দিবস

2022 এ ফ্রেন্ডশিপ ডে কবে বাংলাদেশে? [Friendship Day 2022]

২০২২ সালে বিশ্ব বন্ধু দিবস কত তারিখে বাংলাদেশে পালিত হবে? ২০২২ সালে ওয়ার্ল্ড ফ্রেন্ডশিপ ডে বাংলাদেশের কত তারিখে উদযাপিত হবে এই সম্পর্কে যারা অনলাইনে অনুসন্ধান করছেন তাদেরকে এই নিবন্ধের স্বাগতম। এই নিবন্ধে আমরা ফ্রেন্ডশিপ সম্পর্কে বিস্তারিত আলোচনা করছি। এই নিবন্ধ হতে খুব সহজে বিশ্ববদ্ধ দিবস সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

ফ্রেন্ডশিপ ডের ইতিহাস

বিশ্বের চমৎকার দিবস হিসেবে পালিত হয়ে থাকে ফ্রেন্ডশিপ ডে। জীবনে বন্ধুর গুরুত্ব এবং চলার পথে বন্ধুর প্রয়োজনীয়তা উপলব্ধি বোধ থেকে ফ্রেন্ডশিপ ডে পালনের সূচনা হয়েছিল। এই নিবন্ধে আমরা ফ্রেন্ডশিপ ডের গুরুত্ব সম্পর্কে এবং ইতিহাস সম্পর্কে আপনাদের জানাতে এসেছি।

ঠিক কবে থেকে বন্ধু দিবসের সূচনা হয়েছিল সে সম্পর্কে পরিসংখ্যান এখনো পাওয়া যায়নি। কিন্তু ধারণা করা হয় প্রথম বিশ্বযুদ্ধের বিভীষিকা, বিশৃঙ্খলতা, ভয়াবহতা থেকে পরিত্রাণের আশায় বিশ্ব বন্ধু দিবস বা ফ্রেন্ডশিপ ডে চালু হয়েছিল। ফ্রেন্ডশিপ ডে মূলত রাষ্ট্রীয়ভাবে চালু করার ধারণা এসেছিল বলে অনুমান করা হয়।

অন্য এক সূত্র ধরে জানা যায় বন্ধু দিবস প্রথম সূচনা হয়েছিল ১৯১৯ সালে। এদিন এক বন্ধু অপর বন্ধুকে বিভিন্ন শুভেচ্ছা কার্ড ফুল উপহার দিয়ে বন্ধু দিবস বা ফ্রেন্ডশিপ দিবসের শুভেচ্ছা বিনিময় করত।

অন্য আর এক সূত্রে জানা যায়, ১৯৩৫ সালে আমেরিকান সরকার এক ব্যক্তিকে হত্যা করে। ওই ব্যক্তিকে হত্যা করার পরের দিন ওই ব্যক্তির এক বন্ধু আত্মহত্যা করে মারা যায়। এখান থেকে জীবনে বন্ধুর গুরুত্ব উপলব্ধি করা যায় এবং সেই কথা মাথায় রেখেই ওই ব্যক্তির আত্মহত্যার দিন অর্থাৎ আগষ্টের প্রথম দিনকে বিশ্ব বন্ধু দিবস বা ওয়াল্ড ফ্রেন্ডশিপটি হিসেবে ঘোষণা করা হয়।

2022 এ ফ্রেন্ডশিপ ডে কবে বাংলাদেশে?

বিশ্ব বন্ধু দিবস বা ওয়ার্ল্ড ফ্রেন্ডশিপ ডে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিবস হিসেবে পুরো বিশ্ব পালিত হয়ে থাকে। কারণ জীবনে চলার ক্ষেত্রে বন্ধুর প্রয়োজনীয়তা প্রতি ক্ষেত্রেই অনুভব করা হয়ে থাকে। এর জন্য প্রত্যেকটি মানুষের জীবনে বন্ধুর প্রয়োজন খুব বেশি।

এর ব্যতিক্রম বাংলাদেশ নয়, বাংলাদেশও প্রতিবছর ব্যাপক উৎসাহ উদ্দিপনা মধ্য দিয়ে বিশ্ব ফ্রেন্ডশিপ ডে পালিত হয়।

এবছর বাংলাদেশের ফ্রেন্ডশিপ ডে পালিত হবে ৩০ জুলাই ২০২২।

আপনারা যারা প্রতি বছর অধীর আগ্রহে বিশ্ব ফ্রেন্ডশিপ ডে এর অপেক্ষা করে থাকেন তাদের উদ্দেশ্যে আজকের এই নিবন্ধে আমরা ফ্রেন্ডশিপ ডে এর তারিখ তুলে ধরেছি।

আপনাদের সকলকে বিশ্ব ফ্রেন্ডশিপ ডের অনেক অনেক শুভেচ্ছা জানিয়ে এই অনুচ্ছেটি এখানে শেষ করছি। আল্লাহ হাফেজ

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button