শিক্ষা

২০২৩ S S C Result – ২০২৩ সালের এসএসসি ফলাফল [মার্কশিট সহ]

২০২৩ সালের এসএসসি ফলাফল প্রকাশিত হবে খুব শীগ্রই। ফলাফল প্রকাশ হওয়া মাত্রই এটি জানা যাবে এসএমএস ও অনলাইনে। আপনি যেকোন জায়গা থেকে খুব সহজেই জানতে পারবেন এসএসসি ফলাফল। সুপ্রিয় ছাত্রছাত্রীবৃন্দ, আপনাদের জন্য রয়েছে সুখবর। দীর্ঘ দুই বছরের অক্লান্ত পরিশ্রমের পর আপনাদের কাঙ্খিত সাফল্যের এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ প্রকাশ হবে ২৮ শে নভেম্বর। ১৫ই সেপ্টেম্বর এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। প্রতিবছরে বাংলাদেশ থেকে কয়েক লক্ষ ছাত্রছাত্রী এসেছে পরীক্ষায় অংশগ্রহণ করে কৃতকার্য হয়ে পরবর্তী পড়াশোনার জন্য সুযোগ পায়। ঠিক তেমনি এ বছরে কয়েক লক্ষ ছাত্রছাত্রী এসেছে পরীক্ষায় অংশগ্রহণ করে অক্লান্ত পরিশ্রম সম্পন্ন করে তাদের পরীক্ষার কাঙ্ক্ষিত ফলাফলের আশায় দিন গুনছে। তাই আজকের এই অনুচ্ছেদে কিভাবে তাদের এসএসসি ফলাফল ২০২৩ সংগ্রহ করবে এবং এসএসসি পরীক্ষার ফলাফল মার্কশিটসহ সম্পূর্ণ কিভাবে ডাউনলোড করবে এ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

২০২৩ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় ১৫ই সেপ্টেম্বর বাংলাদেশের লাখ ও ছাত্রছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। এ বছরে ই মোট বিশ লক্ষ্য ২১ হাজার 689 জন শিক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে অংশগ্রহণ করে। এদের মধ্যে ১০ লক্ষ ২৩ হাজার ২১২ জন ছাত্র এবং 10 লক্ষ 8 হাজার 627 জন ছাত্রী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। বাংলাদেশের মাধ্যমিক শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে প্রতিবছরই এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে লাখো ছাত্রছাত্রী। তাই এ সকল ছাত্র-ছাত্রীর পরীক্ষার ফলাফল খুব শীঘ্রই প্রকাশ করা হবে বলে জানিয়েছে মাধ্যমিক শিক্ষা বোর্ড। মাধ্যমিক শিক্ষা বোর্ড এর ওয়েবসাইটে প্রকাশিত তারিখ অনুযায়ী ২৮ শে নভেম্বর এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ প্রকাশিত হতে চলেছে। ছাত্রছাত্রীরা সকলের চিন্তিত কিভাবে তাদের পরীক্ষার ফলাফল সংগ্রহ করবে এবং কিভাবে মার্কেটসহ সম্পন্ন পরীক্ষার রেজাল্ট ডাউনলোড করবে এ নিয়ে হয়তো চিন্তা করছে। কিন্তু আমরা আমাদের এই অনুচ্ছেদে কিভাবে আপনারা এসএসসির পরীক্ষার ফলাফল এবং মার্কস সহ ফলাফল সংগ্রহ করবেন এ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি আশা করি এই পদ্ধতি অবলম্বন করে খুব সহজেই সবার আগেই আপনি আপনার ফলাফল সংগ্রহ করতে পারবেন।

