ফিনান্স

আজকের সোনার দাম কত বাংলাদেশ প্রতি ভরি

বাংলাদেশ আজকের প্রতি ভরি সোনার দাম কত? এই সমস্ত প্রশ্নের উত্তর পেতে আজকের এই আর্টিকেলটি তৈরি হচ্ছে। বিশ্বব্যাপী সবচেয়ে মূল্যবান ধাতু গুলোর মধ্যে সবচেয়ে সোনা সবচেয়ে জনপ্রিয়। ইংরেজিতে যাকে বলে gold, যুগ যুগ ধরে মানুষ সোনাকে মূল্যবান ধাতু হিসেবে ব্যবহার করে আসছে। শুরুতেই সোনাকে মুদ্রা হিসেবে ব্যবহার করা হতো। ঠিক কখন থেকে শোনো অলংকার হিসেবে ব্যবহার করা হচ্ছে সেটি সঠিক তথ্য এখনো জানা যায়নি।

তবে যেভাবেই হোক না কেন সোনা কে যখন অলংকার হিসেবে ব্যবহার করা শুরু হয়, তখন থেকেই সোনা মানুষের কাছে মহামূল্যবান ধাতু হিসেবে পরিচিতি লাভ করে। এই মূল্যবান ধাতুটি অনেকে শুধুমাত্র অলংকার হিসেবে ব্যবহার করার জন্য ক্রয় করে নিজের কাছে রাখে। আবার অনেকেই অতিরিক্ত সংখ্যা প্রায় করে নিজের সম্পদ বৃদ্ধি করে। যেভাবেই হোক না কেন সোনাকে ক্রয় করা মানুষের খুবই স্বাভাবিক একটি বিষয়। তাই প্রতিদিন অনেক মানুষ অনলাইনে সোনা বিষয়ে অনেক রকম প্রশ্ন করে থাকে। সেই সকল প্রশ্ন গুলোর মধ্যে হল প্রতি ভরি সোনার দাম কত? 18 ক্যারেট সোনার দাম কত? 21 ক্যারেট সোনার দাম কত প্রতি ভরি? 22 ক্যারেট প্রতি ভরি সোনার দাম কত? ইত্যাদিএই সমস্ত প্রশ্নের উত্তর আমি দেইনি বন্ধ যুক্ত করছি।

বাংলাদেশ আজকের সোনার দাম?

আজ 25 শে জানুয়ারি ২০২৩। বাংলাদেশ আজকের সোনার দাম প্রতি গ্রাম 6 হাজার 270 টাকা। এই দাম প্রতিনিয়ত পরিবর্তন হয় এবং বিশ্ব বাজারে সোনার দাম উঠানামা করে এর উপর ভিত্তি করে বাংলাদেশ বাজারো এর প্রভাব পড়ে। তাই আপনারা যারা বাংলাদেশে প্রতি ভরি সোনার দাম কত সে সমস্ত প্রশ্নের উত্তর জানতে চান তাদের জন্য নিচে আমি একটি ছক দিলাম।

না.সোনা রূপাওজনদাম
122 ক্যারেট সোনাগ্রাম প্রতি6270 BDT
221 ক্যারেট সোনাগ্রাম প্রতি6000 BDT
318 ক্যারেট সোনাগ্রাম প্রতি5250 BDT
4স্বর্ণ (স্যানাটন)গ্রাম প্রতি4395 BDT
522 ক্যারেট সিলভারগ্রাম প্রতি130 BDT
621 ক্যারেট সিলভারগ্রাম প্রতি123 টাকা
718 ক্যারেট সিলভারগ্রাম প্রতি105 টাকা
8সিলভার (স্যানাটন)গ্রাম প্রতি80 টাকা

বাংলাদেশ জুয়েলার্স সংস্থার সোনার দাম শেষ ( আপডেট )

বাংলাদেশ জুয়েলার্স মালিক সমিতি কর্তৃক নির্ধারিত আজকের সোনার দাম নির্ধারণ করে থাকে। বাংলাদেশ জুয়েলার্স মালিক সমিতি বাজুস প্রতি মাসে বাংলাদেশে নির্ধারিত সোনার দাম নির্ধারণ করে দেয়। এবং বৈধভাবে বিদেশ হতে আসা সোনার উপরেই দাম নির্ধারিত করে থাকে বাজুস। এছাড়াও বিভিন্ন কালোবাজারিতে সোনা পাওয়া যায় এবং সে গুলোকে এক কথা আর আনলিগাল সোনা বলে। সে ক্ষেত্রে সোনার দাম ভিন্ন রকম হতে পারে। এখন আপনি এক নজরে বাজুস কর্তৃক নির্ধারিত সর্বশেষ সোনার দাম দেখে নিতে পারেন।

না.শিরোনামদাম
122 ক্যারেট প্রতি গ্রাম6270 BDT
221 ক্যারেট প্রতি গ্রাম6000 BDT
318 ক্যারেট প্রতি গ্রাম5250 BDT
4গ্রাম প্রতি ঐতিহ্যগত পদ্ধতি4365 BDT
522 ক্যারেট সিলভার (ক্যাডমিয়াম) প্রতি গ্রাম130 BDT
বাংলাদেশ জুয়েলার্স সংস্থার সোনার দাম শেষ
বাংলাদেশ জুয়েলার্স সংস্থার সোনার দাম শেষ

সোনার প্রকার ভেদ

মুদ্রা ক্যারেট অনুযায়ী সোনার দাম খরচ করে। আর এই ক্যারেট অনুযায়ী স্বর্ণের দামও থাকে যদিও আমরা ভরসা করে আর সোনা ভরি হিসেবে আমাদের দেশটা বেশি। এবং সোনার সর্বমোট চার ধরনের ক্যারেট হয়।

  • ২৪ ক্যারেট সোনার
  • ২২ ক্যারেট সোনার
  • ২১ ক্যারেট সোনার 
  • ১৮ ক্যারেট স্বর্ণ 

গুণগত মানের হিসেবে সবচেয়ে ভালো সোনা 24 ক্যারেট। এবং তার চেয়ে কিছুটা কম 22 ক্যারেট। এখানে উল্লেখ্য যে বাস ক্যারেট সোনা কে সবচেয়ে ভালো সোনা হিসেবে গণ্য করা হয়। এছাড়াও ক্রমান্বয়ে 21 ক্যারেট এবং 18 ক্যারেট সোনা আছে। 21 এবং 18 ক্যারেট সোনার মধ্যে সবচেয়ে নর্মাল শোনা হলো 18 ক্যারেট।

সোনার দাম আজ কত বাংলাদেশ ২০২৩

এক নজরে আজকের সোনার দাম কত গণিকা ২০২১

  • ২২ ক্যারেটের সোনার দাম = ৭১,৯৬০ বিডি টাকা।
  • ২১ ক্যারেটের সোনার দাম = ৬৮,৮১১ বিডি টাকা
  • ১৮ ক্যারেট সোনার দাম = ৬০,০৬৪ বিডি টাকা 

1 ভরি সোনা সমান 16 গ্রাম সোনা কে বুঝায়। তাই উপরের উল্লেখিত টেবিল হতে প্রতি গ্রাম সোনার সাথে 16 গুণ করলে 1 ভরি সোনার দাম পাওয়া যাবে।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button