শিক্ষা

এইচএসসি রেজাল্ট ২০২৪ দিনাজপুর বোর্ড [মার্কশীট ডাউনলোড]

আজকের এই নিবন্ধে আমি এইচএসসি রেজাল্ট ২০২৪ দিনাজপুর বোর্ড পূর্ণাঙ্গ মার্কশিট সহ কিভাবে ডাউনলোড করা যাবে সে বিষয়ে আপনাদের সাথে আলোচনা করতে এসেছে। আপনি এই নিবন্ধটি থেকে কিভাবে পূর্ণাঙ্গ মার্কশীট সহ এইচএসসি রেজাল্ট ২০২৪ দিনাজপুর বোর্ডের রেজাল্ট পাবেন এবং সে বিষয়ে আপনাদের অবগত করব। বিশ্বব্যাপী করণা মহামারীর কারণে ২০২০ এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। প্রতিবছর সাধারণত এপ্রিল মাসে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবছর এপ্রিল এর পরিবর্তে সংক্ষিপ্ত সিলেবাস এর উপর ভিত্তি করে ডিসেম্বর মাসে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী পরীক্ষা শেষ হওয়ার 30 কার্যদিবসের মধ্যে এইচএসসি ফলাফল প্রকাশিত হবার কথা। এরই ফলশ্রুতিতে 8 ই ফেব্রুয়ারি ২০২৪ এইচএসসি ফলাফল প্রকাশিত হচ্ছে। তাই আপনি এই নিবন্ধ থেকে এইচএসসি রেজাল্ট ২০২৪ দিনাজপুর বোর্ড পূর্ণাঙ্গ মার্কশিটসহ ফলাফল ডাউনলোড করতে পারবেন।

এইচএসসি রেজাল্ট ২০২৪ দিনাজপুর বোর্ড

আপনি এই আর্টিকেল থেকে এইচএসসি রেজাল্ট ২০২৪ দিনাজপুর বোর্ড এর ফলাফল সংগ্রহ করতে পারবেন। সুপ্রিয় শিক্ষার্থীবৃন্দ এবং সম্মানিত অভিভাবকবৃন্দ, আপনি যদি দিনাজপুর বোর্ড হতে এ বছর এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে থাকেন তাহলে আপনি দিনাজপুর বোর্ডের পূর্ণাঙ্গ মার্কশীটসহ এইচএসসি ফলাফল এখান থেকে সংগ্রহ করতে পারবেন। আমরা এই নিবন্ধে দিনাজপুর বোর্ড এইচএসসি রেজাল্ট সংগ্রহের সকল নিয়ম কানুন দিয়ে দিয়েছি। আমরা দিনাজপুর বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটের লিঙ্ক এখানে সংযুক্ত করে দিয়েছি আপনারা এই লিংক থেকে পূর্ণাঙ্গ মার্কশীট সহ এসএসসি রেজাল্ট ২০২৪  করতে পারবেন।

এইচএসসি রেজাল্ট ২০২৪

আপনি যদি দ্রুত এবং কোনো বিলম্ব ছাড়াই ফলাফল পরীক্ষা করতে চান, তাহলে আপনাকে অবশ্যই ইবোর্ড ফলাফলের অফিসিয়াল সাইটে যেতে হবে। প্রতিটি ফলাফল 12.00 PM এ প্রকাশিত হয়। সুতরাং, ফলাফল প্রকাশের পরে, আপনি এই সাইটের মাধ্যমে আপনার ফলাফল পরীক্ষা করতে পারেন। শিক্ষা বোর্ড বাংলাদেশ প্রধান অফিসিয়াল সাইট ফলাফল প্রকাশে খুব ধীর হয়ে যায়।

 সুতরাং, আপনি www.educationboardresults.gov.bd-এর প্রধান অফিসিয়াল সাইটে আপনার ফলাফল পেতে পারবেন না। আপনাকে ফলাফল পাওয়ার জন্য খুব দ্রুত এবং দ্রুত উপায় প্রদান করে।

এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম

এসএসসি রেজাল্ট দেখার জন্য দুইটি প্রচলিত নিয়ম আছে। একটি হলো অনলাইনের মাধ্যমে এসএসসি রেজাল্ট ঢাকা অন্যটি হলো এসএমএস এর মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখা। দিনাজপুর বোর্ডের এইচএসসি ফলাফল দেখার জন্য দুই ধরনের নিয়ে আমরা আলোচনা করেছি। অর্থাৎ অনলাইনে এসএসসি রেজাল্ট দেখা এবং অফলাইনে এসএসসি রেজাল্ট দেখার 2 নিয়মই আমরা এখানে তুলে ধরব।

অনলাইনে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

অনলাইনে এইচএসসি রেজাল্ট দেখার সবচেয়ে নির্ভরযোগ্য এবং সহজলভ্য একটি মাধ্যম। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের দুটি সরকারি ওয়েবসাইট হতে এইচএসসি ফলাফল 2021 প্রকাশিত হবে। এছাড়াও দিনাজপুর বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট হতে পূর্ণাঙ্গ মার্কশীটসহ এইচএসসি ফলাফল প্রকাশিত হবে। আপনি চাইলে পূর্ণাঙ্গ মার্কশিট সহ দিনাজপুর বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট হতে এইচএসসি ফলাফল টি সংগ্রহ করতে পারবেন। এসএসসি ফলাফল দেখার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের সরকারি ওয়েবসাইট গুলো হল  eboardresults.gov.bd অন্যটি হলো educationbordresults.gov.bd এই 2 সাইট থেকে এইচএসসি রেজাল্ট ২০২৪ প্রকাশিত হবে। তাই আপনি এইচএসসি রেজাল্ট ২০২৪ দেখতে চাইলে নিচের যেকোন একটি ওয়েবসাইট ব্যবহার করে দেখতে পাবেন।

  • জাতীয় শিক্ষা বোর্ডের educationboardresults.gov.bd এই link এ গিয়ে আপনাকে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • এরপর আপনার পরীক্ষার পাশের বছর সিলেক্ট করতে হবে।
  • তারপর আপনার বোর্ড সিলেক্ট করুন।
  • এরপর আপনার রোল নম্বর ও রেজিস্টার নাম্বার Submit করুন ।
  • এরপর ওয়েবসাইটে দেওয়া সংখ্যা যোগ করুন
  • সব শেষে Submit অপশনে ক্লিক করুন।

এসএমএসের মাধ্যমে এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম

এসএমএসের মাধ্যমে এইচএসসি রেজাল্ট দেখতে হলে আপনাকে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে। HSC< Space >DHA <Space> Roll Number <Space> Exam Year। তারপর পাঠিয়ে দিতে হবে 16222 নম্বরে। বাংলাদেশের প্রচলিত যে কোন মোবাইল অপারেটর থেকে আপনি এইচএসসি রেজাল্ট দেখতে পাবেন। প্রতিটি এসএমএস পাঠাতে খরচ হবে 2 টাকা 50 পয়সা।

  • রেজাল্ট দেখার জন্য প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে HSC লিখতে হবে।
  • তারপর একটি স্পেস দিয়ে আপনার বোর্ডের নামের প্রথম 3-digit লিখতে হবে। যেমন : আপনার বোর্ড dinajpur হলে DIN লিখতে হবে।
  • এরপর একটি স্পেস দিয়ে আপনার রোল নাম্বার লিখতে হবে।
  • এরপর একটি স্পেস দিয়ে আপনার পরীক্ষার পাশের বছর লিখতে হবে।
  • সবশেষে 16222 নাম্বারে পাঠিয়ে দিন। উদাহরণ: HSC< Space >DIN <Space> Roll Number <Space> Exam Year
  • সব তথ্য সঠিকভাবে দিলে ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনাকে আপনার কাঙ্ক্ষিত ফলাফল জানিয়ে দেয়া হবে।

আমরা এই ওয়েবসাইটে এইচএসসি রেজাল্ট ২০২৪ সম্পূর্ণ তথ্য সরবরাহ করেছি। আপনি চাইলে আমাদের ওয়েবসাইটে অন্যান্য পোস্টগুলো ভিজিট করে আসতে পারেন এবং আপনার পূর্ণাঙ্গ মার্কশিট সহ যে কোন বোর্ডের ওয়েবসাইট দেখতে আমাদের এই ওয়েবসাইটটির সাথে থাকবেন।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button