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩

১৫ ই সেপ্টেম্বর অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় বাংলাদেশের লাখো ছাত্রছাত্রী অংশগ্রহণ করে পরীক্ষাটি সম্পন্ন করেছে। তারা এখন দিন গুনছে কবে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। মাধ্যমিক শিক্ষা বোর্ড জানিয়েছে ২৮ শে নভেম্বর এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। মাধ্যমিক শিক্ষা বোর্ড এর অফিসিয়াল ওয়েবসাইট হতে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। কিভাবে আপনি এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করবেন এই নিয়ে আমাদের এই অনুচ্ছেদে বিস্তারিত আলোচনা করেছি। আপনাকে এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করার জন্য অবশ্যই এডমিট কার্ডের রোল এবং রেজিস্ট্রেশন নম্বর সংগ্রহে রাখতে হবে। মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট eboardresult.com  ওয়েবসাইটে থেকে আপনি এসএসসি পরীক্ষার ফলাফল খুব সহজে সংগ্রহ করতে পারবেন। এই ওয়েবসাইটে আপনি আপনার রোল রেজিস্ট্রেশন নম্বর এবং আপনার সাল উল্লেখ করে খুব সহজেই আপনার পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন। অবশ্যই আপনি যে বোর্ডের অধীনে পরীক্ষা সম্পন্ন করেছেন সেই বোর্ডের নাম উল্লেখ করতে হবে এক্ষেত্রে হয়তো বোর্ডের নামের প্রথম তিন অক্ষর ব্যবহার করা হয়। নিচে এ পদ্ধতি উল্লেখ করা হয়েছে।

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ মার্কশিট সহ ডাউনলোড

প্রিয় ছাত্র-ছাত্রীবৃন্দ, আপনারা হয়তো চিন্তা করছেন কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল সবার আগে সংগ্রহ করবেন এবং কিভাবে আপনি আপনার রেজাল্টের মার্কশিটে ডাউনলোড করবেন। আর ভাবনা নয় আমাদের এই অনুচ্ছেদটি সহকারে পড়লে আপনি এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহের সহজ মাধ্যম এবং কিভাবে মার্কিনসহ সম্পূর্ণ রেজাল্ট ডাউনলোড করতে পারবেন এ নিয়ে বিস্তার তথ্য সংগ্রহ করতে পারবেন। পরীক্ষার ফলাফল সবার জন্য অবশ্যই আপনি এডমিট কার্ডের রোল রেজিস্ট্রেশন সঙ্গে রাখবেন এবং মাধ্যমিক শিক্ষা বোর্ড এর অফিসিয়াল eboardresul.com  ওয়েবসাইট থেকে খুব সহজেই সবার আগে আপনি আপনার ফলাফল সংগ্রহ করতে পারবেন। পরীক্ষার ফলাফল প্রকাশের ঘন্টা দুই থেকে তিন এর মধ্যে মার্কশিট সহ সম্পূর্ণ রেজাল্ট ডাউনলোড করা যায়। কিভাবে আপনি মার্কশিট সহ-সম্পন্ন রেজাল্ট ডাউনলোড করবেন তা আজকের এই অনুচ্ছেদে নিচে পদ্ধতি উল্লেখ করা হয়েছে।

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ এসএমএস এর মাধ্যমে

এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করা নিয়ে আপনি হয়তো বেশ চিন্তিত। আর চিন্তার কিছু নেই আপনার মোবাইল ফোনে এসএমএস এর মাধ্যমে আপনি খুব সহজে এসএসসি পরীক্ষার ফলাফল। মোবাইলে আপনি কিভাবে এসএমএস এর মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করবেন এ পদ্ধতি উল্লেখ করা হয়েছে। এসএমএসের মাধ্যমে রেজাল্ট সংগ্রহ করার জন্য আপনাকে শুরুতেই আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে এসএসসি পরীক্ষায় স্পেস আপনি যে বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন সেই বোর্ডের প্রথম তিন শব্দ স্পেস রোল স্পেস আপনার পরীক্ষার সাল লিখে অবশ্যই প্রত্যেকটি আপনাকে ইংরেজিতে উল্লেখ করতে হবে এরপরে আপনাকে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। নিচে এই পদ্ধতি উল্লেখ করা হয়েছে।

আমাদের এই ওয়েবসাইটে কিভাবে আপনি এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করবেন এ নিয়ে বিভিন্ন ধরনের পোস্ট শেয়ার করা হয়েছে। এ সকল পোস্ট মনোযোগ সহকারে পড়লে আপনি এসএসসি পরীক্ষা ফলাফল সংক্রান্ত সকল তথ্য খুব সহজে সংগ্রহ করতে পারবেন। আমাদের পরবর্তী পোস্ট দেখার আমন্ত্রণ জানিয়ে আজকে এ পর্যন্তই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আপনাদের জন্য রইল শুভকামনা।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button