উক্তি

জীবনে উত্থান পতন নিয়ে উক্তি

পৃথিবীর প্রতিটি জিনিসের উত্থান পতন হয়েছে। প্রাচীন কাল থেকে প্রকৃতির এই চিরন্তন নিয়ম পৃথিবীতে প্রচলিত রয়েছে। অর্থাৎ যার শুরু আছে তার শেষ রয়েছে। পৃথিবীর প্রতিটি জিনিসপত্র কিংবা সকল কিছুর মত মানুষের জীবনে উত্থান পতন রয়েছে। মানুষের জীবনের এই উত্থান পতন কে সফলতা ও ব্যর্থতার হিসেবে গণ্য করা হয় অর্থাৎ যার জীবনে উত্থান রয়েছে তার জীবনে পতন আসবেই এটাই স্বাভাবিক। প্রকৃতির এই স্বাভাবিক নিয়মে হতাশ হওয়ার কিছু নেই। তবে জীবনের এই উত্থান পতন নিয়ে অনেকেই হতাশায় ভুগতে থাকেন। তাদের সফল হতাশার অবসান ঘটানোর জন্য অনেক স্মরণীয় ব্যক্তি তাদের লেখনীতে কিংবা তাদের গুরুত্বপূর্ণ বাণী ও উক্তিগুলোতে জীবনের উত্থান পত্তন নিয়ে গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে সুস্পষ্টভাবে ধারণা প্রদান করেছে। যা প্রতিটি মানুষকে জীবনের উত্থান পতন সম্পর্কে জানতে সাহায্য করবে। তাই আমরা আজকে জীবনে উত্থান পতন নিয়ে উক্তিগুলো তুলে ধরেছি।

পৃথিবীতে প্রতিটি মানুষের জীবনে সুখ দুঃখ হাসি আনন্দ কান্না সফলতা ব্যর্থতা ঘিরে রয়েছে। মানুষের জীবনে মূলত এই সকল উপাদান কিংবা অংশ জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সীমাবদ্ধ রয়েছে। প্রকৃতির চিরচায়িত নিয়ম কিংবা চিরন্তন নিয়ম অনুযায়ী মানুষের জীবনে উত্থান পতন জুড়ে থাকে। অর্থাৎ পৃথিবীতে যে জিনিসের উত্তাল কিংবা আবির্ভাব রয়েছে তার পতন কিংবা ধ্বংস অনিবার্য। পৃথিবীর একটি প্রচলিত নিয়ম। যদি পৃথিবীর প্রতিটি বস্তু কিংবা উপাদানের মত মানুষের জীবনে ঘটে থাকে। যখন একজন মানুষের জীবনে উত্থান আসে অর্থাৎ যখন মানুষের জীবনে সুখ কিংবা সফলতা দেখা দেয় তখন প্রতিটি মানুষ সুখের সাগরে কিংবা নিজেকে একজন চির সুখী মানুষ হিসেবে কল্পনা করে থাকে। পৃথিবীতে জীবনের এই উত্থান সময়টি প্রতিটি মানুষ মূল্যায়ন করতে পারে না। জীবনের এই উত্থান সময় পেরিয়ে একসময় পতন নেমে আসে অর্থাৎ প্রকৃতির নিয়মে যখন একজন মানুষের ধ্বংস কিংবা পতন শুরু হয়ে যায় তখন মূলত চারদিক থেকে হতাশা বিষন্নতা দুঃখ-কষ্ট কিংবা ব্যর্থতা গ্রাস করে থাকে। মানুষের জীবনের সুখ-দুঃখ বিপদ আপদ কিংবা উত্থান পতন মূলত সময়ের সাথে সাথে পালাবদল করেই এসে থাকে।

জীবনে উত্থান পতন নিয়ে উক্তি

পৃথিবীতে একটি চির পরিচিত নিয়ম হচ্ছে উত্থান পতন অর্থাৎ পৃথিবীর প্রতিটি জিনিসের উত্থানপতন রয়েছে। একজন মানুষ জন্ম থেকে মৃত্যু পর্যন্ত জীবনের প্রতিটি ক্ষেত্রে এই উত্থান পতন এর সম্মুখীন হয়ে থাকে। মূলত উত্থান কিংবা মানুষের জীবনে কোন কিছু আবির্ভাব হলে পতনের মাধ্যমে তা একসময় হারিয়ে যায়। রাজা-বাদশার সিংহাসন থেকে শুরু করে দিনমজুর প্রতিটি মানুষের জীবনে উত্থান পতন শব্দটি জড়িয়ে আছে। তাই আমরা আজকে আমাদের প্রতিবেদনে আপনাদের সকলের উদ্দেশ্যে জীবনে উত্থান পতন নিয়ে উক্তিগুলো নিয়ে হাজির হয়েছি। আপনারা আজকের উক্তিগুলোর মাধ্যমে জীবনের উত্থান পতন যে একটি স্বাভাবিক প্রক্রিয়া সে সম্পর্কে জানতে পারবেন। আমাদের আজকের এই জ্ঞানী গুণীজনদের উক্তিগুলো আপনার বাস্তব জীবনে কঠিন সময়ে আপনাকে ধৈর্যশীল হতে সাহায্য করবে এবং জীবনে ঘুরে দাঁড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। নিচে জীবনে উত্থান পতন নিয়ে উক্তি গুলো তুলে ধরা হলো:

