স্টাটাস

মহররমের 10 তারিখ কবে? ২০২২ মহররম স্টাটাস, উক্তি, শুভেচ্ছা, ফেসবুক ক্যাপশন

সম্মানিত ধর্মপ্রাণ মুসলিম, আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতু। আপনারা জানেন বর্তমান আরবি মহররম মাস চলছে। আজকের এই অনুষ্ঠানে আমরা পবিত্র আশুরার সময়সূচি তুলে ধরব। আমরা সকলে জানি মহরম মাসের ১০ তারিখে পবিত্র আশুরা অনুষ্ঠিত হয়। তাই এই অনুচ্ছেদে মহরমের স্ট্যাটাস, পবিত্র আশুরার উক্তি, পবিত্র আশুরার শুভেচ্ছা সহ যাবতীয় তথ্য এই অনুচ্ছেদে সংযুক্ত থাকবে। আপনারা এই অনুষ্ঠিত হতে মহররমের সম্পর্কিত যাবতীয় প্রশ্নের উত্তর সংগ্রহ করতে পারবেন।

মহররমের 10 তারিখ কবে?

ইসলাম ধর্ম অনুসারে সবচেয়ে পবিত্র মাস হল রমজান। এরপর দ্বিতীয় সর্বোচ্চ পবিত্র মাস হিসেবে গুরুত্ব দেওয়া হয় মহরম মাসকে। আরবি ক্যালেন্ডার লক্ষ্য করে দেখা যায় ইসলাম ধর্মের খুবই গুরুত্বপূর্ণ ঘটনা বলেই এই মহরম মাসে অনুষ্ঠিত হয়েছিল।

কারবালার বিষাদময় ঘটনাকে স্মরণ করে পবিত্র আশুরা পালন করা হয়। যদিও শিয়া এবং সুন্নিদের মত অনুসারে ভিন্ন ভিন্ন কারণ দেখানো হয়। তথাপি মহরম মাসের ১০ তারিখে পবিত্র আশুরা অনুষ্ঠিত হয় পুরো পৃথিবী ব্যাপী। পবিত্র আশুরা অর্থাৎ মহরমের 10 তারিখ ইংরেজি কত তারিখে অনুষ্ঠিত হবে এবং মহরম মাসের পবিত্র আশুরা উপলক্ষে রোজা কবে পালন করা হবে এই সম্পর্কিত প্রশ্নের উত্তর নিচে সংযুক্ত করা হলো। আমার এই অনুচ্ছেদ হতে আপনি পবিত্র আশুরা এবং মহরমের ১০ তারিখ ইংরেজি কত তারিখ সেটি জানতে পারবেন।

9 আগস্ট, পবিত্র আশুরা 2022 ৷

পবিত্র আশুরার স্ট্যাটাস

আরবি ক্যালেন্ডার অনুযায়ী মহরম মাসের ১০ তারিখ পবিত্র আশুরা পালিত হয়। কারবালার বিষাদময় ঘটনাকে স্মরণ করে এই দিন শোক পালন করা হয়ে থাকে। এটি ইসলাম ধর্মালম্বীদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। পবিত্র আশুরা শিয়া মুসলিমদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিয়া মুসলিম এই দিনটিতে বিভিন্ন ধরনের মিছিল, মাতম ও মিলাদ মাহফিলের আয়োজন করে থাকে।

আপনি চাইলে এই দিনটিতে বিভিন্ন ধরনের স্ট্যাটাস আপনার সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রদান করতে পারেন। এই জন্য এই অনুচ্ছেদে আমরা পবিত্র আশুরার কিছু স্ট্যাটাস আপনাদের জন্য শেয়ার করব।

পবিত্র আশুরার স্ট্যাটাস
পবিত্র আশুরার স্ট্যাটাস
পবিত্র আশুরার স্ট্যাটাস
পবিত্র আশুরার স্ট্যাটাস

পবিত্র আশুরার উক্তি

মহরমের ১০ তারিখ অত্যন্ত গুরুত্বপূর্ণ দিনটিকে পবিত্র আশুরা বলে উল্লেখ করা হয়ে থাকে। পুরো মুসলিম বিশ্বের জন্য এই তিনটি অত্যন্ত তাৎপর্যময় এবং শোকাবহ একটি দিন। দিনটি উপলক্ষে শিয়া এবং সুন্নি সম্প্রদায় বেশ ভারাক্রান্ত মন নিয়ে মোনাজাত এবং বিভিন্ন দোয়া মাহফিলের আয়োজন করে। পবিত্র আশুরার তাৎপর্যময় দিনটিকে কেন্দ্র করে বিখ্যাত কিছু হাদিস ও উক্তি প্রচলিত আছে। এক নজরে আমরা সে সকল উক্তি এবং হাদিস দেখে নিব।

মহররমের এই পবিত্র মাসে আল্লাহ আপনাকে আশুরার দিনের মুহাম্মাদ (সা।) এর নাতি হুসেন ইবনে আলীর দুর্দশার প্রতিস্থাপন করার শক্তি দান করুন! মোহাররম মোবারক!

