উক্তি

জীবনে পাওয়া না পাওয়া নিয়ে উক্তি

পৃথিবীর প্রতিটি মানুষের জীবনে যেমন স্বপ্ন রয়েছে চাওয়া পাওয়া রয়েছে তেমনি পাওয়া বা না পাওয়া রয়েছে। মূলত একজন মানুষ জীবনের স্বপ্ন ও কল্পনাগুলো অনুমান করে থাকে মানুষের সেই স্বপ্ন কিংবা কল্পনাগুলো সবকিছু সত্যি হয় না। মানব জীবনে যা পাওয়ার কিংবা চাওয়ার ইচ্ছা পোষণ করে থাকে অনেক সময় মানুষের সেই চাওয়া পাওয়া গুলো সহজে পূরণ হয় না। মানুষের এই পাওয়া না পাওয়ার কষ্ট কিংবা অভাব গুলো সাধারণত জীবনে যা না চাইতে পাওয়া হয় তার মাঝে মিশে যায়। এই পাওয়া না পাওয়ার বেদনা কিংবা অনুভূতি প্রতিটি মানুষের জীবনেই রয়েছে। তাইতো আমরা আজকে জীবনে পাওয়া না পাওয়া নিয়ে উক্তি সম্পর্কিত পোস্টটি আপনাদের মাঝে উপস্থাপন করব। আজকের এই পোস্টটির মাধ্যমে আপনারা জীবনে পাওয়া না পাওয়া নিয়ে উক্তিগুলো সংগ্রহ করে আপনার বাস্তব জীবনের পাওয়া না পাওয়ার কষ্টকর অনুভূতি দূর করতে পারবেন।

জীবন মানুষের এমন একটি অধ্যায় কিংবা ক্ষেত্র যেখানে প্রতিনিয়ত মানুষ বাস্তবতার সাথে যুদ্ধ করে সফলতা অর্জনের চেষ্টা করে থাকে অপরদিকে আবার কল্পনা কিংবা স্বপ্নে নিজেকে একজন সুখী মানুষ হিসেবে কল্পনা করে থাকে। প্রতিটি মানুষ দুইভাবে নিজের জীবনকে দেখে থাকে একটি বাস্তবতায় অপরটি স্বপ্ন কিংবা কল্পনায়। মানুষের জীবনে যেমন স্বপ্ন আশা চাওয়া পাওয়া তেমনি রয়েছে পাওয়া না পাওয়ার ব্যথা কিংবা বেদনা। কেননা পৃথিবীতে প্রতিটি মানুষের সকল চাওয়া পূরণ হয় না। অনেক সময় মানুষ কঠোর পরিশ্রম কিংবা সাধনার পরেও কোন কিছু অর্জন করতে পারে না আবার অনেক সময় সাধনা বিহীন কিংবা পরিশ্রমবিহীন অনেক কিছুই পেয়ে থাকে। চাওয়া পাওয়া কিংবা পাওয়া না পাওয়ার মাঝে মানুষের জীবনের অংশ লুকিয়ে রয়েছে। জীবনে যে জিনিসগুলো মানুষ পরিশ্রমবিহীন অর্জন করে থাকে সেই জিনিস গুলোর মূল্য কিংবা গুরুত্ব সহজেই উপলব্ধি করা সম্ভব নয় বরং তা হেলায় দোলায় জীবনে থেকে যায়। কিন্তু যে জিনিসটা কিংবা সাধনার পরে অর্জিত হয় না সেই না পাওয়ার বেদনা একজন মানুষকে প্রতিনিয়ত তিলে তিলে যন্ত্রণা তৈরি করে থাকে। কেননা না পাওয়ার বেদনা অত্যন্ত ভয়ংকর। তবু ও আমাদের সকলকে জীবনের একটি স্বাভাবিক নিয়ম অনুসারে এই পাওয়া না পাওয়া কিংবা পূরণ না হওয়া সকল ইচ্ছে গুলোকে আনন্দে বিদায় দিতে হবে।

জীবনে পাওয়া না পাওয়ার নিয়ে উক্তি

প্রতিটি মানুষের জীবনে পাওয়া না পাওয়া শব্দটি গভীরভাবে জড়িয়ে আছে। পাওয়া না পাওয়ার মাঝে মূলত মানুষের জীবন নিহিত রয়েছে। মানব জীবনে অনেক কিছু চেয়ে থাকে যা সহজে লাভ করতে পারে না আবার অনেক কিছু না চাইতে পেয়ে যায়। পাওয়ার কিংবা না পাওয়া মানুষের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। তাইতো মানুষগুলো তো নিজের চাওয়া কিংবা পাওয়া গুলোকে প্রাধান্য দিয়েই তা অর্জন করার চেষ্টা করে থাকে। অনেকেই আবার জীবনের চাওয়া কিংবা পাওয়া গুলো পূরণ করতে পারে না যার কারণে কষ্ট পায়। তাইতো আমরা আজকে জীবনে পাওয়া না পাওয়া নিয়ে জ্ঞানী গুণীজনের উক্তিগুলো আপনাদের মাঝে উপস্থাপন করব। আপনারা আমাদের আজকের এই উক্তিগুলোর মাধ্যমে জীবনে পাওয়া না পাওয়া নিয়ে জ্ঞানী গুনির ভাষায় উক্তিগুলো সংগ্রহ করে আপনার জীবনে অনুসরণ করতে পারবেন। নিচে জীবনের পাওয়া না পাওয়া নিয়ে উক্তিগুলো তুলে ধরা হলো:

১. যদি কিছু না পাওয়া নিয়ে আপনি হতাশ হয়ে পড়েন, তখন আপনি আর কখনোই কিছু পাবেন না।

২. আপনি জীবনে যা পেয়েছেন তা নিয়ে গর্বিত হবেন না। বরং যা পান নি তাই নিয়ে চিন্তা করুন, চেষ্টা করুন। একসময় সেটাও পেয়ে যাবেন।

৩. না পাওয়ার বেদনা যার সহ্য হয়ে গেছে, সে আর পাওয়ার জন্য উতলা হয় না।

৪. জীবনে যদি কোনো না পাওয়া থাকে তবে সেটা নিয়ে দুঃখ না করে, বরং শক্তি বানিয়ে নিন। কে জানে হয়তো তার চেয়ে অনেক ভালো কিছুই পাবেন।

৫. ভালোবাসার শ্রেষ্ঠ উপহার হলো ” না পাওয়া”। ওতেই ভালোবাসার সেরা প্রকাশ হয়।

৬. ভালোবাসাই হোক বা অন্য যে কোন কিছু, জোর করে আদায় করার চেয়ে বরং না পাওয়াই ভালো।

৭. আমি আমার না পাওয়াটা সযত্নে লুকিয়ে রাখি। কারণ ওটা আমার সবচেয়ে নরম স্হান। ওখানে কেউ আঘাত করলে সহ্য করার ক্ষমতা আমার নেই।

৮. না পাওয়া মানেই ব্যর্থতা নয়, হতে পারে সেটাই আপনার হাজারো সফলতার শুরু।

৯. যে পাওয়া তোমাকে অহংকারী, অমানুষ করে তোলে সে পাওয়ার চেয়ে না পাওয়াই বরং ঢের ভালো।

১০. পৃথিবীতে কোনো কিছুই ফ্রি তে পাওয়া যায় না, শুধু মায়ের ভালোবাসা ছাড়া।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button