০১. জীবন যা দেয় তার জন্য নিষ্পত্তি করবেন না; জীবনকে আরও উন্নত করুন এবং কিছু তৈরি করুন।
-অ্যাস্টন কুচার
০২. আমি আমার জীবনে বারবার ব্যর্থ হয়েছি এবং সে কারণেই আমি সফল হই।
-মাইকেল জর্ডন
০৩. জীবন চলার পথে বাঁধা আসতেই পারে তাই বলে থেমে যাওয়ার কোনো অবকাশ নেই। যেখানে বাঁধা আসবে সেখান থেকেই আবার শুরু করতে হবে।
– রেদোয়ান মাসুদ
০৫. যে নিজেকে দমন করতে পারে না, সে নিজের জন্যেও বিপদজনক এবং অন্য সবার জন্যেও।
-থেলিস
০৬. আমি বৃষ্টিতে হাটতে ভালোবাসি কারন তাতে চোখের জল বোঝা যায়না।
-চার্লি চ্যাপিলিন
০৭. অন্যের জন্য বেঁচে থাকা জীবনই সার্থক জীবন।
-আলবার্ট আইনস্টাইন
০৮. মানুষকে ঠকাতে যাদের বুক কাঁপে, বিবেকে বাঁধে তাদের জীবনে কখনো সুখ হয় না, দুঃখই সারা জীবন তাদের আড়াল করে রাখে।
– রেদোয়ান মাসুদ
০৯. তুমি এক বারই বাঁচবে কিন্তু যদি ঠিকভাবে বাচোঁ, এক বারই যথেষ্ট।
-মে ওয়েস্ট
১০. এই মুহুর্তের জন্য আনন্দিত হন। এই মুহুর্তটি আপনার জীবন।
-আমার খায়্যাম
১১. সুন্দরী মেয়েরা পারিবারিক জীবনে সবচেয়ে বেশি অসুখী হয়, কারণ তাদের উপর বহু পুরুষের অভিশাপ লেগে থাকে।
– রেদোয়ান মাসুদ
১২. জীবন কঠিন, আপনি যখন বোকা হন তখন তা আরও কঠিন হয়।
-জন ওয়েইন
১৩. আপনি যেখানে থাকুন; অন্যথায় আপনি আপনার জীবন হারিয়ে ফেলবেন।
-বুদ্ধ
১৪. আপনি যদি ঝড়ের জন্য অপেক্ষা করে আপনার পুরো জীবন ব্যয় করেন তবে আপনি কখনই রোদ উপভোগ করবেন না।
-মরিস ওয়েস্ট
১৫. জীবনে যে পরিমান ভালোবাসা পেয়েছি তা দিয়ে কয়েক হাজার বছর বেঁচে থাকা সম্ভব কিন্তু জীবনে গুটি কয়েকজন মানুষের কাছ থেকে যে পরিমান অবহেলা পেয়েছি তা দিয়ে একদিনও বেঁচে থাকা সম্ভব না।
– রেদোয়ান মাসুদ
১৬. জীবন মজার না হলে করুণ হয়ে উঠত।
-স্টিফেন হকিং
১৭. নেতা হওয়ার উদ্দেশ্যে নয়, জনগণের জন্য কাজ করে যাও, একদিন জনগণই তোমাকে নেতা বানাবে।
-নেলসন ম্যান্ডেলা
১৮. যারা আমাকে সাহায্য করতে মানা করে দিয়েছিল, আমি তাদের প্রতি কৃতজ্ঞ কারন তাদের ‘না’ এর জন্যই আজ আমি নিজের কাজ নিজে করতে শিখেছি ।
-আইনস্টাইন
১৯. প্রতিদিন আমাদের এমন ভাবে কাটানো উচিত, যেন আজ জীবনের শেষ দিন ।
-সেনেকা
২০. মধ্যবিত্ত হলো একটি অভিশাপের নাম, জন্ম থেকেই যাদের জীবন কাটে মানিয়ে নেওয়ার মাধ্যমে।
– রেদোয়ান মাসুদ

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button