শিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট রেজাল্ট ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষা ফলাফল ২০২৩ প্রকাশিত হয়েছে। আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের ভর্তি রেজাল্ট ২০২৩ অনলাইনে সবার আগে দেখতে চান তাহলে এই নিবন্ধে আপনাকে স্বাগতম।

বাংলাদেশের সব থেকে স্বনামধর্ম শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়। এই শিক্ষা প্রতিষ্ঠানকে প্রাচ্যের অক্সফোর্ড হিসেবে অবহিত করা হয়। সম্পূর্ণ স্বায়ত্তশাসিত ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সকল শিক্ষার্থী পড়াশোনা করার জন্য মুখে থাকেন। প্রতি বছর লক্ষ লক্ষ শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য ভর্তি যুদ্ধে নামেন। আজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের পরীক্ষার ২০২১-২২ ফলাফল প্রকাশিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট রেজাল্ট ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে আগামী ৪ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিটে এ বছর প্রায় ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছিল প্রায় ১১৫৭২০ জন শিক্ষার্থী। এবং এতজন শিক্ষার্থীর মধ্যে শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিটের বিভিন্ন বিষয় পড়াশোনা সুযোগ পাবে ১৮৫১ জন শিক্ষার্থী।

ঢাকা বিশ্ববিদ্যালয় ফলাফল দেখার নিয়ম ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল অনলাইন, অফলাইন দুইভাবে দেখা সম্ভব আমি উভয় প্রকার পদ্ধতি সম্পর্কে আলোচনা করছি। বাংলাদেশের যে কোন মোবাইলের মেসেজ অপশনে গিয়ে নিজের ফরমেটিক টাইপ করে খুব সহজে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল জানা সম্ভব। এছাড়াও আমি ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম আপনাদের মাঝে শেয়ার করব।

  DU <space> KHA <space> Admission Roll and send to 16321

ঢাবির ক ইউনিটের রেজাল্ট দেখার লিংক

উক্ত লিংকটিতে প্রবেশ করে ক ইউনিটে “ক-ইউনিট” এর ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। সবাইকে এই ওয়েবসাইটে লগইন করে ড্যাশবোর্ড থেকে “পরীক্ষার ফল” বাটনে ক্লিক করে ফলাফল দেখার জন্য অনুরোধ করা যাচ্ছে।

ঢাবির ক ইউনিটের রেজাল্ট দেখার লিংক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের আসন সংখ্যা ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিটে শুধুমাত্র বিজ্ঞান বিভাগের ছাত্রছাত্রীরা পড়ার সুযোগ পায়। ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিটের পাঁচটি অনুষদে প্রায় ৩২ টি সাবজেক্ট রয়েছে। ৩২ টি সাবজেক্ট অনুযায়ী আমি প্রতিটি সাবজেক্টের থাকা আসন সংখ্যা আপনাদের সামনে তুলে ধরব।

পদার্থবিজ্ঞান ১৪০
গনিত ১৩০
পরিসংখ্যান ৮৮
রসায়ন ৯০
ফলিত গনিত ৭০
মৃত্তিকা, পানি ও পরিবেশ  ১২০
প্রাণিবিজ্ঞান ১০০
মনোবিজ্ঞান ৫০
মৎস বিজ্ঞান ৪০
উদ্ভিদবিজ্ঞান ৭৫
প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান ৬০
অনুজীব বিজ্ঞান ৪০
জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি ১৭
দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা ৩০
ভূতত্ত্ব ৫০
ভূগোল ও পরিবেশ  ৫০
সমুদ্রবিজ্ঞান  ২৫
আবহাওয়াবিজ্ঞান  ২০
ফার্মেসি  ৬৫
লেদার ইঞ্জিনিয়ারিং ৫০
ফুটওয়্যার ইঞ্জিনিয়ারিং ৫০
লেদার প্রোডাক্টস ইঞ্জিনিয়ারিং ৫০
পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ৩৫
সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ৩০
ফলিত পরিসংখ্যান ৫০
জীববিজ্ঞান বিষয়ক আই.ই.আই ২৫
ভৌত বিজ্ঞান বিষয়ক আই.ই.আই ৩০
ইলেকট্রিকাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং ৭০
কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ৬০
ফলিত রসায়ন ও কেমিকৌশল ৬০
নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং ২৫
রোবটিক্স ও মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং ২০
 মোট আসন ১৮১৫

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button