন। জীবনে কায়িক পরিশ্রম করার সময় হচ্ছে যৌবনকাল। আর যৌবন কাল যদি সময়ের মূল্য না দিয়ে সময়কে অপচয় করে ঘুরে বেড়ায়। তবে ভবিষ্যতে যখন বয়স বৃদ্ধি পাবে। তখন তো সময়ের মূল্য দিয়ে কাজ করেও জীবনের কোনো উন্নতি হবে না। কথিত আছে, ছাত্রজীবনে সময় নষ্ট করবেন না ছাত্রজীবনে সঠিক সময় ব্যবহার করবে ছাত্ররা তাদের পড়ালেখার কাজে।

সময় নিয়ে মনীষীদের বিখ্যাত বাণী

পৃথিবীর বুকে যারা বিখ্যাত মনীষী তাদের জীবনকে অনুসরণ করলে দেখতে পারবেন তারা জীবনে সময়ের মূল্য কতটা দিয়েছে। এ জীবনে প্রতিটি মুহূর্তকে গুরুত্বপূর্ণ ভাবে ব্যবহার করেছে। তাই তে তারা আজ পৃথিবীর বুকে বিখ্যাত মনীষী হিসেবে আখ্যায়িত হয়েছে। পৃথিবীর বুকে যে যত বড় হয়েছে সবাই তো সময়কে মূল্য দিয়েছে। পৃথিবীর বুকে বড় হবার একটি মাত্র উপায় সময়কে মূল্য দেওয়া।

নিম্নে দেয়া হল মনীষীদের বাণী সময় নিয়ে

  • জীবনে টাকার চেয়ে সময়ের মূল্য অনেক বেশি। আপনি চাইলে পরিশ্রম করে টাকা উপার্জন করতে পারবেন কিন্তু সময় একবার চলে গেলে তাকে ফিরিয়ে আনতে পারবেন না।(জীম রোহান)
  • অতীত একজন ব্যক্তি কে কষ্ট দেয় ভবিষ্যৎ স্বপ্ন দেখায় আর বর্তমান সময়টা যদি সঠিক ব্যবহার করা হয় তাহলে আপনি জীবনে ভালো কিছু করতে পারবেন। ( হুমায়ূন আহমেদ)
  • যদি কেউ তার জীবনকে ভালোবাসে তাহলে সে সময় নষ্ট করেনা কারণ জীবনে সুখে থাকার জন্য সময়ের অবদান বুঝতে পারা অনেক বেশি প্রয়োজন।(ব্রুস লী)
  • পিছনে রেখে আসার সময়কে নিয়ে ভাবা হচ্ছে বোকার কাজ। সামনে আসা সময়কে নিয়ে কাজ করা হচ্ছে বুদ্ধিমানের কাজ। (মেসন কোলই)
  • পৃথিবী যেমন তেমনি থেকে যায় একটা সময় আমাদের সময় শেষ হয়ে যায় আমরা পৃথিবী থেকে বিদায় নেই।( অস্টিন ডবস)
  • নামাজ পড়ো, কালমা পড়ো ,রোজা রাখো, আখেরাতের কথা ভাবো সময় কিন্তু জীবন থেকে ফুরিয়ে যাচ্ছে।(কাজী নজরুল ইসলাম)
  • আমরা আমাদের জীবনে যা কিছু খরচ করতেছি তার ভিতরে সবথেকে দামি সম্পদ হচ্ছে সময়। (থিওফ্রাস্টাস)

সময় নিয়ে ফেসবুক স্ট্যাটাস

পৃথিবীর বুকে বিনামূল্যে যে মূল্যবান সম্পদ পেয়ে থাকি তা হচ্ছে সময়। এটি হচ্ছে মানব জীবনে সবথেকে দামি সম্পদ। যা সঠিক ব্যবহার একজন মানুষকে গড়ে তুলতে পারে শ্রেষ্ঠ ব্যক্তি হিসেবে। পৃথিবীর বুকে ইতিহাসের পাতায় যাদের নাম স্বর্ণাক্ষরে লেখা আছে তারা সবাই ছিলেন সময়ের সদ্ব্যবহার দাতা। সময় মানুষকে শিখিয়ে দেয় জীবনে কি করলে কি হবে।সময় হচ্ছে একজন মানুষের জীবনের সবথেকে বড় শিক্ষক। প্রতিটা মুহূর্তে শিখিয়ে যায় আমাদের কর্মফল গুলো কেমন হলে আমরা জীবনে কি করতে পারব।

আপনি যদি একজন সফল ব্যবসায়ী হতে চান অবশ্যই আপনাকে সময়ের মূল্য দিতে হবে। আর অফিসে চাকরি করে থাকেন তাহলে ও অবশ্যই আপনাকে সময়ের মূল্য দিতে হবে। কেননা সময়ের মুল্য না দিতে শিখলে আপনি আপনার ব্যবসা প্রতিষ্ঠান অথবা চাকরি কোনো স্থানে ভালো কিছু দিতে পারবেন না। ছাত্রজীবনে ও সময়ের মূল্য না দিলে একজন ছাত্র জীবনে ভালো ছাত্রতে পরিণত হতে পারে না।

জীবনে সবচেয়ে বেশি সময়কে মূল্য দিতে হবে। সময় হচ্ছে সেই জিনিস আমরা চাইলে একে সঠিক কাজে ব্যবহার করতে পারি এবং চাইলেই খারাপ কাজে ব্যবহার করতে পারি। তবে কি জানেন ভালো মানুষ এবং বুদ্ধিমান ব্যক্তি সময়কে ভাল কাজে ব্যবহার করে থাকে। তাদের জীবনের প্রতিটা মিনিট, প্রতিটা সেকেন্ড, প্রতিটা ঘণ্টার মূল্য দিতে জানে।

পরিশেষে বলতে চাচ্ছি যে ,এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য আপনাদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন রইল। আমরা এতক্ষন চেষ্টা করছি আপনাদের সময় সম্পর্কে কিছু তথ্য প্রদান করার আশা করি আপনাদের কাজে লাগবে। আপনার সময়ের সঠিক ব্যবহার করতে শিখবেন আশা রাখছি।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button