শিক্ষা

এইচ এস সি রেজাল্ট ২০২৩ দিনাজপুর বোর্ড [HSC Marksheet Dinajpur]

আশা করা যায় দুপুর ১২টা থেকে ইন্টারনেটে এখান থেকে ২০২৩ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল জানা যাবে। তবে এইচএসসি রেজাল্ট ২০২৩ দিনাজপুর বোর্ড  এই সাইটে শুধুমাত্র সংক্ষিপ্ত ফলাফল, মানে গ্রেড পয়েন্টই দেখতে পারবেন। আলাদা আলাদা বিষয় ও আলাদা আলাদা বিভাগে কত নম্বর পেয়েছেন সেটা দেখতে পারবেন না। তাছাড়া শিক্ষাবোর্ডের এই এইচএসসি রেজাল্ট ২০২৩ সংক্রান্ত অফিসিয়াল ওয়েবসাইটটি ওভারলোড হলে এটি ভিজিট করতে সমস্যা হতে পারে। অর্থাৎ এখান থেকে ফল জানতে কিছুটা সময় লাগতে পারে।

তাই শিক্ষা মন্ত্রনালয়েরই আরেকটি সাইট থেকে আপনি এইচএসসির ফলাফল দেখতে পারবেন। এই সাইটটি নতুন এবং এটি শুধু রেজাল্টের জন্যই তৈরী করা হয়েছে। সবচেয়ে বড় কথা হচ্ছে আগের সাইটটি ডাউন থাকলেও এই সাইটে আপনি সবার আগেই এইচএসসি রেজাল্ট ২০২৩ দেখতে পারবেন। তাছাড়া এই সাইটে কোন বিষয়ে ও কোন বিভাগে কত নম্বর পেয়েছেন সেটাও দেখতে পারবেন। এমনকি আপনি চাইলে আপনার কাঙ্ক্ষিত শিক্ষাপ্রতিষ্ঠান কিংবা বোর্ড এর রেজাল্ট এর এনালিটিক্স দেখতে পারবেন।

দিনাজপুর বোর্ডের HSC রেজাল্ট ২০২৩ জানুন এখানে

দ্রুত ও সহজে মোবাইলে এসএমএসের মাধ্যমে এইচএসসি রেজাল্ট দিনাজপুর বোর্ড ২০২৩ জানতে পারেন। এজন্য HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর (ঢাকা বোর্ডের জন্য DIN ) লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার সাল (অর্থাৎ ২০২৩ ) লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

উদাহরণঃ HSC DIN 123456 ২০২৩

আশা করা যায় দুপুর ১২টা থেকে ইন্টারনেটে এখান থেকে ২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল জানা যাবে।

এইচএসসি রেজাল্ট ২০২৩ দিনাজপুর বোর্ড [মার্কশীট ডাউনলোড]

আপনার এইচএসসি পরীক্ষার ফলাফল পূর্ণ মার্কশিট ২০২৩ পেতে, আপনাকে নতুন শিক্ষা বোর্ডের ফলাফলের অফিসিয়াল ওয়েবসাইট eboardresult.com এ যেতে হবে। সাইট ভিজিট করার পর নিচের নির্দেশনা অনুসরণ করুন।

  • Individual/Institute Result বাটনে ক্লিক করুন
  • এর পরে পরীক্ষার ধরন নির্বাচন করুন (এইচএসসি/আলিমল/সমমান)
  • তারপর আপনার পরীক্ষার বছর (2020) নির্বাচন করুন
  • এখন আপনার পরীক্ষার বোর্ড নির্বাচন করুন
  • ফলাফল টাইপ বক্সে, পৃথক ফলাফল নির্বাচন করুন
  • এখন আপনার পরীক্ষার রোল দিন
  • আপনার Registration নম্বর দিন (ঐচ্ছিক – আপনি এটি এড়াতে পারেন, তবে নিবন্ধন নম্বর দেওয়া সর্বোত্তম অনুশীলন)
  • এখন, নিরাপত্তা কী বক্সটি পূরণ করুন। এখানে এমন নয় যে সঠিক শব্দটি পূরণ করতে হবে; কেস সংবেদনশীল (উচ্চ-নিম্ন অক্ষর)
  • অবশেষে, Get Result বাটনে ক্লিক করুন

ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান বলেন, সম্প্রতি মন্ত্রণালয় প্রত্যেক শিক্ষার্থীকে অনলাইনে মার্কশিট দেওয়ার অনুমতি দিয়েছে। ছাত্ররা কাগজে মার্কশিট চাইলে, কর্তৃপক্ষকে মার্কশিট দিতে হবে। কিন্তু কেউ যদি মার্ক শীট না চায়, তারা কাগজপত্রে মার্ক শীট পাবে না। কিন্তু, সবাই অনলাইনে মার্কশিট পেতে পারে। শিক্ষার্থীরা বিষয়ভিত্তিক সম্পূর্ণ মার্কশিট পেতে সক্ষম হবে। এই সিদ্ধান্ত HSC এর সমমানের পরীক্ষার জন্য প্রযোজ্য হবে।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button