শহীদ হিসাবে ইমাম হুসেনের মহৎ আত্মত্যাগের জন্য আমার প্রশংসা বজায় রয়েছে কারণ তিনি মৃত্যু, তৃষ্ণার অত্যাচারকে নিজের, তাঁর পুত্র এবং পুরো পরিবারের জন্য গ্রহণ করেছিলেন কিন্তু অন্যায় কর্তৃপক্ষের কাছে জমা দেন নি।

ছোট স্বপ্নের সাথে একটি ছোট ব্যক্তি, তাই আপনি আমার আল্লাহকে বিশ্বাস করেন। আপনি আমার জন্য, আমি আপনার জন্য, এগুলি কোন শব্দ নয়, আমার ভালবাসার জন্য, যার মাধ্যমে আমি আমার আল্লাহকে আপনার জন্য কি অনুভব করছি তা ব্যাখ্যা করতে পারি।

শহীদ হিসাবে ইমাম হুসেনের মহৎ আত্মত্যাগের জন্য আমার প্রশংসা বজায় রয়েছে কারণ তিনি মৃত্যু, তৃষ্ণার অত্যাচারকে নিজের, তাঁর পুত্র এবং পুরো পরিবারের জন্য গ্রহণ করেছিলেন কিন্তু অন্যায় কর্তৃপক্ষের কাছে জমা দেন নি।

আপনি আজাব-ই-হুসেনকে লক্ষ্য করুন এবং কারবালার  যুদ্ধে ইসলামী নবী মুহাম্মদ (সা।) – এর নাতি ইমান হুসেন ইবনে আলীর স্মরণে শোকের জমায়েত, বিলাপ, মাতামে অংশ নিতে পারেন! দোয়া করুক মহররম।

পবিত্র আশুরার ফেসবুক ক্যাপশন

অত্যন্ত তাৎপর্যময় মহরম দিনটি উদযাপন করে আপনি আপনার ফেসবুকে বিভিন্ন ধরনের ছবি শেয়ার করতে পারেন। প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাহু সাল্লাম এর দৌহিত্র ইমাম হাসান এবং ইমাম হোসেনের এই দিনটিতে ষড়যন্ত্রের শিকার হয়ে মৃত্যু লাভ করেন। শোকাবহ এই দিনটিকে কেন্দ্র করে আপনিও আপনার সোশ্যাল মিডিয়ায় বেশ কিছু স্ট্যাটাস শেয়ার করতে পারেন। সেই সাথে ক্যাপশন দিয়ে এই দ্বীনের তাৎপর্য ও মর্ম সকল মানুষের কাছে ছড়িয়ে দিতে পারেন।

“আল্লাহ আপনাকে মুহররমের উপর দোয়া করুন – ইসলামিক ক্যালেন্ডারের প্রথম মাস এবং বছরের চারটি পবিত্র মাসের একটি”!

এই নতুন বছরটি বিশ্বের অনেক শান্তি, সমৃদ্ধি এবং সুখ নিয়ে আসে। আল্লাহ আমাদের রক্ষা করুন। ”
সমস্ত প্রশংসা ও শুকরিয়া আল্লাহর, যিনি আসমান ও যমীনে যা কিছু রয়েছে তারই হোক। দোয়া করুক মহররম।

মহরমের শুভ দিনে আল্লাহ আপনাকে স্বাস্থ্য, সম্পদ, শান্তি ও সুখ দান করুন! আপনাকে এবং আপনার পরিবারকে শান্তি, সুখ এবং সকলের প্রাচুর্যে পূর্ণ এক নববর্ষের শুভেচ্ছা জানাই। আল্লাহ আপনাকে নতুন বছর জুড়ে দোয়া করুন।

“আল্লাহ আপনাকে ভালোবাসা, সাহসীতা, প্রজ্ঞা, তৃপ্তি, স্বাস্থ্য, ধৈর্য এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার উপহার দিয়ে দিন।

“হিজরি নববর্ষ শুরু হওয়ার সাথে সাথে আসুন আমরা প্রার্থনা করি যে এটি এক বছর শান্তি, সুখ এবং অনেক নতুন বন্ধু পূর্ণ হবে। আল্লাহ আপনাকে নতুন বছর জুড়ে মঙ্গল করুন। ”

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button